সোমবার, ২৪ মে, ২০২১ ০০:০০ টা

বিমানের ফ্লাইট চালু ২৯ মে, বিপাকে সৌদি প্রবাসীরা

নিজস্ব প্রতিবেদক

আটকে পড়া বাংলাদেশিদের সৌদি ফেরাতে ২৯ মে থেকে ফ্লাইট চালুর সিদ্ধান্ত নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। গত রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। কর্মকর্তারা বলেছেন, সৌদি আরবে প্রাতিষ্ঠানিক হোটেল কোয়ারেন্টাইন প্যাকেজ সুবিধা নিশ্চিত করা সাপেক্ষে সীমিত আকারে ফ্লাইট পরিচালনার এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রথম দফায়          শুধু ঢাকা-রিয়াদ ফ্লাইট চালানো হবে।

পরে সৌদির ৩ স্টেশন জেদ্দা-রিয়াদ-দাম্মামেও সীমিত আকারে ফ্লাইট যাবে। এদিকে সৌদি প্রবাসীদের ভোগান্তি এখনো কমেনি। করোনা সংক্রমণ রোধে সৌদি সরকার ঘোষিত নিজ খরচে সাত দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার নতুন নিয়মের কারণে চার দিন ধরে চরম ভোগান্তিতে পড়েছেন শত শত সৌদি প্রবাসী বাংলাদেশি। নতুন নিয়মের কারণে ২০ মে থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনস সৌদি আরবে ফ্লাইট চলাচল স্থগিত রাখে। শুধু সৌদি এয়ারলাইনস (সৌদিয়া) যাত্রী পরিবহন করে। এ কারণে চার দিন ধরে প্রতিদিন শত শত সৌদি প্রবাসী রাজধানীর কারওয়ান বাজারে পাঁচতারকা সোনারগাঁও হোটেলের ভিতর অবস্থিত সৌদিয়ার কার্যালয়ে সৌদি নির্দেশনা অনুসারে সাত দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার জন্য হোটেল বুকিং দিয়ে টিকিট কনফার্ম করার জন্য ধরনা দেন। গতকালও সোনারগাঁও হোটেলের সৌদি এয়ারলাইনস টিকিট কার্যালয়ে ছিল প্রবাসী কর্মীদের প্রচ- ভিড়। দিনভর প্রচ- গরমে লাইনে দাঁড়িয়ে কেউ টিকিট পাচ্ছেন আবার কেউ বিফল হয়ে ফিরে যাচ্ছেন। সৌদি সরকারের নতুন নিয়মের কারণে সৌদি প্রবাসী বাংলাদেশিদের হোটেলে কোয়ারেন্টাইন বাবদ অতিরিক্ত ৬৫ হাজার টাকা গুনতে হচ্ছে। যারা আগে থেকে ফিরতি টিকিট কনফার্ম করে আসছেন না তাদের অতিরিক্ত দামে টিকিট কিনতে হচ্ছে। আগে থেকে ফিরতি টিকিট কাটা রয়েছে এমন যাত্রীদের অনেকেই না বুঝে সৌদি সরকার নির্ধারিত আবাসিক হোটেলের বাইরে নিজ উদ্যোগে কিংবা সৌদিতে যে কোম্পানিতে চাকরি করেন তাদের মাধ্যমে হোটেল বুকিং দিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাচ্ছেন। কিন্তু সৌদি সরকারের নির্ধারিত হোটেল বুকিং না থাকায় তাদের বিমানবন্দর থেকে ফিরিয়ে দেওয়া হচ্ছে। নতুন করে টিকিট সংগ্রহে তাদের ভোগান্তি পোহাতে হচ্ছে। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়েও সঠিক তথ্য পাচ্ছেন না কেউ কেউ। সৌদি সরকারের আকস্মিক সাত দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের নির্দেশনায় যারা স্বল্প বেতনে চাকরি করেন তারা বিপদে পড়েছেন। অনেকেই জমি বন্ধক রেখে কিংবা ঋণ নিয়ে কোয়ারেন্টাইনের টাকা জোগাড় করছেন। একাধিক প্রবাসী কর্মী জানান, টাকা-পয়সা সঙ্গে করে যা নিয়ে এসেছিলেন, তার প্রায় সবই খরচ করে ফেলেছেন।

 ফিরে গিয়ে কাজে যোগদান করবেন এমন চিন্তা থেকেই টাকা-পয়সা হাতে রাখেননি। ফলে প্রতি ক্ষেত্রে তাদের ভোগান্তির মধ্যে পড়তে হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর