মঙ্গলবার, ১৫ জুন, ২০২১ ০০:০০ টা

পুঁজিবাজার থেকে ৪৮৩১ কোটি টাকার মূলধন সংগ্রহ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজার থেকে ৪৮৩১ কোটি টাকার মূলধন সংগ্রহ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে বলেছেন, গত ছয় বছরে পুঁজিবাজারে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ছেড়ে ৬৮টি কোম্পানি ও প্রতিষ্ঠান মোট ৪ হাজার ৮৩১ কোটি টাকার মূলধন সংগ্রহ করেছে। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের বাজেট অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) লিখিত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ তথ্য জানান। অর্থমন্ত্রী বলেন, ২০১৪-১৫ অর্থ বছর থেকে চলতি অর্থবছরের ৩ জুন পর্যন্ত ৬৮টি কোম্পানিকে আইপিও ছেড়ে পুঁজিবাজার থেকে ৪ হাজার ৮৩১ কোটি টাকা এবং একটি কোম্পানিকে কোয়ালিফাইড ইনভেস্টর অফারের মাধ্যমে সাড়ে ৭ কোটি টাকার মূলধন তোলার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়াও পাঁচটি কোম্পানির আইপিও ও চারটি কোম্পানির কোয়ালিফাইড ইনভেস্টর অফারের আবেদন অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

মহামারীর প্রভাবে জিডিপি প্রবৃদ্ধি সাময়িক বাধাগ্রস্ত : বিএনপিদলীয় এমপি গোলাম মোহাম্মদ সিরাজের (বগুড়া-৬) প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বিগত এক দশকের ক্রমাগত উচ্চ জিডিপি প্রবৃদ্ধি অর্জন কভিড-১৯-এর প্রভাবে সাময়িক বাধাগ্রস্ত হয়েছে। গত ২০১৮-১৯ অর্থবছরে রেকর্ড ৮ দশমিক ১৫ শতাংশ প্রবৃদ্ধি হলেও ২০১৯-২০ অর্থ বছরে করোনাভাইরাসের কারণে তা কমে ৫ দশমিক ২ শতাংশে দাঁড়ায়। তিনি আরও বলেন, দেশে কভিডের প্রাদুর্ভাবের সঙ্গে সঙ্গেই প্রধানমন্ত্রীর নেতৃত্ব, দূরদর্শিতা ও নিরলস কর্মতৎপরতায় বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি তেমন বিপর্যয়ের মধ্যে পড়েনি। বরং বাংলাদেশ কভিড-১৯ মহামারীর অর্থনৈতিক প্রভাব মোকাবিলায় বিশ্বে সাফল্যের এক অনন্য নজির স্থাপন করেছে।’

দরিদ্র কৃষকদের মধ্যে সুদবিহীন ঋণ কার্যক্রম চলমান রয়েছে : গোলাম মোহাম্মদ সিরাজের (বগুড়া-৬) লিখিত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, কৃষকদের সুদবিহীন ঋণ দেওয়ার জন্য সরকারের কোনো পরিকল্পনা নেই। তবে মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশ কৃষি ব্যাংকসহ বেশ কিছু তফসিলি ব্যাংকে দরিদ্র কৃষকদের মধ্যে সুদবিহীন ঋণ কার্যক্রম চলমান রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর