শুক্রবার, ২৮ মে, ২০২১ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে দুই বন্দুক হামলায় নিহত ১১

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্রের দুই স্থানে পৃথক বন্দুক হামলায় ১১ জন নিহত হয়েছেন। গতকাল ক্যালিফোর্নিয়ার সান জোসেতে একটি রেল ইয়ার্ডে বন্দুকধারীর গুলিতে নিহত হয়েছেন কমপক্ষে আটজন। আর টেক্সাস অঙ্গরাজ্যের অস্টিনে আরেক বন্দুক হামলায় মারা গেছেন তিনজন।

জানা গেছে, ক্যালিফোর্নিয়ার সান জোসে শহরের এক রেল ইয়ার্ডে, রেলকর্মীদের বৈঠকে এক বন্দুকধারীর হামলায় ঘটনাস্থলেই বন্দুকধারী ও রেলকর্মীসহ সাতজন নিহত হন। হাসপাতাল নেওয়ার পথে আরেকজন মারা যান। হামলার কারণ তাৎক্ষণিক জানা যায়নি। আর টেক্সাসে এক বন্দুক হামলায় দুই নারীসহ তিনজন মারা গেছেন। সন্দেহভাজন হামলাকারী সাবেক কাউন্টি গোয়েন্দা কর্মকর্তা বলে ধারণা করা হচ্ছে।

এ নিয়ে চলতি বছর যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতার ঘটনা ঘটল ২৩২টি। এতে নিহত হয়েছেন ১৭ হাজার ৪২৩ জন। আহতের সংখ্যা ১৪ হাজার ৭৩৯। প্রেসিডেন্ট বাইডেন সর্বশেষ এ হত্যাযজ্ঞের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশের পর কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন অবিলম্বে প্রয়োজনীয় বিধি তৈরির জন্য।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, করোনা মহামারীর গত বছরটি ছিল সবচেয়ে বেশি বন্দুক সহিংসতায় পূর্ণ। বন্দুক হামলায় চার অথবা তারও বেশি মানুষ নিহত অথবা আহত হলেই তাকে ‘ব্যাপক গণহত্যা’ হিসেবে চিহ্নিত করা হয়। গত বছর সে ধরনের ৬ শতাধিক বন্দুক সহিংসতায় খুন হয়েছে ৪৩ হাজার ৫৫৬ আমেরিকান। তার আগের বছর অর্থাৎ ২০১৯ সালে ৪১৭ বন্দুক সহিংসতায় নিহত হয় ৩৯ হাজার ৫৩৭ জন।

 

সর্বশেষ খবর