মঙ্গলবার, ৮ জুন, ২০২১ ০০:০০ টা

বিচার শুরু হচ্ছে সু চির

প্রতিদিন ডেস্ক

বিচার শুরু হচ্ছে সু চির

মিয়ানমারে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিচার আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে। তার আইনজীবী মিন মিন সোয়ে জানিয়েছেন, মামলার শুনানির জন্য ১৪ জুন তারিখ ধার্য রয়েছে। এদিন বিচার শুরু হবে। সবাইকে সুস্থ-নিরাপদে থাকতে বলেছেন সু চি। সূত্র : রয়টার্স। গতকাল রাজধানী নেপিডোতে গৃহবন্দী সু চির সঙ্গে সাক্ষাতের পর আইনজীবী মিন মিন সোয়ে এ তথ্য জানান। খবরে বলা হয়, ৭৫ বছর বয়সী সু চির বিরুদ্ধে একাধিক অভিযোগে মামলা করেছে সামরিক জান্তা। তবে কোন মামলায় তার বিরুদ্ধে বিচার শুরু হচ্ছে, তা এখনো জানা যায়নি।

আসিয়ানের দাবি : নারী, শিশু, বিদেশিসহ মিয়ানমারের সব রাজবন্দীর মুক্তির পাশাপাশি দেশটিতে অভ্যুত্থানের পর সৃষ্ট অস্থিরতার অবসানে আসিয়ানের পাঁচ দফা প্রস্তাব বাস্তবায়নে জান্তার প্রতি আঞ্চলিক জোটটির রাষ্ট্রদূতেরা আহ্‌বান জানিয়েছেন।

আসিয়ানের রাষ্ট্রদূতেরা গত শুক্রবার মিয়ানমারের রাজধানী নেপিডোতে দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাইয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। পরে আসিয়ানের পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, আসিয়ানের রাষ্ট্রদূতদের নেপিডো সফরের উদ্দেশ্য ছিল দেশটির জনগণের স্বার্থে পাঁচ দফা প্রস্তাব বাস্তবায়নের মাধ্যমে মিয়ানমার কীভাবে একটি শান্তিপূর্ণ সমাধানে পৌঁছতে পারে, তা নিয়ে আলোচনা করা। মিয়ানমারে রক্তপাত বন্ধের উপায় খুঁজতে গত এপ্রিলে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় সদস্যদেশগুলোর সম্মেলন করেছিল আসিয়ান। সম্মেলনে মিয়ানমারের জান্তাপ্রধান উপস্থিত ছিলেন। আসিয়ানের নেতারা বিক্ষোভ দমনের নামে রক্তপাত বন্ধ, আলোচনার পথ খোলা রাখা, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা, রাজবন্দীদের মুক্তিসহ মোটাদাগে পাঁচ দফা প্রস্তাব মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইয়ের কাছে রাখেন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর