শিরোনাম
শুক্রবার, ৪ জুন, ২০২১ ০০:০০ টা

সামাজিক নিরাপত্তায় লাখ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

সরকার গরিব মানুষের উন্নয়নে সামাজিক নিরাপত্তা খাতে প্রতি বছর বরাদ্দ বৃদ্ধি করে চলেছে। ২০২১-২২ অর্থবছরে সামাজিক নিরাপত্তা খাতে মোট ১ লাখ ৭ হাজার ৬১৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে; যা মোট বাজেটের ১৭ দশমিক ৮৩ শতাংশ এবং জিডিপির ৩ দশমিক ১১ শতাংশ। গতকাল জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল এ কথা জানান।

চলতি অর্থবছরে সর্বাধিক দরিদ্রপ্রবণ ১১২ উপজেলায় বিদ্যমান নীতিমালা অনুযায়ী দরিদ্রপ্রবণ ব্যক্তিকে শতভাগ ‘বয়স্ক ভাতা’র আওতায় আনা হয়েছে।

২০২১-২২ অর্থবছর থেকে বয়স্ক ভাতা কার্যক্রমে উপকারভোগীর কাভারেজ বিদ্যমান নীতিমালা অনুযায়ী প্রাপ্য শতভাগ বয়স্ক মানুষকে অতি উচ্চ ও উচ্চ দরিদ্রভুক্ত গ্রুপের আরও ১৫০ উপজেলায় সম্প্রসারণ করা হচ্ছে। এতে ৮ লাখ নতুন উপকারভোগী যোগ হবে। এ খাতে ৪৮১ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ দেওয়া হবে।

এ ছাড়া সর্বাধিক দরিদ্রপ্রবণ ১১২ উপজেলায় বিদ্যমান নীতিমালা অনুযায়ী বিধবা ও স্বামীনিগৃহীতা মহিলাকে শতভাগ ‘বিধবা, স্বামীনিগৃহীতা মহিলাদের জন্য ভাতা কার্যক্রম’-এর আওতায় আনা হয়েছে। আগামী অর্থবছর থেকে এ কার্যক্রমে উপকারভোগীর কাভারেজ বিদ্যমান নীতিমালা অনুযায়ী প্রাপ্য শতভাগ বিধবা ও স্বামীনিগৃহীতা মহিলাকে অতি উচ্চ ও উচ্চ দরিদ্রভুক্ত গ্রুপের আরও ১৫০ উপজেলায় বাস্তবায়ন করা হবে। এতে ৪ লাখ ২৫ হাজার নতুন উপকারভোগী যোগ হবে। এ খাতে ২৫৫ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ দেওয়া হবে।

সর্বশেষ প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ অনুযায়ী অসচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা ২ লাখ ৮ হাজার জন বৃদ্ধি পাবে। এর ফলে ২০২১-২২ অর্থবছরে এ বাবদ ২০০ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দের প্রয়োজন হবে। এ ছাড়া মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা আগামী অর্থবছরে ১২ হাজার থেকে ২০ হাজার টাকায় উন্নীত করা হচ্ছে। এতে বরাদ্দ বাড়বে ১ হাজার ৯২০ কোটি টাকা।

সর্বশেষ খবর