শুক্রবার, ২৮ মে, ২০২১ ০০:০০ টা

সয়াবিন তেলের দাম লিটারে বাড়ল ৯ টাকা

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় রেখে সয়াবিন তেলের দাম বাড়ানো হয়েছে। প্রতিলিটার সয়াবিন  তেলের দাম এখন থেকে ১৫৩ টাকায় বিক্রি হবে, যা এতদিন ১৪৪ টাকা ছিল। এ ছাড়া খোলা সয়াবিন প্রতিলিটার বিক্রি হবে ১২৯ টাকায়।

গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনষ্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

এর আগে গত মাসে লিটারে ৫ টাকা দর বৃদ্ধির পর আবার ৩ টাকা কমানোর সিদ্ধান্ত নেয় সংগঠনটি। তখন প্রতিলিটার বোতলজাত সয়াবিন ১৪৪ টাকা নির্ধারণ করা হলেও বিক্রি হচ্ছিল ১৪১ টাকায়।  

নতুন দর অনুযায়ী বোতলজাত পাঁচ লিটার সয়াবিন  তেলের দাম ৭২৮ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া  খোলা পাম সুপারের দাম ধরা হয়েছে ১১২ টাকা। দাম বৃদ্ধির কারণ সম্পর্কে সংগঠনটি জানায়, দেশে ভোজ্যতেলের মোট চাহিদার ৯৫ ভাগেরও বেশি আমদানির মাধ্যমে পূরণ করা হয়। তাই সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির প্রেক্ষিতে স্থানীয় বাজারেও এর প্রভাব পড়েছে। তবে, আন্তর্জাতিক বাজারে যে হারে বেড়েছে, স্থানয়ি বাজারে সেভাবে বাড়েনি। ভোজ্যতেলের স্থানীয় ও আন্তর্জাতিক বাজার দর পর্যালোচনা করে বাণিজ্য মন্ত্রণালয়ের এক পর্যালোচনা প্রতিবেদনে বলা হয়েছে, এক বছর আগে আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের মূল্য যা ছিল তার চেয়ে প্রায় ১৬০ শতাংশ দাম বেড়েছে। অপরদিকে দেশীয় বাজারে ভোজ্যতেলের মূল্য বৃদ্ধির হার ৩৫ শতাংশ।

সংশ্লিষ্টরা জানান, ২০১৪ সাল থেকে ২০২০ সালের জুন পর্যন্ত ভোজ্যতেলের বাজার মোটামুটি স্থিতিশীল ছিল। গত বছরের জুনের পর থেকে আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিক উর্ধ্বগতি পরিলক্ষিত হচ্ছে। আমদানি নির্ভর পণ্য হওয়ায় ভোজ্যতেলের বাজার দর মূলত নির্ভর করে আন্তর্জাতিক বাজার দরের উঠানামার ওপর।

সর্বশেষ খবর