শিরোনাম
বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১ ০০:০০ টা
সংসদে প্রধানমন্ত্রী

দেশে ভ্যাকসিন তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক

দেশে ভ্যাকসিন তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিদেশ থেকে করোনাভাইরাসের ভ্যাকসিন সংগ্রহের পাশাপাশি দেশেও ভ্যাকসিন উৎপাদনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে প্রযুক্তি হস্তান্তরের বিষয়ে বিভিন্ন দেশ ও উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা অব্যাহত আছে। ভারত রপ্তানি বন্ধ করায় বিকল্প উৎস চীন ও রাশিয়া থেকে টিকা সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী জুন, জুলাই ও আগস্ট প্রতিমাসে ৫০ লাখ করে টিকা চীন থেকে পাওয়া যাবে। সরকার রাশিয়া হতে টিকা আমদানির জন্যও ইতিমধ্যে আনুষঙ্গিক কার্যক্রম গ্রহণ করেছে।

গতকাল জাতীয় সংসদের বাজেট অধিবেশনের প্রথম কার্যদিবসে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত লিখিত প্রশ্নোত্তর পর্বে মহিলা এমপি বেগম মনিরা সুলতানের লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।  বৈঠকে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়। অধিবেশনের শুরুতেই প্যানেল সভাপতি মনোনয়ন দেন স্পিকার। এরপর শোক প্রস্তাব উত্থাপন করেন তিনি। চলতি সংসদে এমপি আবদুল মতিন খসরু ও মো. আসলামুল হকের মৃত্যুতে আনা এ শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে প্রস্তাবটি সর্বসম্মতভাবে গৃহীত হয়।

মতিন খসরুর আবেগভরা বক্তৃতা কানে বাজে : শোক প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে কুমিল্লা-৫ আসনের মরহুম এমপি আবদুল মতিন খসরু প্রসঙ্গে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে হত্যার পর ইনডেমনিটি আদেশ দিয়ে খুনিদের বিচারের হাত থেকে রেহাই দিয়ে বিভিন্ন দূতাবাসে পুরস্কৃত করা হয়েছিল। আমাদের বিচার পাওয়ার কোনো অধিকার ছিল না বা ১৫ আগস্টে আমরা যারা স্বজনহারা আমরা কেউ কিন্তু বিচার চাইতে পারতাম না, সেই অধিকার আমাদের ছিল না। যেটা আমাদের সাংবিধানিক অধিকার। ১৯৯৬ সালে সরকার গঠন করার পর সেই ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করি। আর সেই বিলটি উপস্থাপন করেছিল আবদুল মতিন খসরু। তার সেই আবেগভরা বক্তৃতা এখনো আমার কানে বাজে। কাজটি সহজ ছিল না। এ জন্য তাকে অনেক প্রতিবন্ধকতা মোকাবিলা করতে হয়েছে। অনেক কষ্ট করতে হয়েছে। সে ছিল নিবেদিত প্রাণ আওয়ামী লীগ কর্মী, ছাত্রলীগ-যুবলীগ তার পর আওয়ামী লীগের সর্বশেষ প্রেসিডিয়াম মেম্বার করি। আমি তাকে প্রথমে প্রতিমন্ত্রী তারপর মন্ত্রীর দায়িত্ব দিয়েছিলাম। এ সময় তিনি মরহুম এমপি আসলামুল হকের অবদানের কথাও উল্লেখ করেন। এ ছাড়া বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচাসহ বঙ্গবন্ধুর গ্রন্থগুলি প্রকাশনার ক্ষেত্রে বাংলা একাডেমির সাবেক সভাপতি শামসুজ্জামান খান ও বেবী মওদুদের অবদানের কথা তুলে ধরেন তিনি। এ সময় বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর কথাও উল্লেখ করেন তিনি।

