শনিবার, ৮ মে, ২০২১ ০০:০০ টা

সোহরাওয়ার্দী উদ্যানে রেস্তোরাঁ নির্মাণের পরিকল্পনা বাতিলের দাবিতে সমাবেশ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কেটে রেস্তোরাঁ নির্মাণের পরিকল্পনা বাতিলের দাবিতে সমাবেশ করেছে পরিবেশবাদী বিভিন্ন সংগঠন। গতকাল বিকালে সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কাটার প্রতিবাদ জানাতে ফেস্টুন, প্ল্যাকার্ড হাতে সমাবেশ করেন তারা। সমাবেশে উদ্যানের গাছগুলোকে বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে নামকরণ করার কর্মসূচির উদ্বোধন করেন পরিবেশবাদীরা।

পরিবেশবাদী যুব সংগঠন গ্রিন ভয়েসে কর্মরত শাফিয়া আরেফিনের ফ্রক পরা মেয়ের গলায় প্ল্যাকার্ডে লেখা-‘আমাকে অক্সিজেন দাও, আমি বাঁচতে চাই’। আর শাফিয়ার নিজের গলায় প্ল্যাকার্ডে ইংরেজিতে লেখা-‘সেভ দ্য ট্রিজ, সেভ দ্য আর্থ’। সবুজ রক্ষার ডাকে গলায় প্ল্যাকার্ড ঝুলিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে মেয়েকে সঙ্গে নিয়ে এসেছেন শাফিয়া। সরকারের হর্তাকর্তারা কোন বিবেকে গাছ কেটে উদ্যানে রেস্টুরেন্ট বানাতে চাচ্ছেন, তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। গ্রিন ভয়েস উদ্যানের সবুজ ধ্বংস করে রেস্টুরেন্ট বা খাবারের দোকান নির্মাণ বন্ধের দাবিতে ছাত্র-যুব সমাবেশের আয়োজন করে।

শাফিয়া বলেন, ‘গাছ কেটে ফেলা হচ্ছে, তা  শোনার পর থেকে কলিজার মধ্যে খোঁচা দিচ্ছে। মনে হচ্ছে, আমাদের বাঁচার অক্সিজেন কেড়ে নিচ্ছে। সমাবেশ শেষে স্থপতি ইকবাল হাবিব, গ্রিন ভয়েসের প্রধান সমন্বয়ক আলমগীর কবির, গ্রিন সেভারসের সভাপতি আহসান রনিসহ অন্যরা কাগজে লেমিনেটিং করে ফিতা দিয়ে বীরশ্রেষ্ঠ, বীরপ্রতীকসহ খেতাবপ্রাপ্ত ও বীর মুক্তিযোদ্ধাদের নাম লিখে সোহরাওয়ার্দী উদ্যানের গাছে গাছে তা টাঙিয়ে দেওয়ার কর্মসূচির উদ্বোধন করেন। গাছে বীর মুক্তিযোদ্ধাদের নাম লাগানোর সময় স্থপতি ইকবাল হাবিব অন্যদের বলেন, ‘গাছটা একটু ধরেন, গাছ কেটে ফেললে তো আর ধরারও সুযোগ পাওয়া যাবে না।’ তিনি বলেন, বিখ্যাত, বিজ্ঞ ব্যক্তিরা সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতাস্তম্ভ নির্মাণ প্রকল্পের মহাপরিকল্পনা  তৈরি করেছিলেন। তাতে খাবারের দোকান, শৌচাগারসহ এ ধরনের কোনো স্থাপনা বানানোর কথা ছিল না। প্রকল্পের তৃতীয় পর্যায়ের নাম দিয়ে দুর্বৃত্তায়ন করে খাবারের দোকানসহ বিভিন্ন স্থাপনা  তৈরি করে এ উদ্যানের ঐতিহাসিক সত্যতাকে বৃদ্ধাঙ্গুলি দেখানো হচ্ছে। তিনি গাছ কাটার প্রতিবাদ চলমান রাখার ঘোষণা দেন। আহসান রনি বলেন, গাছগুলোকে বাঁচানোর স্বার্থেই বীর মুক্তিযোদ্ধাদের নামে গাছগুলোর নামকরণ করা হলো। গাছগুলো এই বীর মুক্তিযোদ্ধাদের স্মরণ করছে। সমাবেশে গ্রিন ভয়েসের পক্ষ থেকে উদ্যানের সবুজ ধ্বংস কওে রেস্টুরেন্ট নির্মাণ বন্ধ করা এবং গাছ কাটার সঙ্গে জড়িত ব্যক্তিদের শাস্তির আওতায় আনার দাবি জানানো হয়। গ্রিন ভয়েসের সমাবেশে সেভ ফিউচার বাংলাদেশ নামের আরেকটি সংগঠনের প্রতিনিধিরাও একাত্মতা প্রকাশ করেন। এর বাইরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থীদের প্রতিবাদের উন্মুক্ত মঞ্চের প্রতিনিধিরাও নানাভাবে প্রতিবাদ জানানো অব্যাহত রেখেছেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর