মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

মামুনুল জুনায়েদ জালাল রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক ও ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

মামুনুল জুনায়েদ জালাল রিমান্ডে

নাশকতার দুই মামলায় হেফাজতে ইসলামের সদ্য বিলুপ্ত কেন্দ্রীয় কমিটির যুগ্ম-মহাসচিব মামুনুল হককে সাত দিন রিমান্ডে নেওয়ার অনুমতি দিয়েছে আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াসির আহসান চৌধুরী রিমান্ডের এ আদেশ দেন। এর আগে মোহাম্মদপুর থানায় চুরির মামলায় রিমান্ড শেষে মামুনুলকে আদালতে হাজির করে ২০১৩ সালে শাপলা চত্বরে সহিংসতার ঘটনায় করা রাজধানীর মতিঝিল থানার এক মামলায় ১০ দিন এবং চলতি বছর ২৬ মার্চ বায়তুল মোকাররমে মোদিবিরোধী সমাবেশ ঘিরে হামলার ঘটনায় করা পল্টন থানার এক মামলায় ১০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে পুলিশ।

এ সময় বিচারকের অনুমতি নিয়ে আদালতে মামুনুল বলেন, ‘গত ২৬ মার্চ (স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর দিন) আমি রাজধানীর বাংলাবাজারে জুমার নামাজ পড়াই। ওই সময় সেখানে পুলিশি প্রটেকশন ছিল। নামাজ শেষে জানতে পারি বায়তুল মোকাররমে মুসল্লিরা জড়ো হয়েছেন। তখন একজন ডিআইজি পদমর্যাদার পুলিশ কর্মকর্তার অনুরোধে বায়তুল মোকাররমে যাই। সেখানে পুলিশের অনুরোধে আমি বক্তব্য রাখি। আমি তো কোনো অন্যায় করিনি। ভবিষ্যতে পুলিশ অনুরোধ করলে আমরা তো কোথাও যেতে পারব না।’ এ সময় রাষ্ট্রপক্ষের আইনজীবীরা মামুনুলের বক্তব্য বিষয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘তিনি এভাবে আদালতে বক্তব্য দিতে পারেন না, তার আইনজীবী আছেন।’ মামুনুল তখন বিচারককে উদ্দেশ করে বলেন, ‘আপনি চাইলে আমার ওই দিনের কল রেকর্ড চেক করতে পারেন। তাহলে আমার কথার প্রমাণ পাবেন।’

এরপর রাষ্ট্রপক্ষে মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) আবদুল্লাহ আবু রিমান্ড আবেদনের পক্ষে শুনানি করেন। পরে আসামিপক্ষের আইনজীবী জয়নাল আবেদীন মেজবাহ বলেন, ‘পল্টন থানায় দায়ের করা মামলায় বাদীপক্ষের কোনো তথ্যের ঠিক নেই। তিনি কোন হাসপাতালে ছিলেন তার কোনো তথ্য দেননি। অপরদিকে মতিঝিলের মামলাটি অনেক পুরনো। পুলিশ আট বছরেও তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে পারেনি। তাই আসামির রিমান্ড বাতিল করে জামিন দেওয়া হোক।’ 

উভয়পক্ষের শুনানি শেষে বিচারক মামুনুলকে পল্টন থানার মামলায় চার দিন ও মতিঝিল থানার মামলায় তিন দিন রিমান্ডে নেওয়ার অনুমতি দেন।

এর আগে ১৮ এপ্রিল দুপুরে রাজধানীর মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া মাদরাসা থেকে মামুনুলকে গ্রেফতার করে পুলিশ।

আদালত সূত্রে জানা গেছে, মামুনুল হক ঢাকায় হেফাজতের গুরুত্বপূর্ণ নেতাদের অন্যতম। রাজধানীতে হেফাজতের কর্মসূচিতে তিনি দ্রুত জমায়েত করাতে পারেন। উত্তেজক বক্তৃতার জন্য পরিচিত মামুনুল হক স¤প্রতি হেফাজতের মাঠপর্যায়ের নেতা-কর্মীদের কাছে জনপ্রিয় মুখ হয়ে ওঠেন। তবে ৩ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে রয়্যাল রিসোর্টে এক নারীসহ ঘেরাও হওয়ার পর মামুনুল হকের একাধিক বিয়ের খবর বের হয়। একের পর এক অডিও রেকর্ড সামাজিক যোগাযোগমাধ্যমে ফাঁস হওয়ার পর আলোচনার বিষয়ে পরিণত হন মামুনুল হক।

হেফাজতের সহকারী প্রচার সম্পাদক মুফতি জাকারিয়া গ্রেফতার : ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতে ইসলামের কর্মী-সমর্থকদের চালানো তান্ডবের ঘটনায় জড়িত থাকার অভিযোগে সংগঠনটির সহকারী প্রচার সম্পাদক মুফতি জাকারিয়াকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার রাত সাড়ে ১১টার দিকে জেলা শহরের জাতীয় বীর আব্দুল কুদ্দুস মাখন পৌর মুক্তমঞ্চের সামনে থেকে তাঁকে  গ্রেফতার করা হয়। তান্ডবের ঘটনায় এই প্রথম  হেফাজতের কোনো পদধারী নেতাকে গ্রেফতার করল পুলিশ।

ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার মো. রইছ উদ্দিন জানান, রাতে জেলা পুলিশের বিশেষ একটি অভিযানিক দল জাকারিয়াকে গ্রেফতার করেছে। গত ২৬ থেকে ২৮ মার্চ পর্যন্ত চালানো তান্ডবের ঘটনায় তিনি সম্পৃক্ত ছিলেন।

জুনায়েদ ১০ ও জালাল ছয় দিনের রিমান্ডে : রাজধানীর তিনটি মামলায় হেফাজতে ইসলামের সদ্য বিলুপ্ত কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরীর সভাপতি মাওলানা জুনায়েদ আল হাবীবকে ১০ দিনের রিমান্ড এবং দুটি মামলায় কেন্দ্রীয় সহকারী মহাসচিব মাওলানা জালাল উদ্দিনকে ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত।

গতকাল  ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদবীর ইয়াছির আহসান চৌধুরী এই রিমান্ড মঞ্জুর করেন। এ বিষয়ে আসামিপক্ষের আইনজীবী কামরুজ্জামান সুমন বলেন, ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হেফাজত নেতা মাওলানা জুনায়েদ আল হাবীবকে হাজির করে পল্টন থানার ৬০ (৩) ২১  ও ৮ (৪) ২১ এবং মতিঝিল থানার ১৪ (৫) ১৩ নম্বর মামলায় ১০ দিন করে ৩০ দিন এবং হেফাজত নেতা জালাল উদ্দিনকে মতিঝিল থানার মামলা নম্বর ১০ (৫) ১৩ ও পল্টনের ৬০ (৩) ২১ নম্বর মামলায় ১০ দিন করে ২০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন তদন্ত কর্মকর্তারা। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক জুনায়েদ আল হাবীবকে পল্টন থানার ৬০ (৩) ২১ মামলায় তিন দিন ও পল্টনের ৮ (৪) ২১ নম্বর মামলায় চার দিন এবং মতিঝিল থানার ১৪ (৫) ১৩ নম্বর মামলায় তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। এ ছাড়া জালাল উদ্দিনের মতিঝিল থানার মামলা ১০ (৫) ১৩ নম্বর মামলায় তিন দিন এবং পল্টন থানার ৬০ (৩) ২১ নম্বর মামলায় তিনসহ মোট ছয় দিন মঞ্জুর করেন।

সর্বশেষ খবর