সোমবার, ২৪ মে, ২০২১ ০০:০০ টা

তামিমের ১৪ হাজারের মাইলফলক

ক্রীড়া প্রতিবেদক

তামিমের ১৪ হাজারের মাইলফলক

মিডিয়াকে বেশ ভালোভাবেই সামলাচ্ছেন টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। প্রাণবন্ত উত্তর দিচ্ছেন। কখনো-সখনো আক্রমণাত্মক মেজাজেও উত্তর দিচ্ছেন। মিডিয়া সামলানোর বিষয়টি এখন ম্যাচগুলোতেও দেখা যাচ্ছে। দারুণ ব্যাটিং করছেন। যে কোনো উইকেটে প্রতিপক্ষ বোলারদের ব্যাট হাতে শাসন করে রানের ফল্গুধারা ছোটাচ্ছেন। গতকাল ওয়ার্ল্ড সিরিজ কাপে টাইগার অধিনায়ক খেলেছেন ৫২ রানের ঝকমকে ইনিংস। যা তার ক্রিকেট ক্যারিয়ারের ২১৪ ম্যাচে ৫১ নম্বর হাফসেঞ্চুরি এবং গত ১০ ম্যাচে চার নম্বর। দুরন্ত ফর্মে থাকা টাইগার অধিনায়ক গতকাল একটি রেকর্ডও গড়েছেন। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট, ওয়ানডে ও টি-২০ মিলিয়ে ১৪ হাজারের বেশি রান করেছেন। টেস্ট, ওয়ানডে ও টি-২০ মিলিয়ে ৩৫৬ আন্তর্জাতিক ম্যাচে তার রান ১৪,০৫০। তবে বাংলাদেশের জার্সিতে ১৪ হাজারের মাইলফলক গড়তে তার দরকার আরও ৭ রান। বর্তমানে তার রান ৩৫২ মাচে ১৩,৯৯৩। চারটি ম্যাচ খেলেছেন এশিয়া ও বিশ্ব একাদশের হয়ে। 

শ্রীলঙ্কার বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে টানা তিনটি হাফসেঞ্চুরির ইনিংস খেলেন তামিম। গত ১০ ওয়ানডেতে তার স্কোর যথাক্রমে ১৫৮, ১২৮*, ৪৪, ৫০, ৬৪, ১৩, ৭৮, ১ ও ৫২। সেঞ্চুরি দুটি জিম্বাবুয়ের বিপক্ষে।

রানের হিসাবে তামিমের অবস্থান এখন ৪৩ নম্বরে। সব ফরম্যাট মিলিয়ে সবার ওপরে শচীন টেন্ডুলকারের রান ৬৬৪ ম্যাচে ৩৪,৩৫৭। তামিম ছাড়া আর কোনো টাইগার ক্রিকেটারের ১৩ হাজারের ঘরেও রান নেই। ৩৮৫ ম্যাচে মুশফিকের রান ১২,৩৯৫, তিনে থাকা সাকিবের রান ৩৪৩ ম্যাচে ১১,৯৪৮। ক্যারিয়ারের ৫১ নম্বর হাফসেঞ্চুরি তোলা তামিমের রান ২১৪ ওয়ানডেতে ৩৬.৯৬ গড়ে ৭৫০৪। সর্বশেষ ১০ ওয়ানডেতে  সেঞ্চুরি ও ৪ হাফসেঞ্চুরি সমতে রান ৬১২।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর