শিরোনাম
শুক্রবার, ২৮ মে, ২০২১ ০০:০০ টা

বাজেটের মূল লক্ষ্য মানুষের জীবন

নিজস্ব প্রতিবেদক

বাজেটের মূল লক্ষ্য মানুষের জীবন

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশের সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের বাঁচানোর লক্ষ্য নিয়েই আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেট ঘোষণা করা হবে। এবারের বাজেটের মূল লক্ষ্য হবে মানুষের জীবন রক্ষা করা। গতকাল ভার্চুয়ালি অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় ও সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অনলাইন ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

বাজেটে ব্যবসায়ীদের জন্য কর ছাড়সহ অন্য কোনো সুখবর থাকবে কি না জানতে চাইলে আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘এসব বিষয়ের জন্য বাজেট ঘোষণা পর্যন্ত অপেক্ষা করতে হবে। যেসব তথ্য উপস্থাপিত হবে, সেগুলো আমাদের সামনে চলে আসবে। আমরা এখনই কোনো তথ্য প্রকাশ করতে পারব না। সাধারণত আমরা বলতে পারি, আমাদের লক্ষ্যই থাকবে দেশের মানুষকে বাঁচানো, ব্যবসায়ীদের বাঁচানো। সুতরাং সবার স্বার্থ দেখেই আমরা বাজেটটি করছি। আমাদের পিছিয়ে পড়া প্রান্তিক মানুষকে সঙ্গে রেখেই আমরা এগিয়ে যেতে চাই।’ প্রকিউরমেন্ট রুল পরিবর্তনের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, ‘এ বিষয়গুলো আমরা দীর্ঘদিন ফলো করে আসছি। কোনো সার্ভিস বা ম্যাটারিয়াল যদি আমরা প্রকিউর করি, এর মধ্যে আমরা ১০ শতাংশ প্লাস অথবা মাইনাস করতে পারি। আমরা মনে করি বিষয়টি আরও ভেবে দেখা দরকার। কারণ ১০ শতাংশ পর্যন্ত প্লাস-মাইনাস হলে এই কমপিটিভ ইনভায়রনমেন্ট থাকে না, সবাই একই প্রাইজ করে।’

তিনি বলেন, ‘এটার ভালো দিকও আছে, খারাপ দিকও আছে। এটা যদি তুলে দেওয়া হয়, তাহলে ৯০ শতাংশ বা ১০০ শতাংশ কম দেবে। দেখা গেল ১ শতাংশ রাখবে। নইলে প্রাইজ যেটা হওয়া উচিত সেটা হয় না। সে জন্য এগুলো দেখা দরকার। এ কাজটি করার জন্য একটি কমিটি করে দিয়েছি। তারা শিগগিরই এ কাজটি সম্পন্ন করবে। অর্থ বিভাগের সিনিয়র সচিবের নেতৃত্বে সাত সদস্যের কমিটি গঠন করেছি।’ করোনাভাইরাসের ভ্যাকসিন ক্রয়ের বিষয়ে তিনি বলেন, কভিডবিষয়ক কাজগুলোর মধ্যে যেগুলো মন্ত্রণালয় করতে পারে, সেগুলো তাদের দায়িত্বে দিয়ে দেওয়া হয়েছে। অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি সেটি অনুমোদন করেছে। তারা নিজেরাই এগুলো করতে পারে।

সর্বশেষ খবর