মঙ্গলবার, ১৫ জুন, ২০২১ ০০:০০ টা

সিনোফার্ম-ফাইজারের টিকা ১৯ জুন থেকে

নিজস্ব প্রতিবেদক

আগামী ১৯ জুন থেকে দেশে চীনের সিনোফার্ম ও কোভ্যাক্স থেকে পাওয়া ফাইজারের টিকাদান শুরু হবে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গতকাল সাংবাদিকদের কাছে এ কথা বলেন। মা ফৌজিয়া মালেকের মৃত্যুতে মহাখালীতে এক দোয়া মাহফিলে অংশ নেন জাহিদ মালেক। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

বাংলাদেশকে মোট ১১ লাখ ডোজ সিনোফার্মের টিকা উপহার দিয়েছে চীন। এর মধ্যে ৩০ হাজার ডোজ এ দেশে কর্মরত নিজেদের কর্মীদের জন্য নিয়েছে চীন। বাকি ১০ লাখ ৭০ হাজার ডোজ টিকা দেশের ৫ লাখ ৩৫ হাজার মানুষকে দেওয়া যাবে। এ ছাড়া ফাইজারের ১ লাখ ৬ হাজার ডোজ টিকা এসেছে বৈশ্বিক টিকা বিতরণ সংস্থা কোভ্যাক্সের মাধ্যমে। শিগগিরই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ ৮০০ ডোজ টিকা দেশে আসবে। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশিদ আলম বলেন, তাপমাত্রার জটিলতার কারণে এই টিকা শুধু ঢাকা মহানগরীর কিছু হাসপাতালে দেওয়া হবে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, প্রাথমিকভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল এবং জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে ফাইজারের টিকা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। প্রস্তুতি চলছে হাসপাতালগুলোতে।

সিনোফার্ম টিকা প্রসঙ্গে অধ্যাপক ডা. খুরশীদ আলম বলেন, সাধারণত মেডিকেল শিক্ষার্থীদের সিনোফার্মের টিকা দেওয়া শুরু হয়েছে। কয়েক দিনের মধ্যে সারা দেশে সরকারি ৩৭টি মেডিকেল শিক্ষার্থীর টিকা দেওয়া শুরু হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চীনের টিকা দেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর