শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

ভারতের সংকট বন্ধুরাষ্ট্র উপলব্ধি করে

নয়াদিল্লি প্রতিনিধি

ভারতের সংকট বন্ধুরাষ্ট্র উপলব্ধি করে

করোনার দ্বিতীয় ভয়াবহ ঢেউয়ের আঘাতে সংকটগ্রস্ত ভারতের পরিস্থিতি উপলব্ধি করে বাংলাদেশসহ ৪০টি বন্ধুরাষ্ট্র জরুরি চিকিৎসাসামগ্রী ও ওষুধ দিতে আগ্রহী। তাদের সহায়তা গ্রহণে ভারত সম্মতি দিয়েছে। ভারতের পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা গতকাল এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্ত ঘোষণা করেন। বাংলাদেশ এ দিনই সাহায্য পাঠানোর কথা ঘোষণা করে। বাংলাদেশ ও উজবেকিস্তান থেকে মূলত রেমডেসিভির ভ্যাকসিন নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। এমনকি চীন থেকেও জরুরি চিকিৎসাসামগ্রী আমদানির অনুমতি দিয়েছে। এত দিন ভারত সরকারের সিদ্ধান্ত ছিল অভ্যন্তরীণ দুর্যোগে বিদেশ থেকে সরাসরি সহযোগিতা না নেওয়ার। পররাষ্ট্রসচিব বলেন, ‘বর্তমানে ভারত এক অভূতপূর্ব করোনাভাইরাসে আক্রান্ত। হয়তো ভবিষ্যতে এমন হবে না। এখন নীতির থেকেও প্রয়োজন মানুষের কাছে জরুরি চিকিৎসাসামগ্রী পৌঁছে দেওয়া। মনে রাখা দরকার করোনার প্রথম আক্রমণের সময় ভারত সব দেশের পাশে দাঁড়িয়েছিল। তাই এখন তারা ভারতের সংকটে নিজ থেকেই পাশে দাঁড়াচ্ছেন।’

জবাবে শ্রিংলা বলেন, বিভিন্ন দেশে ভ্যাকসিন মৈত্রী নামে যে ভ্যাকসিন সরবরাহের পরিকল্পনা ভারতের ছিল এখন নিজেদের চাহিদা অস্বাভাবিক বেড়ে যাওয়ায় তা সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। এটা আমাদের বন্ধুরাষ্ট্র উপলব্ধি করে। মে মাসে যখন ভ্যাকসিন উৎপাদন বাড়বে তখন নিশ্চয় ভ্যাকসিন মৈত্রী কর্মসূচি জারি হবে। যে ৪০টি দেশ ভারতকে সহযোগিতা করার প্রস্তাব দিয়েছে তার মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় রাষ্ট্রসহ প্রতিবেশী দেশ রয়েছে।

শ্রিংলা বলেন, এখন লক্ষ্য ৪ লাখ ডোজ রেমডেসিভির ভ্যাকসিন সংগ্রহ করা। মিসর ছাড়া যারা এর উৎপাদন করে তার মধ্যে রয়েছে বাংলাদেশ, উজবেকিস্তান ও সংযুক্ত আরব আমিরাত। তিনি বলেন, ভারতে বর্তমানে দৈনিক ৬৭ হাজার রেমডেসিভির ভ্যাকসিন তৈরি হয়। অথচ চাহিদা ২-৩ লাখ। এই চাহিদা মেটানো প্রয়োজন। এটা আমাদের উৎপাদকরা বোঝেন। তারাও উৎপাদন বাড়ানোর চেষ্টা করছেন।

তিনি জানান, বর্তমানে অক্সিজেনের সংকট রয়েছে। তাই অক্সিজেন তৈরির যন্ত্র, কনসেনট্রেট আমদানি করা হচ্ছে চীন থেকেও। রাতেই আরব আমিরাত থেকে ভেন্টিলেটর, ফেবিপিরাভির ভ্যাকসিন আনা হচ্ছে, যা কভিড রোগীদের প্রয়োজন। তিনি জানান, এই মুহুর্তে ৫৫০টি অক্সিজেন প্রস্তুতকারী যন্ত্র, ৪ হাজার অক্সিজেন কনসেনট্রেট, ১০ হাজার অক্সিজেন সিলিন্ডার আনা হচ্ছে বিদেশ থেকে। আয়ারল্যান্ড ও ফ্রান্স থেকে রাতেই এগুলো নিয়ে পৌঁছাবে বিশেষ বিমান। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জরুরি সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। এসব সাহায্য আগামী তিন দিনের মধ্যে এসে পৌঁছাবে।

 

 

সর্বশেষ খবর