শনিবার, ২৯ মে, ২০২১ ০০:০০ টা

শুরু হয়েছে মামলার গ্রাউন্ড ওয়ার্ক

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

শুরু হয়েছে মামলার গ্রাউন্ড ওয়ার্ক

সাবেক পুলিশ সুপার (এসপি) বাবুল আকতারের স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যা মামলার ‘গ্রাউন্ড ওয়ার্ক’ শুরু করতে যাচ্ছে তদন্তকারী সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। মামলার বাদী, সাক্ষীদের জবানবন্দী গ্রহণ, আলামতের ফরেনসিক পরীক্ষাসহ গুরুত্বপূর্ণ কাজ শুরু করতে যাচ্ছে। দ্রুত সময়ের মধ্যে তদন্ত শেষ করে চার্জশিট দেওয়ারও প্রচেষ্টায় রয়েছে পিবিআই।

পিবিআইর পরিদর্শক ও মামলার তদন্ত কর্মকর্তা সন্তোষ কুমার চাকমা বলেন, ‘এক সপ্তাহের মধ্যে ঢাকায় গিয়ে মামলার বাদীর সঙ্গে কথা বলে সাক্ষীদের জবানবন্দি গ্রহণ করা হবে। আমাদের চেষ্টা থাকবে দ্রুত সময়ের মধ্যে আলোচিত এ ঘটনার তদন্ত কাজ শেষ করা এবং চার্জশিট দেওয়া।’

মামলার তদন্ত-সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, আলোচিত এ হত্যা মামলার প্রধান আসামি সাবেক এসপি বাবুল আকতারকে গ্রেফতারের পর এবার ‘গ্রাউন্ড ওয়ার্ক’ শুরু করতে যাচ্ছে পিবিআই। এ সপ্তাহের মধ্যে মামলার বাদী মোশাররফ হোসেনের সঙ্গে দেখা করে মামলার বিষয়ে কথা বলবেন তদন্ত কর্মকর্তা। মামলার সাক্ষীদের তালিকা ধরেও একে একে কথা বলবেন সন্তোষ কুমার চাকমা। সাক্ষীর গুরুত্ব বিচার করে কারও কারও জবানবন্দি আদালতের মাধ্যমে গ্রহণ করার চিন্তা করছে পিবিআই। মামলার আলামত হিসেবে জব্দ করা ‘তালিবান’ এবং ‘বেস্ট কেপ্ট সিক্রেট’ বইয়ের লেখাগুলো বাবুল আকতারের কি না তা যাছাই করতে সিআইডির ফরেনসিক ল্যাবে পাঠানো হচ্ছে। এরই মধ্যে বাবুল আকতারের নমুনা লেখা সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে। এ ঘটনার আর কিছু আলামত সংগ্রহ করেছে পিবিআই। এগুলো পাঠানো হচ্ছে সিআইডি ল্যাবে। 

এ ছাড়া হত্যা মামলার ‘ইন্ধনদাতা’ হিসেবে অভিযুক্ত ভারতের নাগরিক গায়ত্রী অমর সিংহের পরিচয় ও অবস্থান নিশ্চিতে জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনকে দেওয়া হয়েছে চিঠি। তার লেনদেন ও যাবতীয় তথ্য চেয়ে অন্যান্য সংস্থাকেও চিঠি দিয়েছে পিবিআই। তবে নাম প্রকাশ না করার শর্তে তদন্ত-সংশ্লিষ্ট একাধিক সূত্র জানান, মিতু হত্যায় দায়ের হওয়া প্রথম মামলার তদন্ত করতে গিয়েই অনেক গুরুত্বপূর্ণ আলামত চলে এসেছে পিবিআইর হাতে। বলতে গেলে মামলার ৭০ শতাংশ তদন্ত শেষ। কিছু আনুষ্ঠানিকতা শেষে পিবিআই চাইলে চার্জশিট দিতে পারবে। প্রসঙ্গত, ২০১৬ সালের ৫ জুন চট্টগ্রাম নগরীর জিইসির মোড়ে ছেলেকে স্কুলবাসে তুলে দিতে যাওয়ার পথে খুন হন সাবেক এসপি বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু। এ ঘটনায় বাবুল আক্তার বাদী হয়ে নগরীর পাঁচলাইশ থানায় হত্যা মামলা করেন। খুনের পাঁচ বছর পর পিবিআইর তদন্তে এ খুনে বাবুল আকতারের সংশ্লিষ্টতা পাওয়া যায়। পরে পুরনো মামলার চূড়ান্ত প্রতিবেদন দিয়ে নতুন করে মামলা করা হয়। যাতে আসামি করা হয় বাবুল আকতারসহ আটজনকে। ওই মামলায় গ্রেফতার হয়ে বাবুল বর্তমানে কারাগারে রয়েছেন।

সর্বশেষ খবর