শিরোনাম
শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

আমরা স্বাস্থ্য খাতকে গুরুত্ব দিইনি

নিজস্ব প্রতিবেদক

আমরা স্বাস্থ্য খাতকে গুরুত্ব দিইনি

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমরা স্বাস্থ্য খাতকে গুরুত্ব দিইনি। করোনা মহামারী শিখিয়ে দিয়ে যাচ্ছে স্বাস্থ্যসেবায় বিপর্যয় ঘটলে সব উন্নয়ন থেমে যায়, শান্তি বিনষ্ট হয় এবং সামাজিক অস্থিরতার সৃষ্টি হয়। গতকাল বিএসএমএমইউর ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবায় অগ্রগতি হলেও চিকিৎসা গবেষণায় দেশ পিছিয়ে আছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ (বিএসএমএমইউ) সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে চিকিৎসা গবেষণায় অধিকতর মনোনিবেশ করতে হবে। গবেষণার ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয় তথা সরকার সর্বাত্মক সহযোগিতা দেবে।

তিনি আরও বলেন, দেশের মোট জিডিপির দশমিক ৯ শতাংশ স্বাস্থ্য খাতে ব্যয় করা হয়। বিশ্বের অনেক দেশ জিডিপির ৩, ৪ এমনকি ১০ শতাংশ পর্যন্ত ব্যয় করে। স্বাস্থ্য খাতের উন্নয়ন ছাড়া কোনো উন্নয়ন সম্ভব নয়। বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে বিশ্ববিদ্যালয়ের ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, বিএসএমএমইউ দেশের স্বাস্থ্য ও চিকিৎসা শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। দেশের হাজার হাজার মানুষের সুচিকিৎসার ভরসাস্থল হিসেবে সুপরিচিতি লাভ করেছে। এ বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করে দেশি-বিদেশি চিকিৎসকরা দেশ-বিদেশে সুনামের সঙ্গে কাজ করছেন।

সর্বশেষ খবর