রবিবার, ৯ মে, ২০২১ ০০:০০ টা

বাংলা দখলের নেশায় ভারতকে ধ্বংসের মুখে ঠেলেছে বিজেপি

দীপক দেবনাথ, কলকাতা

বাংলা দখলের নেশায় ভারতকে ধ্বংসের মুখে ঠেলেছে বিজেপি

মমতা ব্যানার্জি

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, বাংলা দখলের নেশায় বিজেপি ভারতকে ধ্বংসের মুখে ফেলে দিয়েছে। তিনি বলেন, বাংলায় ডাবল ইঞ্জিন সরকার গঠনের কথা বলে বিজেপি গোটা ভারতকে ধ্বংসের মুখে ঠেলে দিয়েছে। গত ছয় মাসে কেন্দ্রীয় সরকার কোনো কাজই করেনি উল্টো কেন্দ্রের সবাই প্রতিদিনই এখানে পড়েছিল বাংলাকে দখল করার জন্য।

মমতা ব্যানার্জি গতকাল নবনির্বাচিত বিধানসভার প্রথম অধিবেশনে বক্তৃতা করছিলেন। তিনি বলেন, নির্বাচন কমিশনের সহায়তা না পেলে বিজেপি এ রাজ্যে ৩০টার বেশি আসন পেত না। নির্বাচন কমিশনের সহায়তায় কোথাও কোথাও রিগিং হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

মমতা বলেন, নির্বাচন কমিশনের সহায়তায় কোথাও কোথাও রিগিং হয়েছে। এটা খুবই লজ্জা ও দুঃখের  বিষয়। অবিলম্বে নির্বাচনী আইনের সংস্কার হওয়া উচিত। এবারের নির্বাচনে বাম-কংগ্রেসের ভরাডুবি প্রসঙ্গে তিনি বলেন, বিধানসভার ৪৬ বছরের ইতিহাসে এই প্রথম কংগ্রেস-বাম নেই। বিজেপি নির্বাচন কমিশনের দয়ায় এসেছে। কিন্তু ওরা আমার শপথ গ্রহণ অনুষ্ঠান বয়কট করেছিল, আজকের অনুষ্ঠানও বয়কট করেছে। আসলে জনগণ ওদের সম্পূর্ণ বয়কট করেছে। এমনকি নির্বাচন কমিশন তাদের প্রত্যক্ষ সাহায্য না করলে ৩০টা আসনও পেত না। আমি চ্যালেঞ্জ করে বলছি।’ নির্বাচনে মানুষের রায় মেনে নিতে না পেরে বিজেপি সহিংসতা করছে বলেও অভিযোগ করেন মমতা। তিনি বলেন, আমরা শান্তির পক্ষে, সহিংসতা বিশ্বাস করি না। কিন্তু বিজেপি হেরে গিয়েও হারটা মানতে পারছে না। তাই ভুয়া ভিডিও ছড়িয়ে সহিংসতার পথ নিচ্ছে।’ জনগণের উদ্দেশে তিনি বলেন, ‘দেখবেন এলাকা যেন শান্তিপূর্ণ থাকে। কেউ দাঙ্গা বাধাতে চাইলে এফআইআর করবেন। কেউ ঘরে ঢুকে বসে থাকবেন না।’ কভিড ভ্যাকসিন নিয়েও কেন্দ্রকে তোপ দেগেছেন মমতা। তিনি বলেন, ‘বিভিন্ন রাজ্যে তাদের সরকার, কেন্দ্রেও তাদের সরকার। হোটেল, বিমান ভাড়া বাবদ কত কোটি কোটি রুপি খরচ করেছে। নির্বাচনে আমাদের বিরুদ্ধে হোস পাইপের জলের মতো রুপি খরচ করেছে। ৫০ হাজার কোটি খরচ করে সংসদ ভবন, প্রধানমন্ত্রীর বাসভবন, তার মূর্তি সহ আরও কত কী তৈরি করা হচ্ছে। অথচ মাত্র ৩০ হাজার কোটি রুপি দিলেই দেশের সবাইকে নিখরচায় করোনা ভ্যাকসিন দেওয়া যেত।’  সর্বসম্মতভাবে গতকাল সপ্তদশ বিধানসভার স্পিকার নির্বাচত হলেন বিমান ব্যানার্জি। ধ্বনি ভোটেই স্পিকার নির্বাচিত হন তিনি। এ নিয়ে তৃতীয়বারের মতো স্পিকার হলেন বিমান ব্যানার্জি। গতকালই অনির্দিষ্টকালের জন্য বিধানসভার অধিবেশন মুলতবি করে দেওয়া হয়। উল্লেখ্য, ২ মে বিধানসভার ভোটের ফলাফল ঘোষণার পর থেকেই কয়েকটি জেলা থেকে রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটে চলেছে। গোটা পরিস্থিতি খতিয়ে দেখতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে চার সদস্যের এক প্রতিনিধি দলও পরিদর্শন করছে।

সর্বশেষ খবর