শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

হেফাজতের কেন্দ্রীয় নেতা রাজীসহ তিনজন রিমান্ডে

আরও মামলা দায়ের

আদালত প্রতিবেদক ও ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

রাজধানীর পল্টন থানার নাশকতার মামলায় হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সহকারী সাংগঠনিক সম্পাদক মুফতি শাখাওয়াত হোসাইন রাজীসহ তিনজনকে পাঁচ দিন করে রিমান্ডে নেওয়ার অনুমতি দিয়েছে আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম মোর্শেদ আল মামুন ভূঁইয়া রিমান্ডের এ আদেশ দেন। রিমান্ডপ্রাপ্ত অপর আসামিরা হলেন- নীলফামারী জেলার ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী ও হেফাজত নেতা মুফতি ফকরুল ইসলাম। রিমান্ড আবেদনে বলা হয়, ২০১৩ সালের ৫ এপ্রিল রাজধানীর শাপলা চত্বর এলাকায় হেফাজত ইসলাম সমাবেশের আয়োজন করে। পরে বায়তুল মোকাররম ও পল্টন এলাকায় হেফাজতের নেতা-কর্মীরা অবস্থান নিয়ে বেআইনিভাবে দলবদ্ধ হয়ে দাঙ্গা করার উদ্দেশে মারাত্মক অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে নাশকতা চালায়। এ ছাড়া হেফাজতের নেতা-কর্মীরা সরকারবিরোধী কর্মকান্ড চালিয়ে ত্রাসের রাজত্ব কায়েম করেন। এর মধ্যে গ্রেফতারকৃত আসামিদের হুকুমে, প্ররোচনায় ও ষড়যন্ত্রে অন্য আসামিরা সরকারি সম্পত্তি ধ্বংস সাধন করেন। প্রাথমিক তদন্তে এই আসামিদের সম্পৃক্ততা পাওয়া গেছে। তাই এই ঘটনার সঙ্গে আরও কারা কারা জড়িত তাদের নাম ঠিকানা জানতে এই আসামিদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন। এ বিষয়ে আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) মোতালেব হোসেন জানান, মামলার তদন্ত কর্মকর্তা আসামিদের আদালতে হাজির করে ১০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন। শুনানি শেষে বিচারক রিমান্ডের আদেশ দেন। বুধবার সন্ধ্যায় রাজধানীর লালবাগ এলাকা থেকে ডিবি পুলিশের একটি দল মুফতি শাখাওয়াত হোসাইন রাজীসহ তিনজনকে গ্রেফতার করে। গত চার দিনে হেফাজতের চার কেন্দ্রীয় নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার মধ্যরাতে হেফাজতে ইসলামের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদীকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। চট্টগ্রামের হাটহাজারী থেকে র?্যাব ও ডিবির যৌথ অভিযানে তাকে গ্রেফতার করা হয়।

মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে যাত্রাবাড়ী এলাকা থেকে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সহ-প্রচার সম্পাদক মুফতি শরিফ উল্লাহকে গ্রেফতার করে ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশ (ডিবি)। ওয়ারী গোয়েন্দা বিভাগের একটি দল রাজধানীর যাত্রাবাড়ীর মীরহাজিরবাগ এলাকা থেকে তাকে গ্রেফতার করে। মঙ্গলবার রাতে সিদ্ধিরগঞ্জের সানারপাড় এলাকা থেকে হেফাজতের নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক মুফতি বশির উল্লাহকে গ্রেফতার করে পুলিশ।

ব্রাহ্মণবাড়িয়ায় তান্ডব, মামলার সংখ্যা বেড়ে ৫৫ গ্রেফতার ২৩৭ : গত ২৬, ২৭ ও ২৮ মার্চ হেফাজতের বিক্ষোভ চলাকালে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় নতুন করে আরও ৪টি মামলা হয়েছে এবং ৩০ জন হেফাজতকর্মী ও সমর্থককে গ্রেফতার করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় পুলিশ বিভিন্ন এলাকা থেকে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। পুলিশ জানায়, সহিংস ঘটনাগুলোর প্রাপ্ত স্থিরচিত্র ও ভিডিও ফুটেজ পর্যালোচনা করে অভিযুক্তদের শনাক্ত করা হয়। এসব ঘটনায় ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানায় নতুন করে আরও চারটিসহ ৪৯টি, আশুগঞ্জ থানায় তিনটি ও সরাইল থানায় দুটি ও রেলওয়ে থানায় একটিসহ মোট ৫৫টি মামলা হয়েছে। এসব মামলায় ৪১৪ জন এজাহারনামীয় আসামিসহ অজ্ঞাতনামা ৩০-৩৫ হাজার মানুষকে আসামি করা হয়েছে। এসব মামলায় এখন পর্যন্ত ২৩৭ জনকে গ্রেফতার করা হয়েছে।

সর্বশেষ খবর