বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

জর্জ ফ্লয়েড হত্যায় পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত

ফের গুলি, কৃষ্ণাঙ্গ কিশোরী নিহত

প্রতিদিন ডেস্ক

বহুল আলোচিত জর্জ ফ্লয়েড হত্যাকান্ডে বরখাস্তকৃত শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনকে দোষী সাব্যস্ত করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। গত মঙ্গলবার ১২ সদস্যের জুরি বোর্ড এ রায় ঘোষণা করে। বিশ্বজুড়ে বর্ণবাদবিরোধী আন্দোলনের ইতিহাসে এ রায়কে একটি মাইলফলক হিসেবে দেখা হচ্ছে। বিবিসি।

বর্তমানে কারাবন্দী ডেরেক চৌভিনের বিরুদ্ধে আনা তিনটি অভিযোগের সবকটিই আদালতে প্রমাণ হয়েছে। ফলে তার ৪০ বছরের কারাদন্ড হতে পারে। সোমবার যুক্তিতর্কের শুনানির পর ১২ সদস্যবিশিষ্ট জুরি বোর্ড মঙ্গলবার এ হত্যাকান্ডের জন্য ডেরেক চৌভিনকে দোষী সাব্যস্ত করে। এর আগে ছয় ঘণ্টা ধরে গত তিন সপ্তাহের তথ্যগুলো বিশ্লেষণ করা হয়। জুরির এই ১২ সদস্যের মধ্যে ছয়জন ছিলেন শ্বেতাঙ্গ এবং ছয়জন ছিলেন কৃষ্ণাঙ্গ কিংবা ভিন্ন বর্ণের লোক।

সোমবারের চূড়ান্ত যুক্তিতর্কের সময়ে বাদী পক্ষের একজন কৌঁসুলি শ্বেতাঙ্গ পুলিশ ডেরেক চৌভিনকে এই অভিযোগে অভিযুক্ত করেন যে, ওই কর্মকর্তা ফ্লয়েডের গলার ওপর ৯ মিনিটের বেশি সময় ধরে হাঁটু চেপে তাকে হত্যা করেছেন। তবে বিবাদী পক্ষের আইনজীবী এর বিরোধিতা করেন। তার দাবি, ফ্লয়েড মারা যায় অংশত মাদক সেবনের জন্য। গত বছর মে মাসে মিনিয়াপোলিসের রাস্তার ফুটপাথে ফ্লয়েডকে গ্রেফতারের সময় ডেরেক তার পুলিশ প্রশিক্ষণ অনুযায়ী আচরণ করেছিলেন। প্রসিকিউটর স্টিভ শাইশার মামলার ইতি টেনে বলেন, ডেরেক তার গোটা ওজনসহ তার হাঁটু ৯ মিনিট ২৯ সেকেন্ড পর্যন্ত ফ্লয়েডের গলার ওপর চেপে রেখেছিলেন। এ সময়ে ফ্লয়েড ২৭ বার নিঃশ্বাস নেওয়ার চেষ্টা করেছিলেন। হেনেপিন কাউন্টি আদালতে রায় ঘোষণার পর ডেরেককে জেল হেফাজতে নিয়ে যাওয়া হয়।  আদালত রায় ঘোষণার পর জর্জ ফ্লয়েডের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রায়কে স্বাগত জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামা ও সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা। তবে তাঁরা বলেছেন, শুধু একটি মামলার রায় দিয়ে সত্যিকারের ‘ন্যায়বিচারকে’ বিবেচনার সুযোগ নেই।

ফ্লয়েডের মেয়েকে বাইডেন যা বললেন : যুক্তরাষ্ট্রে চাঞ্চল্যকর জর্জ ফ্লয়েড হত্যা মামলায় পুলিশ সদস্য ডেরেক চৌভিন আদালতে দোষী সাব্যস্ত হওয়ার পর ফ্লয়েডের পরিবার ও তার ছয় বছরের মেয়ে জিয়ান্না ফ্লয়েডের সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় মঙ্গলবার (২০ এপ্রিল) ফ্লয়েডের মেয়েকে সান্ত্বনা দিয়ে বাইডেন বলেন, ‘বাবা তোমার দিকে তাকাচ্ছে, সে খুবই গর্বিত। তোমার বাবা বিশ্বকে বদলে ফেলেছে।’ এ ছাড়া পদ্ধতিগত বর্ণবাদ সমগ্র জাতির আত্মার এক কালো দাগ বলে মন্তব্য করেন বাইডেন।

হোয়াইট হাউসে আনুষ্ঠানিক প্রেস ব্রিফিংয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘জর্জ ফ্লয়েডের হত্যাকান্ড সম্পূর্ণ দিনের আলোতে হয়েছে। এমন পদ্ধতিগত বর্ণবাদের দৃশ্য পুরো বিশ্বকে অন্ধ করে দিয়েছে। পদ্ধতিগত বর্ণবাদ সমগ্র জাতির আত্মার এক কালো দাগ। এ ধরনের নির্বোধ হত্যা যথেষ্ট হয়েছে, আর নয়।’ এ সময় যাদের অবদানের কারণে আদালত এই রায় শোনাতে পেরেছে তাদের ধন্যবাদ জানিয়ে বাইডেন বলেন, ‘মোবাইলের মাধ্যমে ফ্লয়েডের হত্যাকান্ডের দৃশ্য ধারণ করা নারী এবং অপরাধীর বিরুদ্ধে প্রমাণাদি সংগ্রহ করা অফিসারদেরও ধন্যবাদ। জেগে ওঠার পরই কৃষ্ণাঙ্গ মানুষের জীবন হারাতে হবে এমন শঙ্কা তাদের আর করতে হবে না।’

পুলিশের গুলিতে আবার কৃষ্ণাঙ্গ কিশোরী নিহত : যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের কলম্বাস শহরে পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গ কিশোরী নিহত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (২০ এপ্রিল) বিকাল ৪টা ৪৫ মিনিটে এ ঘটনা ঘটে। কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যা মামলায় পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনের বিরুদ্ধে রায়ের কিছুক্ষণ আগে নতুন করে পুলিশের গুলিতে নিহত হয় কৃষ্ণাঙ্গ কিশোরী। পরে পুলিশ একটি বডিক্যাম ভিডিও প্রকাশ করেছে। তাদের দাবি, ওই কিশোরী দুজনকে ছুরিকাঘাত করার চেষ্টা করছিল। তখন একজন পুলিশ কর্মকর্তা ঘটনাস্থলে পৌঁছান। তিনি ওই কিশোরীকে লক্ষ্য করে কয়েকবার গুলি করেন (ভিডিওতে চারটি গুলির শব্দ শোনা গেছে)। এরপর মেয়েটি পার্ক করা একটি গাড়ির পাশে মাটিতে পড়ে যায়। ভিডিওতে মরদেহের পাশে একটি ছুরি পড়ে থাকতে দেখা গেছে। এ ঘটনায় তদন্ত চলছে বলে জানিয়ে পুলিশ স্থানীয় অধিবাসীদের শান্ত থাকার অনুরোধ জানিয়েছে।

তবে শেষ খবর পাওয়া পর্যন্ত জানা গেছে, এ ঘটনাকে কেন্দ্র করে বিক্ষুব্ধ জনতা ঘটনাস্থলে জড়ো হচ্ছিলেন।

সর্বশেষ খবর