সোমবার, ৭ জুন, ২০২১ ০০:০০ টা

বিদেশে টাকা পাচার নিয়ে সংসদে ক্ষোভ সরকারি দলের

নিজস্ব প্রতিবেদক

বিদেশে টাকা পাচার নিয়ে সংসদে ক্ষোভ সরকারি দলের

দুর্নীতি ও বিদেশে টাকা পাচার নিয়ে সংসদে ক্ষোভ প্রকাশ করেছেন সরকারি দলের এমপি ও সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ। তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণার পরও বড় বড় চোরদের দুর্নীতি, অর্থ পাচারের মতো কার্যক্রমে ঘৃণায়, লজ্জায় মাথা হেঁট হয়ে যায়। এ জন্য আমরা মুক্তিযুদ্ধ করিনি। এসব বিষয়ে শক্ত পদক্ষেপ নেওয়া প্রয়োজন। বাজেট বাস্তবায়নে দক্ষতার অভাবকে দায়ী করে তিনি বলেন, অদক্ষতা ও দুর্নীতি বন্ধ করা না গেলে বাজেটের লক্ষ্য অর্জন করা যাবে না। সরকারদলীয় এমপি মহীউদ্দীন খান আলমগীর একটি ব্যাংক কমিশন ও কর কমিশন গঠনের দাবি জানান। অপর বিরোধী দলের সদস্যরা বাজেট বাস্তবায়ন, স্বাস্থ্য খাতে দুর্নীতি বন্ধ ও ভ্যাকসিন ব্যবস্থাপনায় সরকারের ব্যর্থতার সমালোচনা করেছেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে গতকাল চলতি ২০২০-২১ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তারা এসব কথা বলেন।

দুর্নীতি আর অর্থ পাচারের লজ্জায় মাথা হেঁট হয়ে যায় : অধ্যাপক আলী আশরাফ দুর্নীতি বন্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়ে বলেন, আজকে ঘৃণা, লজ্জায় মাথা হেঁট হয়ে যায়। এত বড় কিছু চোর, যাদের নাম ওঠে। প্রধানমন্ত্রী ও তাঁর সরকার দ্ব্যর্থহীন কণ্ঠে বলেছেন, ‘দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স’। অথচ অর্থ পাচারকারী... আমার মনে হয় এসবের বিরুদ্ধে যথেষ্ট শক্ত পদক্ষেপ নেওয়া দরকার।’

বাজেটে সরকারের নির্ধারিত লক্ষ্যে পৌঁছাতে হলে কর প্রশসানের দক্ষতা বাড়ানোর দাবি জানান তিনি। মহামারী মোকাবিলায় সরকার ও প্রধানমন্ত্রীর পদক্ষেপের প্রশংসা করে তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা করোনা মোকাবিলা করেছি। এটা চাট্টিখানি কথা নয়। এটা নিশ্চয়ই সফলতা। সারা পৃথিবী বাংলাদেশে গৃহীত পদক্ষেপের প্রশংসা করছে।

সম্পূরক বাজেট কমে গেছে : সরকারি দলের আরেক সদস্য মহীউদ্দীন খান আলমগীর বলেন, কভিডের কারণে আয় কমেছে। যে কারণে মূল বাজেটের চেয়ে সম্পূরক বাজেট কমে গেছে। তিনি মূল্যস্ফীতি ঠেকাতে মুদ্রা সরবরাহ বাড়ানো, সামাজিক নিরাপত্তা খাত আরও সম্প্রসারিত করা, কৃষি উৎপাদন বাড়াতে আরও পদক্ষেপ নেওয়ার প্রস্তাব করেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সক্ষমতা নেই : বিএনপির এমপি হারুনুর রশীদ আলোচনায় অংশ নিয়ে বলেন, চলতি বছরের বাজেট অবাস্তবায়িত রয়েছে। করোনাকালীন সরকারে যে বাজেট দেওয়া দরকার ছিল, সরকার তা দিতে পারেনি। সরকারের নীতি ও ভুল সিদ্ধান্তের কারণে জনদুর্ভোগ ও মানুষের ভোগান্তি বেড়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বাজেট বাস্তবায়নের সক্ষমতা নেই। স্বাস্থ্য বিভাগকে সংস্কারের দাবি জানান তিনি।

স্বাস্থ্যসেবা বিভাগ ১০ মাসে মাত্র ২৫ শতাংশ ব্যয় করতে পেরেছে : বিএনপির মহিলা এমপি ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, করোনা মহামারীর শুরু থেকেই টিকা নিয়ে আমরা নয়ছয় দেখেছি। সেরাম ইনস্টিটিউটের ছয় মাসে ৩ কোটি ডোজ দেওয়ার কথা থাকলেও সেই বাবদ মূল্য পরিশোধ করার পরও টিকা আসে মাত্র ৭০ লাখ ডোজ। আর বেক্সিমকো এর মধ্যেই লাভ করে নিয়েছে ৩৮ কোটি টাকা। ব্যবসায়িক স্বার্থরক্ষায় চাপের কারণেই সরকার বিকল্প পথে যেতে পারেনি। তিনি আরও বলেন, সাম্প্রতিক সময়ে স্বাস্থ্য খাতের ভয়ংকর দুর্নীতির খবর এসেছে। হেলথ টেকনিশিয়ান নিয়োগে মাথাপিছু ১৫ থেকে ২০ লাখ টাকা নেওয়া হয়েছে বলে খবর প্রকাশিত হয়েছে। প্রথম আলোর রোজিনা ইসলাম যখন- ‘এখন এক কোটি নিন, পরে আরও পাবেন’, ‘৩৫০ কোটি টাকার জরুরি কেনাকাটা নিয়ে অনিয়ম’ ইত্যাদি শিরোনামের নানা রিপোর্ট, স্বাস্থ্য খাতের অনিয়ম দুর্নীতি তুলে ধরেছেন, তখন তাকে চরমভাবে হেনস্তার শিকার হতে হয়েছে। একই সঙ্গে সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানান তিনি।

সিপিডি-বিএনপির নেতৃবৃন্দের প্রতিক্রিয়ার কারণে : সরকারি দলের আবুল হাসান মাহমুদ আলী বলেন, নিন্দুকেরা মুখে যাই বলুক, দেশ এগিয়ে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে। এই অর্থবছরে সিপিডি-বিএনপির নেতৃবৃন্দের প্রতিক্রিয়ার কারণ অন্য। মেগা প্রজেক্টগুলো শেষ হয়ে এসেছে। তা দেখে তারা আবোল-তাবোল বকছেন। তিনি আরও বলেন, কভিড-১৯ সংক্রমণ ঠেকাতে ছুটির কারণে উৎপাদন প্রক্রিয়া বন্ধ থাকায় অর্থনীতি ব্যাহত হয়। মহামারীর ধারাবাহিকতায় অর্থনীতিতে যে প্রভাব পড়েছে, তাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সমাজের দরিদ্র অংশ। তাদের দীর্ঘ সময়ে ভোগান্তি লাঘবের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহায়তা প্যাকেজ ঘোষণা করেছেন। প্রবাসী আয় বৃদ্ধির জন্য সরকার নগদ প্রণোদনা দিয়েছে। এতে প্রবাসী আয় বৃদ্ধিতে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। প্রশিক্ষণের মাধ্যমে দেশে দক্ষ জনবল তৈরি করা হচ্ছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে দক্ষ জনবল বিদেশে পাঠানোর মাধ্যমে প্রবাসী আয় আরও বাড়বে।

সর্বশেষ খবর