বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
এফবিসিসিআই নির্বাচন

প্রার্থী হতে পারবেন না ঋণখেলাপিরা

নিজস্ব প্রতিবেদক

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই পরিচালনা পর্ষদ নির্বাচনে প্রার্থীদের ঋণখেলাপির তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। কোনো প্রার্থী ঋণখেলাপি হলে তিনি ওই সংগঠনের নির্বাচনে অংশ নিতে পারবেন না।

গতকাল বাণিজ্য মন্ত্রণালয় থেকে বাংলাদেশ ব্যাংকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়। চিঠিতে বলা হয়েছে, আগামী ৫ মে বেসরকারি খাতের শীর্ষ এই বাণিজ্য সংগঠনটির পরিচালক নির্বাচন অনুষ্ঠিত হবে। এফবিসিসিআই-এর সংঘবিধির ১৫(সি) ধারা অনুযায়ী ওই প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের নির্বাচনে ঋণখেলাপিদের প্রার্থী হতে নিষেধাজ্ঞা রয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বাণিজ্য সংগঠন) সোলেমান খান বাংলাদেশ প্রতিদিনকে জানান, এফবিসিসিআই পরিচালক নির্বাচনে গঠিত নির্বাচন কমিশন আমাদের যে চিঠি পাঠিয়েছে, আমরা সেটিই বাংলাদেশ ব্যাংকে ফরোয়ার্ড করে দিয়েছি। এখন ওই সংগঠনের সংঘবিধি অনুযায়ী যদি ঋণখেলাপিদের প্রার্থী হতে নিষেধাজ্ঞা থাকে, তবে তারা প্রার্থী হতে পারবেন না। এটি তাদের নির্বাচন কমিশন দেখবে।

করোনায় বাড়ল নির্বাচনের মেয়াদ : করোনা পরিস্থিতির অবনতি ঘটায় সরকার দেশের বাণিজ্য সংগঠনগুলোর নির্বাচন অনুষ্ঠানের মেয়াদ এ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে। এর ফলে কোনো সংগঠনের কমিটির মেয়াদ এ বছরের যখনই শেষ হোক না কেন, তারা ৩১ ডিসেম্বর পর্যন্ত সুবিধাজনক সময়ে নির্বাচন করতে পারবে। গতকাল এ বিষয়ে নোটিস জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। তবে এ ধরনের নোটিসের পরও যদি কোনো বাণিজ্য সংগঠন নির্দিষ্ট মেয়াদ শেষে স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে বোর্ড সভা ও নির্বাচন অনুষ্ঠান করে তাতে কোনো বাধা নেই বলে ওই নোটিসে উল্লেখ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর