সোমবার, ২৮ জুন, ২০২১ ০০:০০ টা

লকডাউন-শাটডাউন তামাশায় পরিণত হয়েছে : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার ঘোষিত সাত দিনের কঠোর লকডাউন বা শাটডাউন তামাশায় পরিণত হয়েছে। সরকারের অযোগ্যতা ও জবাবদিহি না থাকায় এ ঘোষণা সম্পূর্ণ অকার্যকর হয়ে পড়েছে।

গতকাল দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগ নেতা ওবায়দুল কাদেরের ‘বিএনপির ভবিষ্যৎ অন্ধকার’ এ মন্তব্যের জবাবে বিএনপি মহাসচিব বলেন, মানুষ জেগে উঠলে আওয়ামী লীগ পালানোর পথও খুঁজে পাবে না। তাদের ভবিষ্যৎ ঘোরতর অমানিশার অন্ধকারে নিমজ্জিত। আওয়ামী লীগ যে কাজগুলো করছে- তা গোটা জাতিকে অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে। জাতির যা কিছু ভালো, সুন্দর ছিল তা ধ্বংস করে দিয়েছে।

লকডাউন প্রসঙ্গে বিএনপির এই মুখপাত্র বলেন, যারা দিন আনে দিন খায়, তাদের জন্য খাবারের ব্যবস্থা না করে আর অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিক ও কর্মচারীদের জন্য নগদ টাকা ট্রান্সফারের ব্যবস্থা না করে লকডাউন কখনই কার্যকর হবে না। মানুষ ক্ষুধার তাগিদে কাজের সন্ধানে ঘর থেকে বেরিয়ে পড়বে। আদতে কভিড-১৯ মোকাবিলায় সরকারের কোনো সুপরিকল্পিত কর্মসূচি নেই।

মির্জা ফখরুল আরও বলেন, করোনার রোগীর চাপে সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোয় জরুরি চিকিৎসার উপকরণ ও জীবন রক্ষাকারী ওষুধের মারাত্মক সংকট দেখা দিয়েছে। সবচেয়ে আশঙ্কার বিষয় রাজধানীর কেন্দ্রীয় ঔষধাগারে অধিকাংশ জরুরি চিকিৎসার উপকরণের মজুদ শেষ হওয়ার পথে। জেলা পর্যায়ের হাসপাতালগুলোর পরিস্থিতি সবচেয়ে মারাত্মক আকার ধারণ করেছে। অক্সিজেনের অভাবে অনেকে মারা যাচ্ছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের চরম দুর্নীতি-অদক্ষতার কারণে করোনা পরিস্থিতি একেবারেই নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। মির্জা ফখরুল বলেন, করোনা ভ্যাকসিন সংগ্রহের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য প্রমাণ করেছে যে সরকারের মন্ত্রণালয়গুলোর মধ্যে কোনো সমন্বয় নেই। এই সরকারের অবিলম্বে পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের অধীনে ও নির্বাচন কমিশনের পরিচালনায় অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের উদ্যোগ গ্রহণ করতে হবে। অন্যথায় বাংলাদেশ একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর