সোমবার, ২৪ মে, ২০২১ ০০:০০ টা

লকডাউনের সময় বাড়ল, চলবে রেল বাস লঞ্চ, খুলবে রেস্টুরেন্ট

বাড়ল ব্যাংকে লেনদেনের সময়

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস সংক্রমণ রোধে চলমান বিধিনিষেধ আরও সাত দিনের জন্য বাড়িয়েছে সরকার। চলমান ‘লকডাউন’ বা বিধিনিষেধ আগামী ৩০ মে মধ্যরাত পর্যন্ত বলবৎ থাকবে। তবে বিধিনিষেধের মধ্যে আজ থেকে দূরপাল্লার বাস, লঞ্চ, ট্রেন স্বাস্থ্যবিধি মেনে চলাচল করতে পারবে। ?গতকাল নতুন করে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. রেজাউল করিম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে জানানো হয়েছে, ‘কভিড-১৯ সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে আগের সব বিধিনিষেধ ও কার্যক্রমের ধারাবাহিকতায় ২৩ মে (গতকাল) মধ্যরাত থেকে আগামী ৩০ মে মধ্যরাত পর্যন্ত এ বিধিনিষেধের সময়সীমা বাড়ানো হলো।’ প্রজ্ঞাপনে আরও বলা হয়, হোটেল, রেস্তোরাঁ স্বাস্থ্যবিধি মেনে (দুই আসনে একজন) খুলে দেওয়া হবে আগামীকাল (আজ) থেকে। তবে সরকারি ও বেসরকারি অফিস-আদালতের ক্ষেত্রে আগের নিয়ম বহাল থাকবে।

লকডাউনের মধ্যে যেসব শর্ত বলবৎ থাকছে : দোকানপাট/শপিং মলসমূহ আগের ন্যায় খোলা থাকলেও স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন নিশ্চিত করতে হবে। অন্যথায় দোকানপাট, শপিং মল তাৎক্ষণিক বন্ধ করে দেওয়া হবে। মাস্ক ব্যবহার শতভাগ নিশ্চিত করতে হবে। প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক ও রাজনৈতিক ও ধর্মীয় আচার অনুষ্ঠান বন্ধ রাখতে হবে। কভিড-১৯ প্রতিরোধে সিটি করপোরেশন, জেলা সদর, পৌরসভা এলাকাসমূহে বাধ্যতামূলক মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি প্রতিপালনের জন্য তথ্য মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সিটি করপোরেশন/পৌরসভা মাইকিংসহ ব্যাপক প্রচার প্রচারণার ব্যবস্থা করবে।

স্বাস্থ্যবিধি মেনে চলবে দূরপাল্লার বাস-ট্রেন-লঞ্চ : নতুন করে বিধিনিষেধের মেয়াদ বাড়লেও আজ থেকে স্বাস্থ্যবিধি মেনে দূরপাল্লার বাস চলবে। একই সঙ্গে অর্ধেক যাত্রী নিয়ে চলবে লঞ্চ এবং ট্রেন। প্রজ্ঞাপনে বলা হয়, আন্তজেলাসহ সব ধরনের গণপরিবহন আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। অবশ্যই যাত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে মাস্ক পরাসহ সব স্বাস্থ্যবিধি মানতে হবে। এদিকে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে চার দফা নির্দেশনা জারি করা হয়েছে। এর মধ্যে রয়েছে মাস্ক ছাড়া কোনো যাত্রী গাড়িতে উঠতে পারবেন না। গাড়ির চালক, সুপারভাইজার, টিকিট বিক্রয় কেন্দ্রে নিয়োজিত কর্মীদেরও মাস্ক পরা বাধ্যতামূলক। এ ছাড়া কাউন্টারগুলোতে হাত ধোয়ার ব্যবস্থা ও হ্যান্ড স্যানিটাইজার থাকতে হবে। গাড়িতে অর্ধেক যাত্রী পরিবহন করতে হবে। যাত্রা শুরুর আগে গাড়ি পরিষ্কার পরিচ্ছন্নসহ জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করতে হবে। করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় গত ৫ এপ্রিল সকাল ৬টা থেকে বিধিনিষেধ শুরু হয়েছে। তখন থেকেই দূরপাল্লার বাস, লঞ্চ ও ট্রেন বন্ধ। পরে গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ৮ দিনের কঠোর লকডাউন শুরু হয়। লকডাউনের মধ্যে পালনের জন্য ১৩টি নির্দেশনা দেওয়া হয় সরকারের পক্ষ থেকে। পরে চার দফা লকডাউনের মেয়াদ বাড়ানো হয়। সে সময় বিধিনিষেধের শর্তেও নানা পরিবর্তন আনা হয়।

শেয়ারবাজার ও ব্যাংক লেনদেনের সময় বাড়ল আধা ঘণ্টা : ব্যাংক লেনদেনের সময় বাড়ার পরিপ্রেক্ষিতে শেয়ারবাজারে লেনদেনের সময় আধা ঘণ্টা বাড়িয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ সোমবার থেকে শেয়ারবাজারে আধা ঘণ্টা বেশি লেনদেন হবে। ব্যাংকের লেনদেনের সময়সীমা সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। শেয়ারবাজারের লেনদেনও একই সময় পর্যন্ত চলবে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানান, ব্যাংকের লেনদেনের সঙ্গে সমন্বয় রেখে শেয়ারবাজারের লেনদেনের সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর