বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১ ০০:০০ টা

ইসির অনিয়ম তদন্তে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠন করুন

নিজস্ব প্রতিবেদক

ইসির অনিয়ম তদন্তে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠন করুন

বর্তমান নির্বাচন কমিশনের বিরুদ্ধে গুরুতর অনিয়মের অভিযোগ সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠনের মাধ্যমে তদন্ত হওয়া প্রয়োজন বলে মনে করেন সুশাসনের জন্য নাগরিক-সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। নির্বাচন কমিশনের অনিয়ম তদন্তে রাষ্ট্রপতির কাছে দেওয়া দেশের ৪২ জন বিশিষ্ট নাগরিকের চিঠির প্রতি সমর্থন জানিয়ে গতকাল সকালে ভার্চুয়ালি গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এসব বলেন তিনি। সুজনের ওয়েবসাইটে ঢুকে যে কোনো নাগরিক তাদের এই দাবির প্রতি সমর্থন জানাতে পারবেন বলে জানান তিনি। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুজন সভাপতি এম হাফিজউদ্দিন খান।

এম হাফিজউদ্দিন খান বলেন, কমিশনের বিরুদ্ধে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠন করে তদন্ত করার জন্য আমরা চিঠি দিয়েছিলাম। যদিও আমরা কোনো সাড়া পাইনি, কিন্তু আমাদের চেষ্টা অব্যাহত থাকবে। তারই পরবর্তী পদক্ষেপ হিসেবে আমাদের এই কর্মসূচি। সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচন কমিশন অতীতেও নির্বাচন নিয়ে কারসাজি করেছে। এই নির্বাচন কমিশনের বিরুদ্ধে গুরুতর দুর্নীতির অভিযোগ রয়েছে। এই বিষয়ের একটা বিহিত হওয়া দরকার। অন্তত একটা তদন্ত হওয়া দরকার। এ জন্য আমরা রাষ্ট্রপতির কাছে দুটি চিঠি লিখেছিলাম ৪২ জন নাগরিকের পক্ষ থেকে। ইস্যুটা শুধু সামনে আনলেই চলবে না, আমাদের নাগরিকদের সোচ্চার হওয়া দরকার। গণস্বাক্ষর অভিযানের মাধ্যমে নাগরিকদের সক্রিয় ভূমিকা রাখার সুযোগ করে দিতে পারছি।

গত বছরের ১৪ ডিসেম্বর এবং এ বছরের ১৭ জানুয়ারি নির্বাচন কমিশনের অনিয়মের কথা তুলে ধরে, তা তদন্তে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠন করতে রাষ্ট্রপতির কাছে চিঠি দিয়েছিলেন দেশের ৪২ জন বিশিষ্ট নাগরিক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর