শিরোনাম
বৃহস্পতিবার, ২০ মে, ২০২১ ০০:০০ টা

এ বর্ষায় জলাবদ্ধতা অনেকাংশে কমবে

নিজস্ব প্রতিবেদক

এ বর্ষায় জলাবদ্ধতা অনেকাংশে কমবে

খাল খনন ও বদ্ধ নর্দমার মুখ পরিষ্কার করার মাধ্যমে এ বর্ষায় নগরবাসীকে জলাবদ্ধতার কবল থেকে বহুলাংশে মুক্তি দিতে সক্ষম হবেন বলে আশা প্রকাশ করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। দায়িত্ব পালনের বছর পূর্তিতে গতকাল নগর ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন।  মেয়র বলেন, নিজস্ব অর্থায়নে আগামী ২০ জুনের মধ্যে সিটি করপোরেশনের ৭১৫ কিলোমিটার ও ওয়াসার কাছ থেকে পাওয়া ১৮৫ কিলোমিটার বদ্ধ নর্দমার মুখ পরিষ্কার কার্যক্রম সম্পন্ন করতে আমরা নিরলস কাজ করছি। ফুটপাথ ও নর্দমার সংযোগস্থল পরিষ্কারের কাজ ১৫ জুনের মধ্যে শেষ করতে চাই। এতে আগামী বর্ষা মৌসুমে নগরবাসী জলাবদ্ধতা থেকে বহুলাংশে মুক্তি পাবে। তিনি বলেন, গত বছরের ৩১ ডিসেম্বর ওয়াসার কাছ থেকে খাল ও বক্স কালভার্টগুলো বুঝে পেয়ে ২ জানুয়ারি থেকেই দুটি বক্স কালভার্ট ও চারটি খাল হতে বর্জ্য ও পলি অপসারণ শুরু করি। ৮০ ভাগ নর্দমার মুখই বন্ধ ছিল। একইসঙ্গে খালগুলোর সীমানা নির্ধারণ এবং অবৈধ দখলে থাকা জায়গা পুনরুদ্ধার করেছি। খাল ও বক্সকালভার্ট থেকে ১০ লক্ষাধিক টন পলি ও বর্জ্য অপসারণ করেছি। ফলে এখন পানি প্রবাহ বেড়েছে। আগামী বর্ষায় এর সুফল পাবে নগরবাসী।

খালগুলো স্থায়ীভাবে রক্ষণাবেক্ষণ ও নান্দনিক করতে মন্ত্রণালয়ে প্রকল্প দেওয়া হয়েছে জানিয়ে মেয়র তাপস বলেন, সেপ্টেম্বরের মধ্যে পাস হলে ডিসেম্বর থেকে কাজ শুরু করতে পারব। এর মধ্যে নকশা, সীমানা নির্ধারণসহ প্রাথমিক কাজগুলো সম্পন্ন করে ফেলছি। সব ঠিক থাকলে ২০২২-২৩ সালের মধ্যে সব খালকে ভেনিসের মতো নান্দনিক রূপ দিতে পারব। মশা নিয়ন্ত্রণে নিজেকে সফল দাবি করে ডিএসসিসি মেয়র বলেন, ঢাকার ইতিহাসে এ যাবৎকালে সবচেয়ে সুষ্ঠুভাবে মশা নিয়ন্ত্রণ করতে পেরেছি। এজন্য ডেঙ্গু আক্রান্ত হয়ে কোনো প্রাণহানি ঘটেনি।

সংবাদ সম্মেলনে সিটি করপোরেশনের প্যানেল মেয়র, প্রধান নির্বাহী কর্মকর্তাসহ সব ওয়ার্ড কাউন্সিলর ও করপোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর