রবিবার, ১৩ জুন, ২০২১ ০০:০০ টা

অসুস্থ সমরেশ মজুমদার হাসপাতালে ভর্তি

কলকাতা প্রতিনিধি

অসুস্থ সমরেশ মজুমদার হাসপাতালে ভর্তি

খ্যাতিমান সাহিত্যিক সমরেশ মজুমদার গুরুতর অসুস্থ।

ফুসফুস ও শ্বাসনালির সংক্রমণের কারণে তাঁকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে তিনি আইসিইউতে আছেন। তাঁর চিকিৎসায় তিন সদস্যের একটি মেডিকেল বোর্ডও গঠন করা হয়েছে। এদিকে গতকাল সকালে সমরেশ মজুমদারের বড় মেয়ে দোয়েল মজুমদার বাংলাদেশ প্রতিদিনকে জানান, বাবার অবস্থা এখন কিছুটা ভালো। হাসপাতাল সূত্রে জানা গেছে, শ্বাসনালিতে গভীর সংক্রমণ রয়েছে প্রখ্যাত এই কথা সাহিত্যিকের। আর সে কারণেই শ্বাসকষ্ট হচ্ছিল তাঁর। গত এক দশক ধরেই ‘ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজঅর্ডার’ (সিওপিডি) সমস্যা রয়েছে তাঁর। এরই মধ্যে তাঁর বুকের এক্স-রে, সিটি স্ক্যানসহ একাধিক রক্ত পরীক্ষা করা হয়েছে। সেই সঙ্গে তাঁর কভিড পরীক্ষার জন্য নমুনাও নেওয়া হয়েছে। ৭৭ বছর বয়সী এই সাহিত্যিকের অসুস্থ হওয়ার খবরে সাহিত্যিক পরিমন্ডলে গভীর উদ্বেগ তৈরি হয়েছে। দ্রুত তাঁর আরোগ্য কামনা করছেন গুণগ্রাহীরা।

উল্লেখ্য, সাহিত্য পরিমন্ডলে বিশেষ অবদানের কারণে ১৯৮২ সালে ‘আনন্দ’ পুরস্কার পান সমরেশ মজুমদার। ১৯৮৪ সালে পান ‘সাহিত্য একাডেমি’ পুরস্কার। এ ছাড়াও বঙ্কিম পুরস্কার পান তিনি। বাবার অবস্থা এখন কিছুটা ভালো : সমরেশ মজুমদারের শারীরিক অবস্থা সম্পর্কে জানতে চাইলে গতকাল সকালে মোবাইলফোনে বাংলাদেশ প্রতিদিনকে তাঁর বড় মেয়ে দোয়েল মজুমদার বলেন, ‘বাবার অবস্থা এখন কিছুটা ভালো। ডাক্তাররা বলছেন, মেডিসিনও রেসপন্স করছে।

বাবার আগে থেকেই ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজের (সিওপিডি) সমস্যা ছিল। গত শুক্রবার সন্ধ্যার পর হঠাৎ শ্বাসকষ্ট বেড়ে গিয়েছিল তাঁর। তাই দ্রুত তাকে হাসপাতালে ভর্তি করাই। রাতে রক্তে কার্বন ডাই-অক্সাইডের মাত্রা বেড়ে গিয়েছিল। বর্তমানে অনেকটাই ভালো।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর