রবিবার, ১৮ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

এক দিনে মৃত্যুর রেকর্ড অব্যাহত

২৪ ঘণ্টায় শনাক্ত ৩৪৭৩, মৃত্যু ১০১

নিজস্ব প্রতিবেদক

এক দিনে মৃত্যুর রেকর্ড অব্যাহত

করোনাভাইরাস সংক্রমণে পর পর দুই দিন শতাধিক মানুষের মৃত্যুর ঘটনা ঘটল। গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১০১ জনের মৃত্যু হয়েছে। এর আগের দিনও ১০১ জন মৃত্যুর তথ্য জানানো হয়। এ নিয়ে এখন পর্যন্ত করোনায় মোট ১০ হাজার ২৮৩ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করল স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ১৮৫টি নমুনা পরীক্ষায় নতুন করে ৩ হাজার ৪৭৩ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২১ দশমিক ৪৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৫ হাজার ৯০৭ জন করোনা রোগী। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ৭ লাখ ১৫ হাজার ২৫২। এর মধ্যে মারা গেছেন ১০ হাজার ২৮৩ । সুস্থ হয়ে উঠেছেন ৬ লাখ ৮ হাজার ৮১৫। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ১২ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ।

এদিকে গত চার দিন ধরেই নমুনা পরীক্ষা কম হচ্ছে। এতে কমে গেছে রোগী শনাক্তের সংখ্যাও। আগের দিনের চেয়ে ২ হাজার ৭২১টি নমুনা কম পরীক্ষা করা হয়েছে গত ২৪ ঘণ্টায়। অথচ, গত ১২ এপ্রিল সংক্রমণ হার কম থাকার পরও ৩৪ হাজার ৯৬৮টি নমুনা পরীক্ষা করায় ৭ হাজার ২০১ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়। সংশ্লিষ্টরা বলছেন, গত বছর মৃত্যুর পর নমুনা পরীক্ষায় অনেকের করোনা ধরা পড়েছিল। চিকিৎসা নিশ্চিত করার পাশাপাশি সংক্রমণ রোধ ও মৃত্যুর প্রকৃত তথ্য জানতে নমুনা পরীক্ষা বাড়ানো জরুরি। অন্যথায় চিহ্নিত না হওয়া এসব রোগী সংক্রমণ ছড়াবে। অনেকে করোনায় মারা গেলেও তার হিসাব থাকবে না।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যে দেখা গেছে, পূর্ববর্তী সপ্তাহের তুলনায় গত সপ্তাহে (১১ এপ্রিল থেকে ১৭ এপ্রিল) নমুনা পরীক্ষা কমেছে ১৯ দশমিক ৭৭ শতাংশ। এতে রোগী শনাক্ত কমেছে ২৫ দশমিক ৩৭ শতাংশ। তবে এ সময়ের ব্যবধানে মৃত্যু বেড়েছে ৩৯ দশমিক ৮৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১০১ জনের মধ্যে ৬৯ জন ছিলেন পুরুষ ও ৩২ জন নারী। ৯৯ জন হাসপাতালে ও দুজন বাড়িতে মারা গেছেন। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ৫৮ জন ছিলেন ষাটোর্ধ্ব, ২৯ জন পঞ্চাশোর্ধ্ব, আটজন চল্লিশোর্ধ্ব, তিনজন ত্রিশোর্ধ্ব ও তিনজনের বয়স ছিল ২১ থেকে ৩০ বছরের মধ্যে। এর মধ্যে ৬৭ জন  ঢাকা, ২৩ জন চট্টগ্রাম, দুজন রাজশাহী, তিনজন খুলনা, একজন বরিশাল, দুজন সিলেট ও তিনজন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। করোনার এবারের ঢেউয়ে রোগীদের স্বাস্থ্যের দ্রুত অবনতি হওয়ায় সংকটাপন্ন রোগী হু হু করে বাড়ছে। হাসপাতালে চরম আইসিইউ সংকট দেখা দিয়েছে। আইসিইউর জন্য সংকটাপন্ন রোগী নিয়ে নামসর্বস্ব হাসপাতালে ছুটতেও দ্বিধা করছেন না রোগীর স্বজনরা। অনেক রোগীর পথেই মৃত্যু হচ্ছে। কেউ মারা যাচ্ছেন বাড়িতে। গতকাল ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলায় মোট আইসিইউ শয্যা ছিল ৭০৮টি। আর আইসিইউ চাহিদাসম্পন্ন রোগী ভর্তি ছিল ৯৫১ জন। অনেক সংকটাপন্ন রোগীকে হাই ফ্লো নেজাল ক্যানোলাযুক্ত শয্যায় ভর্তি করে আইসিইউ সংকট সামলানোর চেষ্টা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর