শুক্রবার, ২৫ জুন, ২০২১ ০০:০০ টা

টিকটক লাইকি বন্ধের নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক

দেশের সব অনলাইন প্ল্যাটফরম থেকে টিকটক, লাইকি, বিগো লাইভ, পাবজির মতো সব অ্যাপ ও অনলাইন গেম অবিলম্বে সরিয়ে ফেলার নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট করা হয়েছে। মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে গতকাল সুপ্রিম কোর্টের দুই আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব ও ব্যারিস্টার মোহাম্মদ কাওছার এ রিট করেন।

রিটে পাবজি, ফ্রি ফায়ার, লাইকি, বিগো লাইভসহ সম্ভাব্য ক্ষতিকর সব গেম ও অ্যাপ অবিলম্বে নিষিদ্ধ করে অনলাইন প্ল্যাটফরম থেকে প্রত্যাহার করার নির্দেশনা চাওয়া হয়েছে। একই সঙ্গে এসব অ্যাপ ও গেমের আড়ালে শত শত কোটি টাকা পাচার ও লেনদেনে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে আইনি পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ ও আইনজীবীদের সমন্বয়ে একটি কমিটি গঠন করে তরুণদের জন্য ক্ষতিকর গেম ও অ্যাপ বন্ধে বিটিআরসিকে নিয়মিত সুপারিশ করার কথা বলা হয়েছে। ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির চেয়ারম্যান, শিক্ষাসচিব, স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, স্বাস্থ্যসচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), বাংলাদেশ ব্যাংক, মোবাইল অপারেটর, বিকাশ ও নগদকে বিবাদী করা হয়েছে। রিটে বলা হয়, পাবজি ও ফ্রি ফায়ারের মতো গেমে বাংলাদেশের যুবসমাজ ও শিশু-কিশোররা ব্যাপকভাবে আসক্ত হয়ে পড়েছে। এর ফলে সামাজিক মূল্যবোধ, শিক্ষা, সংস্কৃতি বিনষ্ট হচ্ছে; ভবিষ্যৎ প্রজন্ম হয়ে পড়ছে মেধাহীন। এসব গেম দৃশ্যত যুবসমাজের সহিংসতা প্রশিক্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠছে। রিটে উল্লেখ করা হয়, টিকটক, লাইকির মতো অ্যাপগুলো ব্যবহার করে দেশের শিশু-কিশোর ও যুবসমাজ বিভিন্ন অনৈতিক কর্মকান্ডে লিপ্ত হচ্ছে। অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছে। সারা দেশে কিশোর গ্যাং কালচার তৈরি হচ্ছে। বিষয়টি মনিটর করার পাশাপাশি সময়ে সময়ে শিশুদের জন্য উপযোগী এবং যথাযথ অনলাইন গেমগুলোকে সুপারিশ করার জন্য একটি মনিটরিং টিম গঠন করা অত্যন্ত জরুরি বলে রিটে মত দেওয়া হয়।

সর্বশেষ খবর