শনিবার, ১৯ জুন, ২০২১ ০০:০০ টা

দ্বিতীয় মেয়াদে জাতিসংঘ মহাসচিব গুতেরেস

প্রতিদিন ডেস্ক

দ্বিতীয় মেয়াদে জাতিসংঘ মহাসচিব গুতেরেস

জাতিসংঘ মহাসচিব পদে দ্বিতীয় মেয়াদে নিয়োগ পেলেন অ্যান্তোনিও গুতেরেস। জাতিসংঘ সাধারণ পরিষদের ১৯৩ সদস্য রাষ্ট্র গতকাল এই নিয়োগ দিয়েছে। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে গুতেরেসের দ্বিতীয় মেয়াদ শুরু হবে। বান কি-মুনের পর ৭২ বছর বয়সী গুতেরেস ২০১৭ সালে জাতিসংঘের মহাসচিব নির্বাচিত হয়েছিলেন। জুন মাসের শুরুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মহাসচিব হিসেবে দ্বিতীয় মেয়াদের জন্য গুতেরেসের নাম সুপারিশ করে। এবার এ পদে নির্বাচনে দশজন প্রার্থী হতে চেয়েছিলেন। কিন্তু ১৯৩টি সদস্য রাষ্ট্রের পক্ষ থেকে কাউকে আনুষ্ঠানিকভাবে সমর্থন না দেওয়ায় তারা কেউ প্রার্থী হতে পারেননি।

১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি পর্তুগালের প্রধানমন্ত্রী ছিলেন এবং ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত ছিলেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রধান। নিয়োগ পাওয়ার পর শপথ নিয়ে গুতেরেস বলেছেন, ‘ছোট-বড় সব দেশের মধ্যে আস্থার সম্পর্কের বিকাশ, সেতুবন্ধ নিশ্চিত করতে আমি সর্বাত্মক চেষ্টা করব এবং আস্থা গড়ে তোলার জন্য অবিরাম কাজ করে যাব।’

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিন বলেছেন, জাতিসংঘ নানা চ্যালেঞ্জের মুখে আছে। তবে আগামী পাঁচ বছর আবারও গুতেরেস মহাসচিব পদে থাকায় আগের দিনগুলোর তুলনায় সামনে আরও শান্তি, নিরাপত্তা এবং সমৃদ্ধি দেখতে পাবেন বলে তিনি আশা করছেন। মহাসচিব পদে প্রথম মেয়াদে গুতেরেস জলবায়ু পরিবর্তন রোধ, সবার জন্য কভিড-১৯ ভ্যাকসিন নিশ্চিত করা ও ডিজিটাল সহযোগিতা বাড়ানো নিয়ে সোচ্চার ছিলেন। তবে জাতিসংঘ মহাসচিব হিসেবে প্রথম মেয়াদে গুতেরেস চীন, রাশিয়া এবং যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের মানবাধিকার লংঘন ও নিপীড়নের ঘটনায় তেমন সোচ্চার ছিলেন না বলে অভিযোগ আছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর