সোমবার, ১৭ মে, ২০২১ ০০:০০ টা

মহামারী মুক্তি ও ফিলিস্তিনিদের জন্য দোয়ায় ঈদ পালিত

নিজস্ব প্রতিবেদক

মহামারী মুক্তি ও ফিলিস্তিনিদের জন্য দোয়ায় ঈদ পালিত

করোনার গজব থেকে মুক্তি ও ফিলিস্তিনসহ মুসলিম উম্মাহর নির্যাতিত মানুষকে রক্ষায় মহান আল্লাহর সাহায্য চেয়ে দোয়া ও মোনাজাতের মাধ্যমে গত শুক্রবার দেশব্যাপী পালিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর। পবিত্র রমজানে দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর স্বাস্থ্যবিধি মেনে এবারও সীমিত পরিসরে পালিত হয়েছে মুসলমানদের অন্যতম বৃহত্তম এই ধর্মীয় উৎসব।

করোনা মহামারীর মধ্যে দ্বিতীয় বছরের মতো এবারও জাতীয় ঈদগাহ ও দেশের বৃহত্তম শোলাকিয়া ঈদগাহসহ দেশের কোনো ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। করোনাকালীন সরকারি নির্দেশনা মেনে রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। ঈদের নামাজের পর ঈদ আলিঙ্গন ও হাত মিলানো থেকেও বিরত থেকেছেন সবাই। বায়তুল মোকাররম মসজিদে পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হয়। ঈদ জামাতে অংশ নিতে আসা মুসুল্লিদের মধ্যে যাদের মুখে মাস্ক ছিল না, তাদের মাস্ক দেওয়া হয়। মুসুল্লিরা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করেন। মসজিদের প্রবেশপথে ছিল পুলিশের কড়াকড়ি। সকাল ৭টায় ঈদের প্রথম জামাতে ইমামতি করেন সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মোহাম্মদ মিজানুর রহমান। দোয়া ও মোনাজাতে চোখের পানিতে সমবেত মুসুল্লিরা নিজেদের গুনাহ থেকে আল্লাহর দরবারে পানাহ চান। করোনার গজব থেকে বাংলাদেশসহ বিশ্বের মানুষকে মুক্তি ও ফিলিস্তিনসহ মুসলিম উম্মাহর নির্যাতিত মানুষকে রক্ষায় আল্লাহর গায়েবী সাহায্য এবং দেশের মানুষের শান্তি, সমৃদ্ধি ও নিরাপত্তা রক্ষায় আল্লাহর দরবারে প্রার্থনা করা হয়।  রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবনের দরবার হলে ঈদের নামাজ আদায় করেন। করোনার কারণে এবারও বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে ও গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়ের সরকারি কর্মসূচি পালন করা হয়নি।  ফিলিস্তিনের পতাকা হাতে সংহতি : বায়তুল মোকাররমে ঈদের সর্বশেষ জামাত শেষে অনেক মুসুল্লিকে বাংলাদেশ ও ফিলিস্তিনের পতাকা হাতে শিশু ও নিরস্ত্র বেসামরিক বোমা হামালায় আক্রান্ত ফিলিস্তিনবাসীর প্রতি সংহতি প্রকাশ করতে দেখা যায়।

এ সময় মুসলমানদের ওপর আগ্রাসনের নিন্দা জানিয়ে বিভিন্ন শ্লোগান দেওয়া হয়। এ ছাড়া চরমোনাই পীরের নেতৃত্বাধীন ইসলামী আন্দোলন বাংলাদেশ শিশু ও নিরস্ত্র বেসামরিক বোমা হামালায় আক্রান্ত ফিলিস্তিনবাসীর প্রতি সংহতি প্রকাশ করে মিছিল করে।

বিনোদন কেন্দ্র বন্ধ, ভিড় ছিল উন্মুক্ত প্রান্তরে : করোনার বিধি-নিষেধের কারণে এবারও ঈদের দিনে চিড়িয়াখানাসহ রাজধানীর বিনোদন কেন্দ্রগুলো ছিল বন্ধ। ফলে অধিকাংশ নাগরিকই ঘরবন্দী ঈদ পালন করেছেন। নগর জীবনে ঈদ উদযাপনে ছিল না কোনো বাড়তি উচ্ছ্বাস। তবে কোনো বিধি নিষেধই আটকাতে পারেনি তরুণযুবাদের ঈদ উচ্ছ্বাস। হাতিরঝিল, ধানমন্ডির রবীন্দ্র সরোবরসহ রাজধানীর উন্মুক্ত প্রান্তরগুলোতে ছিল উপচে পড়া ভিড়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর