শুক্রবার, ৪ জুন, ২০২১ ০০:০০ টা

স্বাস্থ্যে বরাদ্দ ৩২ হাজার কোটি টাকা

জরুরি প্রয়োজনে থোক ১০ হাজার কোটি

নিজস্ব প্রতিবেদক

কভিডকালীন পরিস্থিতি মোকাবিলার উদ্দেশ্য নিয়ে এবার স্বাস্থ্য খাতের বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে। বাজেট বক্তৃতায় দেশের ৮০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এ লক্ষ্যকে সামনে রেখে স্বাস্থ্য খাতে আগামী অর্থবছরের জন্য ৩২ হাজার ৭৩১ কোটি টাকা বরাদ্দ রাখার কথা ঘোষণা করা হয়েছে। স্বাস্থ্য খাতের অর্জনসমূহকে টেকসই ও ভবিষ্যৎ মহামারীর অভিঘাত থেকে পরিত্রাণের সক্ষমতা বৃদ্ধি লক্ষ্য নিয়ে বাজেটে এ কথা বলা হয়েছে। মানসম্পন্ন স্বাস্থ্য শিক্ষা ও প্রযুক্তি খাতের গবেষণায় বিশেষ গুরুত্বের কথা বলা হয়েছে। এ জন্য সমন্বিত স্বাস্থ্যবিজ্ঞান গবেষণা ও উন্নয়ন তহবিল নামে একটি বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। এ খাতে ১০০ কোটি টাকা রাখা হবে।

জাতীয় জীবনে করোনাভাইরাস ব্যাপক প্রভাব ফেলেছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেছেন, আগামী বাজেটের ক্ষেত্রে কাঠামোগত পরিবর্তন আনা হয়েছে। কভিড-১৯ মোকাবিলায় স্বাস্থ্য খাতকে সর্বাপেক্ষা অগ্রাধিকার দেওয়া হয়েছে। কভিড মোকাবিলায় গৃহীত পদক্ষেপসমূহ অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনায় নিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ খাতে আগামী অর্থবছর ৩২ হাজার ৭৩১ কোটি টাকা প্রস্তাব করেন অর্থমন্ত্রী, চলতি অর্থবছর যা ছিল ২৯ হাজার ২৪৫ কোটি টাকা। এ ছাড়া ১০০ কোটি টাকার বিশেষ তহবিল থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে মৌলিক ও প্রায়োগিক গবেষণায় অর্থ বরাদ্দ করা হবে। অর্থমন্ত্রী টিকা সংগ্রহে সরকারের পরিকল্পনা তুলে ধরে বলেন, দেশের ৮০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনতে ভাগ ভাগ করে পরিকল্পনা করা হয়েছে।

মহামারী মোকাবিলা জরুরি প্রয়োজনের জন্য ‘থোক বরাদ্দ’ ১০ হাজার কোটি টাকা : মহামারীকালে জরুরি প্রয়োজন মেটাতে বাজেটে এবারও ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এ ক্ষেত্রে করোনাভাইরাসের প্রকোপ কমাতে টিকাদানে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বাজেট বক্তৃতায় এ বরাদ্দের প্রস্তাব উঠে এসেছে। চলতি অর্থবছরের বাজেটেও এ ধরনের জরুরি চাহিদা মেটানোর জন্য ১০ হাজার কোটি টাকার থোক বরাদ্দ রাখা ছিল। অর্থমন্ত্রী বলেছেন, ‘মহামারী মোকাবিলায় যা করণীয় তার সবই সরকার করবে। সে কারণে আগামী অর্থবছরে কভিড-১৯ মোকাবিলায় জরুরি চাহিদা মেটানোর জন্য আবার ১০ হাজার কোটি টাকার থোক বরাদ্দের প্রস্তাব করছি।

সর্বশেষ খবর