ইসরায়েলি আক্রমণের নিন্দা : শেখ হাসিনা বলেন, প্যালেস্টাইনে যে ঘটনা ঘটেছে, তা সত্যি অমানবিক। সেই ছোট্ট শিশুদের কান্না এবং তাদের সেই অসহায়ত্ব, মাতৃ-পিতৃ হারিয়ে ঘুরে বেড়ানো সত্যি সহ্য করা যায় না। ইসরায়েল কর্তৃক একের পর এক কীভাবে হত্যা, নিষ্ঠুর হত্যাযজ্ঞ তারা চালিয়েছে। আমরা এই হত্যাযজ্ঞের তীব্র নিন্দা জানাই। আর যারা মারা গেছে, তাদের আত্মার মাগফিরাত কামানা করি। আমরা প্যালেস্টাইনি ভাইবোনদের সঙ্গে সবসময়ই আছি এবং সবরকম সহযোগিতা আমরা অতীতেও করেছি, এখনো করে যাচ্ছি, এটা আমরা অবশ্যই করে যাব।

এর আগে লিখিত প্রশ্নের জবাবে করোনা প্রতিরোধে সরকারের নেওয়া বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স ফ্যাসিলিটি থেকে ২০ শতাংশ জনগোষ্ঠীর জন্য ভ্যাকসিন সংগ্রহের কাজ চলমান রয়েছে। ইতিমধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় জরুরি ভিত্তিতে ২০ লাখ ডোজ ভ্যাকসিন সরবরাহের জন্য কোভ্যাক্স ফ্যাসিলিটি বরাবর চিঠি দিয়েছে। ফাইজারের ভ্যাকসিনের ১ লাখ ৬২০ ডোজ দেশে এসে পৌঁছেছে। সরকার রাশিয়া হতে টিকা আমদানির জন্যও কার্যক্রম গ্রহণ করেছে।

যুক্তরাজ্য জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশের স্বার্থ রক্ষা করবে, আশা প্রধানমন্ত্রীর : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ আশা করে যুক্তরাজ্য জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোর স্বার্থ ও অগ্রাধিকারের বিষয়টি আন্তর্জাতিক ফোরামে গুরুত্বের সঙ্গে তুলে ধরবে। কপ-২৬ প্রেসিডেন্ট অলোক শর্মা গতকাল সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এলে তিনি এ কথা বলেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফিংয়ে বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) বর্তমান সভাপতি হিসেবে বাংলাদেশ আশা করে, যুক্তরাজ্য জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোর স্বার্থ ও অগ্রাধিকারের বিষয়টি আন্তর্জাতিক ফোরামে গুরুত্বের সঙ্গে তুলে ধরবে। প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে তিনি বলেন, বাংলাদেশ এবং অন্য কয়েকটি দেশ বৈশ্বিক জলববায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত হবে, যদিও বাংলাদেশের কার্বন নিঃসরণের পরিমাণ খুবই কম। বৈঠকে অলোক শর্মা আশা প্রকাশ করেন, সিভিএফের বর্তমান সভাপতি হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জলবায়ু পরিবর্তন ইস্যুতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রেস সচিব বলেন, তারা উভয়ে জলবায়ু তহবিল এবং অন্যান্য বিষয়েও আলোচনা করেন। অলোক শর্মা গ্রিন এনার্জিতে রূপান্তরের ওপর গুরুত্ব আরোপ করেন এবং এ বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা গ্রিন এনার্জির দিকে যাচ্ছি এবং আমাদের দেশে সৌরশক্তির ৫ দশমিক ৮ মিলিয়ন সংযোগ প্রদান করা হয়েছে।’ সরকার ও দলের পক্ষ থেকে ব্যাপক বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে বলেও জানান তিনি। কভিড-১৯ টিকাদান কর্মসূচি সম্পর্কে অলোক শর্মা বলেন, যুক্তরাজ্যে ভালোভাবেই এ টিকাদান কর্মসূচি চলছে। টিকাদান কর্মসূচি সম্পর্কে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ অত্যন্ত ঘনবসতিপূর্ণ দেশ হওয়া সত্ত্বেও এই মহামারীর মধ্যে অর্থনীতির চাকাকে সচল রাখতে নানা পদক্ষেপ নিয়েছে। অলোক শর্মা যেহেতু বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবন সফরে যাবেন, তাই সুন্দরবন সম্পর্কেও প্রধানমন্ত্রী তাকে অবহিত করেন। কপ-২৬ প্রেসিডেন্ট আগামী নভেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্লাসগোতে অনুষ্ঠেয় কপ-২৬ সম্মেলনে যোগদানের আমন্ত্রণ জানান। এ সময় অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট ডিকসন উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর