সোমবার, ২৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

বিচারহীনতায়ই পুরান ঢাকায় আগুনের পুনরাবৃত্তি

নিজস্ব প্রতিবেদক

বিচারহীনতায়ই পুরান ঢাকায় আগুনের পুনরাবৃত্তি

ড. ইফতেখারুজ্জামান

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) চ্যাপ্টারের নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, বিচারহীনতার কারণেই পুরান ঢাকায় অগ্নিকান্ডের পুনরাবৃত্তি ঘটছে। নিমতলী ও চুড়িহাট্টা অগ্নিকান্ডের জন্য দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় না আনায় আরমানিটোলার মর্মান্তিক ঘটনা ঘটেছে। গতকাল এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

ড. ইফতেখারুজ্জামান বলেন, একটি ঘটনা ঘটলেই এর কারণ অনুসন্ধানে অনেকগুলো তদন্ত কমিটি হয়। আরমানিটোলার ক্ষেত্রেও তাই হয়েছে, কিন্তু কাজের কাজ হবে কতটা? পুরান ঢাকার নিমতলী ট্র্যাজেডির ১১ বছরেও কেন রাসায়নিকের গুদামগুলো সরানো গেল না? স্থায়ী রাসায়নিক পল্লী কেন প্রস্তুত হলো না? লাইসেন্স দেওয়া বন্ধ থাকার পরও কীভাবে ঝুঁকিপূর্ণ অবস্থায় ব্যবসা চলছে? কিন্তু উত্তর পাওয়া যাবে এমন আশাবাদ করতেও ভয় হচ্ছে। কেননা নিমতলী, চুড়িহাট্টার মতো ভয়াবহ ঘটনার পরও রাসায়নিকের গুদাম স্থানান্তরের জায়গাই পরিবর্তন হয়েছে চারবার।

তিনি বলেন, দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রীয় সংস্থাগুলো শুধু পরিকল্পনাহীনতা ও দায়িত্বহীনতার চূড়ান্ত উদাহরণই নয় বরং দিন দিন প্রাণহানির কারণ হয়ে দাঁড়িয়েছে। যা কোনোভাবেই কাম্য হতে পারে না। তাই নিমতলীর তদন্ত কমিটি ও টাস্কফোর্সের সুপারিশ বাস্তবায়নে দীর্ঘসূত্রতার জন্য দায়ী ব্যক্তি ও প্রতিষ্ঠানসমূহকে জবাবদিহির আওতায় আনতে হবে জরুরি ভিত্তিতে। তিনি আরও বলেন, রাজনৈতিক সদিচ্ছার অভাবে পুরান ঢাকা থেকে রাসায়নিক গুদাম সরিয়ে নেওয়া সম্ভব হয়নি। পাশাপাশি কতিপয় মহলের যোগসাজশ ও অনিয়ম-দুর্নীতির মাধ্যমে আবাসিক এলাকায় অবৈধভাবে রাসায়নিক ও দাহ্য পদার্থের গুদাম, কারখানা ও ব্যবসা টিকিয়ে রাখা হয়েছে বলে মন্তব্য করেছে সংস্থাটি। ড. ইফতেখারুজ্জামান বলেন, সরকার ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো নিজেদের সিদ্ধান্ত ও নির্দেশনা প্রতিপালন না করার পাশাপাশি আদালত অবমাননাও করেছে। আবার এসব ঘটনায় করা মামলাগুলোও ঝুলে আছে পুলিশ প্রতিবেদনের অপেক্ষায়। সব মিলিয়ে পুরান ঢাকা থেকে রাসায়নিক গুদাম সরিয়ে নেওয়ার ব্যর্থতার পাশাপাশি দীর্ঘ এই সময়ে পুরো এলাকা অগ্নিকান্ডের ঝুঁকিমুক্ত করায় সরকারের রাজনৈতিক সদিচ্ছা পুরোপুরি অনুপস্থিত ছিল। আবাসিক এলাকায় রাসায়নিক ব্যবসা নিষিদ্ধ; সরকারিভাবে নির্মাণাধীন অস্থায়ী গুদাম প্রকল্প ও স্থায়ী রাসায়নিক পল্লী প্রকল্প দ্রুত বাস্তবায়ন এবং সব রাসায়নিক ব্যবসা প্রতিষ্ঠানকে বাধ্যতামূলক স্থানান্তর করতে হবে।

সর্বশেষ খবর