বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

জননিরাপত্তার জন্যই লকডাউন

নিজস্ব প্রতিবেদক

জননিরাপত্তার জন্যই লকডাউন

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, জননিরাপত্তার জন্যই লকডাউন দেওয়া হয়েছে। তবে দেশের মানুষের যেন ক্ষতি না হয় আমরা সব সময় সেদিকে লক্ষ্য রাখছি। গতকাল ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অনলাইন ব্র্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এ সময় মন্ত্রী বলেন, আমাদের জিডিপি প্রবৃদ্ধির হার নিয়ে আইএমএফ ও বিশ্বব্যাংকের দেওয়া পূর্বাভাস অনুমান নির্ভর।

অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাংক অথবা আইএমএফ বিভিন্ন দেশের জন্য প্রজেকশন করে থাকে, টাইম টু টাইম। তারা আবার সেটা পরিবর্তনও করে। কারণ তারা সেটা অনুমান থেকে করে। আর আমরা যেটা বলি সেটা বাস্তবতার ভিত্তিতে বলি। কারণ আসল কাজটা তো আমরাই করি। তবে বিশ্বব্যাংক আমাদের সম্পর্কে এবার বেশ উচ্ছ্বসিত ধারণা দিল, এর সঙ্গে বাস্তবের কোনো মিল কি আছে আমাদের? মূলত আমাদের কাজ আমাদেরই করতে হবে। আমাদের থিউরেটিক্যাল পারসপেক্টে না গিয়ে প্রাকটিক্যাল পারসপেক্টে ভাবতে হবে।

লকডাউনে দোকানপাট বন্ধ থাকায় নিম্ন আয়ের মানুষ সমস্যায় আছে, অর্থমন্ত্রী হিসেবে তাদের জন্য কিছু করার পরিকল্পনা আছে কি না এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমাদের যে সব কারণে লকডাউন দেওয়া হয়েছে সেটা আপনারা জানেন। এ বিষয়ে সংশ্লিষ্টরা দেখে ব্যবস্থা নেবেন। জনগণের সেফটি সিকিউরিটির কথা মাথায় রেখে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, প্রয়োজনের অতিরিক্ত চাল ও গম কেনা হবে না। আমরা বেশি চাল কিনব না, বেশি কিনলে আমাদের কৃষক সম্প্রদায় ক্ষতিগ্রস্ত হবে। আবার গমও বাড়তি কিনব না যাতে আমাদের কনজিউমারদের সাফার করতে না হয়। এই দুইয়ের সমন্বয়ে আমরা কাজগুলো করে থাকি।

এর আগে অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদফতর কর্তৃক রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে জিটুজি পদ্ধতিতে ভারতের ন্যাশনাল ফেডারেশন অব ফার্মার্স প্রকিউরমেন্ট প্রসেসিং অ্যান্ড রিটেলিং কো-অপারেটিভ লিমিটেড (এনএসিওএফ) থেকে এক লাখ মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) আমদানির নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর