বুধবার, ২১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
শীর্ষ নেতাদের ভার্চুয়াল বৈঠক

রাজপথের আন্দোলনে ডান-বামের ঐক্যে গুরুত্ব বিএনপির

নিজস্ব প্রতিবেদক

দল পুনর্গঠনের পাশাপাশি রাজপথের আন্দোলনের পক্ষে  মত দিয়েছেন বিএনপির বেশ কয়েকজন ভাইস চেয়ারম্যান। গতকাল দলীয় এক ভার্চুয়াল বৈঠকে তারা এ মত দেন। তারা বলেন, সরকারকে সরাতে বাম-ডানসহ সব রাজনৈতিক দলকে ঐক্যবদ্ধ হতে হবে। বিএনপিকে সে উদ্যোগ এখনই নিতে হবে। তাদের সঙ্গে যোগাযোগ বাড়াতে হবে। অন্যদের কর্মসূচিতেও সুযোগ থাকলে যেতে হবে।

গতকাল বিকাল সাড়ে ৩টা থেকে তিন ঘণ্টার এ বৈঠকে সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বৈঠকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন, ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ বীর বিক্রম, এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, বরকত উল্লাহ বুলু, মোহাম্মদ শাজাহান, মীর মো. নাসির উদ্দিন, কাজী শাহ্ মোফাজ্জল হোসেন কায়কোবাদ অংশ নেন। বৈঠক পরিচালনা করেন বিএনপির কেন্দ্রীয় দফতরের দায়িত্বে থাকা সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

বিএনপির একজন ভাইস চেয়ারম্যান জানান, বৈঠকে সবাই বলেছেন ক্ষমতাসীন সরকারের নির্যাতন, মামলা-হামলা আর দেশবিরোধী নানা কর্মকান্ডের বিরুদ্ধে আন্দোলনের বিকল্প নেই। এর নেতৃত্ব বিএনপিকে দিতে হবে। এ জন্য কালবিলম্ব না করে রাজপথের আন্দোলনে যেতে হবে। একই সঙ্গে  দলকে শক্তিশালী করতে পুনর্গঠনের ওপরও অনেকে জোর দেন। তবে সেই পুনর্গঠন প্রক্রিয়াকে আন্দোলনের মধ্য দিয়েই নির্ধারণ করতে পরামর্শ দেন তারা, যাতে রাজপথ থেকে যোগ্য নেতৃত্ব বাছাই করা যায়। এটাকে তারা আন্দোলন ও পুনর্গঠন প্রক্রিয়া বলছেন।

আরেক ভাইস-চেয়ারম্যান জানান, ঐক্যবদ্ধ আন্দোলনের বিষয়ে নেতারা বৈঠকে বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত সব দল ও মতকে ঐক্যবদ্ধ করে বৃহত্তর আন্দোলনে যেতে হবে। সেই আন্দোলন ঐক্যবদ্ধ প্লাটফর্ম থেকে হতে পারে কিংবা যুগপৎ হতে পারে। সেখানে ডান-বাম কোনো ভেদাভেদ রাখা যাবে না।

সূত্র জানায়, বৈঠকে বেশ কয়েকজন নেতা বিএনপির আন্দোলন বিমুখিতার জন্য ক্ষোভ প্রকাশ করেন। তারা বলেন, দেশের গণতন্ত্রের জন্য বিএনপিকে আরও জোরালো ভূমিকা রাখতে হবে। বিএনপি যদি তা না করতে পারে তাহলে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের ক্ষতি হতে পারে। যার দায়ভার বৃহৎ দল হিসেবে বিএনপিকে নিতে হবে।

বৈঠকে উপস্থিত একাধিক নেতা জানান, বৈঠকে দলের হাইকমান্ড সিনিয়র নেতাদের আরও সক্রিয় হয়ে মাঠ গোছানোর জন্য পরামর্শ দিয়েছেন। সংগঠনকে শক্তিশালী করতে উদ্যোগী হতে বলেছেন। সাংগঠনিক দুর্বলতা কাটিয়ে বৃহৎ আন্দোলনের জন্য প্রস্তুতি নিতে বলেছেন।

গত শুক্রবার চেয়ারপারসনের উপদেষ্টামন্ডলীর সদস্যদের দিয়ে ভার্চুয়াল এই বৈঠক শুরু হয়। এখন ভাইস চেয়ারম্যানদের নিয়ে বৈঠক হচ্ছে। এরপর সম্পাদকদের সঙ্গেও বৈঠকের কথা রয়েছে।

বিএনপির কেন্দ্রীয় দফতরের দায়িত্বে থাকা সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স জানান, দেশের বিরাজমান পরিস্থিতি, করোনা মহামারীর অবস্থা নিয়ে দলের সিনিয়র নেতাদের সঙ্গে আলোচনা করতে এই ধারাবাহিক ভার্চুয়াল বৈঠক। প্রতিদিন ১৪/১৫ জন সিনিয়র নেতা এই বৈঠকে থাকবেন।

সর্বশেষ খবর