মঙ্গলবার, ৪ মে, ২০২১ ০০:০০ টা
গ্যালাপের জরিপ

বাংলাদেশসহ ৫৭ দেশে বেকারত্ব বেড়েছে ৬৫ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশসহ ৫৭টি দেশের ৬৫ শতাংশ মানুষ বলেছে, মহামারীতে তাদের কাজ বন্ধ হয়ে গেছে। ওয়াশিংটনভিত্তিক জনমত জরিপ প্রতিষ্ঠান গ্যালাপের এক জরিপে গতকাল এ তথ্য তুলে ধরা হয়েছে।

জরিপে বলা হয়েছে, করোনা মহামারীর কারণে বিশ্বে প্রতি দুজনে একজনের আয় কমেছে। বিশেষ করে নিম্ন আয়ের দেশগুলোতে মানুষ চাকরি হারিয়েছে অথবা তাদের কর্মঘণ্টা কমিয়ে দেওয়া হয়েছে।

গ্যালাপ আরও বলছে, জরিপে অংশগ্রহণকারী অর্ধেকের  বেশি মানুষ জানিয়েছেন, তাদের চাকরি অথবা  ব্যবসা অস্থায়ীভাবে বন্ধ হয়ে গেছে। জরিপের ফলাফল থেকে অনুমান করা যায়, বিশ্বব্যাপী এরকম ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা প্রায় ১৭০ কোটি। গ্যালাপ ১১৭টি দেশের ৩ লাখ মানুষের ওপর এই জরিপ চালিয়েছে। জরিপের ওপর তৈরি করা এক প্রতিবেদনে গ্যালাপ জানায়, করোনাভাইরাস মহামারীতে বিশ্বব্যাপী শ্রমিকরা বিশেষ করে নারী শ্রমিকরা বেশি কর্মহীন হয়েছেন। এসব শ্রমিক কম আয়ের কাজ যেমন খুচরা বিক্রি, পর্যটন ও খাদ্যসেবায় নিয়োজিত। গবেষকরা এক বিবৃতিতে বলেন, আয় কমে যাওয়া বা চাকরি হারানোর এই হার থাইল্যান্ডে বেশি। দেশটিতে ৭৬ শতাংশ মানুষের ক্ষেত্রে এমনটা ঘটেছে। আর সুইজারল্যান্ডে এই হার কম। দেশটিতে এই হার ১০ শতাংশ। বলিভিয়া, মিয়ানমার, কেনিয়া, উগান্ডা, ইন্দোনেশিয়া, হন্ডুরাস ও ইকুয়েডরে জরিপে অংশগ্রহণকারী ৭০ শতাংশ মানুষ জানিয়েছেন, মহামারীর কারণে তারা ঘরে বসে আছেন। আর যুক্তরাষ্ট্রে ৩৪ শতাংশ মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। জরিপে দেখা যায়, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড ও জার্মানিতে প্রতি ১০ জনে একজন বলেছেন, তারা সাময়িকভাবে কাজ বন্ধ রেখেছেন। আর যুক্তরাষ্ট্রে এই সংখ্যা ৩৯ শতাংশ। গ্যালাপের জরিপ আরও বলছে, করোনার কারণে প্রতি তিনজনে একজন চাকরি অথবা ব্যবসা হারিয়েছেন। বিশ্বে এরকম মানুষের সংখ্যা ১০০ কোটি। ফিলিপাইন, কেনিয়া, জিম্বাবুয়ের ৬০ শতাংশ মানুষ তাদের চাকরি হারানো বা ব্যবসা লাটে ওঠার কথা জানিয়েছেন। সুইজারল্যান্ডে এই হার ৩ শতাংশ। আর যুক্তরাষ্ট্রে ১৩ শতাংশ।

সর্বশেষ খবর