মঙ্গলবার, ৪ মে, ২০২১ ০০:০০ টা

আপাতত হচ্ছে না চার উপনির্বাচন

গোলাম রাব্বানী

জাতীয় সংসদের চারটি শূন্য আসনে উপনির্বাচনের ভোট গ্রহণ আপাতত হচ্ছে না। বর্তমানে চারটি আসন শূন্য থাকলেও একটি আসনের উপনির্বাচনের তফসিল দিয়ে করোনা মহামারীর কারণে ভোট গ্রহণ স্থগিত রেখেছে নির্বাচন কমিশন। এ ছাড়া অন্য তিন আসনের উপনির্বাচনের তফসিলও আপাতত হচ্ছে না বলে জানিয়েছেন কমিশনের কর্মকর্তারা। তারা বলছেন, লক্ষীপুর-২ ও সিলেট-৩ আসনে প্রথম ৯০ দিনের মধ্যে নির্বাচন করা সম্ভব না হওয়ায়, পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট করার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। এ ছাড়া শূন্য হওয়া কুমিল্লা-৫ ও ঢাকা-১৪ আসনের ভোটও আপাতত না করার চিন্তা করছে ইসি। ঈদের পর এই দুই নির্বাচন কবে হবে তা জানিয়ে দেবে কমিশন। তবে এই দুই আসনের নির্বাচনও প্রথম ৯০ দিনের মধ্যে হচ্ছে না বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

পরবর্তী ৯০ দিনে সিলেট-৩ আসনে ভোট : কোনো সংসদীয় আসন শূন্য হলে সংবিধান অনুযায়ী ৯০ দিনের মধ্যে ভোট হওয়ার কথা থাকলেও আওয়ামী লীগ নেতা মাহমুদ-উস সামাদ চৌধুরীর মৃত্যুতে শূন্য হওয়া সিলেট-৩ আসনে তা হচ্ছে না। মহামারী করোনাভাইরাসের কারণে প্রথম ৯০ দিনের মধ্যে এ আসনে ভোট না করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এই কারণে এর আগে লক্ষীপুর-২ আসনের নির্বাচনও পিছিয়ে দিয়ে পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট করার সিদ্ধান্ত দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)। এ সংক্রান্ত আলাদা আলাদা প্রজ্ঞাপনও জারি করেছে ইসি। গত ২৯ এপ্রিল ইসি সচিব মো. হুমায়ুন কবীর স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে- জাতীয় সংসদের সিলেট-৩ আসনটি গত ১১ মার্চ শূন্য হওয়ায় সংবিধানের অনুচ্ছেদ ১২৩ এর দফা (৪) অনুযায়ী ওই শূন্য পদ পূরণ করার জন্য ৮ জুনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে। সংবিধানের অনুচ্ছেদ ১২৩ এর দফা (৪)- এর শর্তানুসারে, প্রধান নির্বাচন কমিশনারের মতে দেশে করোনাভাইরাস সংক্রমণজনিত দৈব-দুর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদ অর্থাৎ শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উল্লিখিত আসনের নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে না। এ অবস্থায় জাতীয় সংসদের সিলেট-৩ শূন্য আসনের নির্বাচন নির্ধারিত মেয়াদের মধ্যে অনুষ্ঠান সম্ভব না হওয়ায় পরবর্তী ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে।

পরবর্তী ৯০ দিনে লক্ষীপুর-২ আসনে ভোট : করোনাভাইরাস মহামারীর কারণে পরবর্তী ৯০ দিনের মধ্যে লক্ষীপুর-২ আসনের উপনির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। বিগত ১১ এপ্রিল এ আসনে উপনির্বাচন হওয়ার কথা ছিল। দেশে করোনাভাইরাস সংক্রমণ উদ্বেগজনকভাবে বেড়ে যাওয়ায় গত ১ এপ্রিল এ নির্বাচন স্থগিত করে কমিশন। গত ৪ এপ্রিল ইসির প্রকাশিত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে- সংবিধানের অনুচ্ছেদ ১২৩ এর দফা (৪) এর শর্তানুসারে দেশে করোনা সংক্রমণ দৈব-দুর্বিপাকজনিত কারণে নির্ধারিত মেয়াদের মধ্যে লক্ষীপুর-২ শূন্য আসনের নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে না বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার। এ অবস্থায় জাতীয় সংসদের ২৭৫ লক্ষীপুর-২ শূন্য আসনে নির্ধারিত মেয়াদের মধ্যে নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে না, বিধায় পরবর্তী ৯০ (নব্বই) দিনের মধ্যে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের সময়সূচি পরবর্তীতে যথাসময়ে ঘোষণা করা হবে। উল্লেখ্য, গত ২৭ এপ্রিলের মধ্যে এ আসনে উপনির্বাচন করার আইনি বাধ্যবাধকতা ছিল। সেই হিসাবে ইসি এ নির্বাচনের তফসিলও দিয়েছিল। ভোট হওয়ার কথা ছিল ১১ এপ্রিল। কিন্তু করোনার কারণে এ নির্বাচন স্থগিত করা হয়।

লক্ষীপুর-২ সংসদীয় আসনের স্বতন্ত্র সংসদ সদস্য শহীদ ইসলাম ওরফে পাপুল নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে দন্ডিত হওয়ায় আসনটি শূন্য ঘোষণা করা হয়েছিল। কুয়েতের আদালতে দন্ডিত হওয়ায় শহীদ ইসলাম পাপুল সংসদ সদস্য পদ হারান। রায়ের দিন, অর্থাৎ গত ২৮ জানুয়ারি আসনটি শূন্য ঘোষণা করা হয়।

ঢাকা-১৪ আসনে আপাতত ভোট নয় : গত ৪ এপ্রিল ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আসলামুল হকের মৃত্যু হয়। পরে এই তারিখে গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয় ঢাকা-১৪ আসনটি শূন্য করে। এই গেজেট নির্বাচন কমিশনে পৌঁছেছে। করোনা মহামারীর কারণে আপাতত এ আসনে উপনির্বাচন হচ্ছে না। তবে ঈদের পর ইসি এ নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত দেবে।

কুমিল্লা-৫ আসনের ভোট আপাতত নয় : গত ১৪ এপ্রিল কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু মৃত্যুবরণ করেন। পরে ২১ এপ্রিল তারিখে গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয় কুমিল্লা-৫ আসনটি শূন্য ঘোষণা করে। করোনা মহামারীর কারণে আপাতত এ আসনে উপনির্বাচন হচ্ছে না। তবে ঈদের পরে ইসি এ নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত দেবে।

সর্বশেষ খবর