বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

সীমিত পরিসরে চালু অভ্যন্তরীণ ফ্লাইট যাচ্ছে বহির্বিশ্বেও

নিজস্ব প্রতিবেদক

১৬ দিন পর গতকাল সকাল থেকে দেশের অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল শুরু হয়েছে। এয়ারলাইনসগুলো ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, বরিশাল, যশোর ও সৈয়দপুরে একটি করে ফ্লাইট পরিচালনা করে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) ‘সীমিত পরিসরে’ অভ্যন্তরীণ ফ্লাইট চালু ঘোষণা আসার পর ফ্লাইটসূচিও প্রকাশ করেছে এয়ারলাইনসগুলো। এদিকে বিশেষ বিবেচনা ও শর্তে রাষ্ট্রীয় বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনসসহ চারটি এয়ারলাইনসকে চীনে (অনুমোদিত গন্তব্যে) ফ্লাইট পরিচালনার অনুমোদন দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বিমান জানায়, আজ বৃহস্পতিবার থেকে তাদের ফ্লাইট শুরু করছে। তারা ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, বরিশাল, যশোর ও সৈয়দপুরে ফ্লাইট পরিচালনা করবে।

বেসরকারি বিমান সংস্থা নভোএয়ার জানিয়েছে, তারা প্রতিদিন চট্টগ্রামে তিনটি, যশোর, সিলেট ও সৈয়দপুরে দুটি এবং বরিশাল ও রাজশাহীতে একটা করে ফ্লাইট পরিচালনা করবে। বেসরকারি আরেক সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইনস জানিয়েছে, তারা প্রতিদিন চট্টগ্রামে তিনটি, সিলেট, যশোর ও সৈয়দপুরে দুটি এবং বরিশালে একটি করে ফ্লাইট পরিচালনা করবে। করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকার লকডাউন জারির পর গত ৫ এপ্রিল থেকে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল বন্ধ ছিল। মঙ্গলবার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এম মফিদুর রহমান কক্সবাজার বাদে অভ্যন্তরীণ অন্য সব রুটে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানান।

আন্তর্জাতিক ফ্লাইটও লকডাউনের মধ্যে বন্ধ রয়েছে। তবে প্রবাসী কর্মীদের যাতায়াতে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরে বিশেষ ফ্লাইট চালানো হচ্ছে। প্রবাসীরা যাতে দেশের অন্য সব স্থান থেকে ঢাকায় আসতে পারেন, সেজন্য অভ্যন্তরীণ ফ্লাইট চলাচল শুরুর অনুমতি দেওয়া হলেও এসব ফ্লাইটে যে কেউ যাত্রী হতে পারবে। এদিকে বাংলাদেশি যাত্রীদের জরুরি যাতায়াতের জন্য বিশেষ বিবেচনা ও শর্তে রাষ্ট্রীয় বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনসসহ চারটি এয়ারলাইনসকে চীনে (অনুমোদিত গন্তব্যে) ফ্লাইট পরিচালনার অনুমোদন দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। অন্য তিনটি ফ্লাইট হলো বেসরকারি ইউএস-বাংলা এয়ারলাইনস, চায়না-ইস্টার্ন এয়ারলাইনস এবং চায়না-সাউদার্ন এয়ারলাইনস। গতকাল থেকেই এ চারটি এয়ারলাইনসের ফ্লাইট শুরু করেছে। বেবিচক সূত্র জানায়, ঢাকা থেকে যারা চীনে যাবেন কিংবা চীন থেকে ঢাকায় আসবেন তাদের যাত্রা শুরুর ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর ল্যাবরেটরিতে করা করোনা সনদ নিয়ে আসতে হবে। চীন থেকে যারা ফিরবেন তাদের বাধ্যতামূলকভাবে সরকার নির্ধারিত আবাসিক হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

সর্বশেষ খবর