শুক্রবার, ২৫ জুন, ২০২১ ০০:০০ টা

ভোট লাগছে না ঢাকা কুমিল্লায়

উপনির্বাচনে সিলেটে চার প্রার্থী

নিজস্ব প্রতিবেদক

ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনের উপনির্বাচনে একক প্রার্থী থাকায় এ দুই আসনে ভোটের প্রয়োজন হবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এ দুই আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন আওয়ামী লীগের দুই প্রার্থী। বুধবার ঢাকায় তিন প্রার্থী সরে দাঁড়িয়েছেন। ইতিমধ্যে কুমিল্লায়ও একজন প্রত্যাহার করেছেন মনোনয়নপত্র। ফলে এ দুই আসনে এখন একজন করে প্রার্থী রয়েছেন। তবে সিলেট-৩ আসনে চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন চারজন। গতকাল প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষ হয়েছে। সিলেট-৩ আসনে কেউ প্রত্যাহার করেননি।

এদিকে আজ প্রতীক বরাদ্দের দিনে ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনে একক প্রার্থীদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করবেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা। আর সিলেট-৩ আসনে চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে। ২৮ জুলাই এ তিন আসনে উপনির্বাচনের ভোট গ্রহণের কথা রয়েছে।

ঢাকায় একক প্রার্থী : ঢাকা-১৪ আসনের রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মাহফুজা আক্তার জানান, বুধবার তিনজন বৈধ প্রার্থী- জাতীয় পার্টির মোস্তাকুর রহমান, জাসদের মো. আবু হানিফ, বিএনএফের এ ওয়াই এম কামরুল ইসলাম মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। আওয়ামী লীগ প্রার্থী আগা খান মিন্টু এখন একক প্রার্থী হওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. শাহ জালাল জানান, বাছাইয়ে দুজন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছিল; এর মধ্যে একজন মনিরুজ্জামান প্রার্থিতা ফিরে পেতে আপিল করেছিলেন। বুধবার আপিল নামঞ্জুর হয়েছে। সে ক্ষেত্রে একক প্রার্থী হিসেবে আগা খান মিন্টুকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করে শুক্রবার গণবিজ্ঞপ্তি জারি করা হবে।

কুমিল্লা-৫ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন আবুল হাসেম : কুমিল্লা প্রতিনিধি জানিয়েছেন, কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের উপনির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট আবুল হাসেম খান। গতকাল কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান আনুষ্ঠানিকভাবে তাকে একক প্রার্থী ঘোষণা করেন। ফলে তিনিই হতে যাচ্ছেন এ আসনের সংসদ সদস্য। জেলা প্রশাসক বলেন, ২০ জুন জাতীয় পার্টির মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী মো. জসিম উদ্দিন তার প্রার্থিতা প্রত্যাহারের জন্য আবেদন করেন। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে জসিম উদ্দিনের আবেদন গ্রহণ করা হয়। নৌকার প্রার্থী আবুল হাসেম খানকে কুমিল্লা-৫ আসনের একক প্রার্থী হিসেবে ঘোষণা দেওয়া হলো। আজ (শুক্রবার) তাকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করা হবে। আবুল হাসেম খান জানান, আগামী দিনগুলোয় তিনি বুড়িচং-ব্রাহ্মণপাড়াবাসীর সেবায় নিজেকে নিয়োজিত রাখবেন।

সিলেট-৩ আসনে চূড়ান্ত লড়াইয়ে চারজন :

সিলেট থেকে নিজস্ব প্রতিবেদক জানিয়েছেন, সিলেট-৩ আসনের উপনির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল গতকাল। তবে কেউ মনোনয়নপত্র প্রত্যাহার না করায় আগে বৈধ ঘোষিত চার প্রার্থীই রয়ে গেছেন ভোটযুদ্ধে। সিলেট আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের রিটার্নিং কর্মকর্তা মুহা. ইসরাইল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। নির্বাচনের প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের হাবিবুর রহমান হাবিব, জাতীয় পার্টির আতিকুর রহমান আতিক এবং স্বতন্ত্র বিএনপি থেকে সদ্যবহিষ্কৃত সাবেক এমপি শফি আহমেদ চৌধুরী ও জুনায়েদ আহমদ মিয়া। এর আগে বাছাইয়ের সময় স্বতন্ত্র ফাহমিদা হোসেন লুমা ও শেখ জাহেদুর রহমান মাসুমের মনোনয়নপত্র বাতিল ঘোষণা হয়। তাদের আপিলও টেকেনি। ২৮ জুলাই এ আসনে ভোট।

সর্বশেষ খবর