বুধবার, ৩০ জুন, ২০২১ ০০:০০ টা

মডার্নার ২৫ লাখ ডোজ টিকা আসছে

সৌদি ও কুয়েতগামীরা পাবে ফাইজারের টিকা

কূটনৈতিক প্রতিবেদক

মডার্নার ২৫ লাখ ডোজ টিকা বাংলাদেশে পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, বাংলাদেশে নতুন করে সংক্রমণের ঢেউ শুরু হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী সপ্তাহের মধ্যে এ টিকা সরবরাহ সম্পন্ন হবে। ফরাসি বার্তা সংস্থা এএফপির খবরে এসব তথ্য জানানো হয়েছে।

হোয়াইট হাউসের কর্মকর্তারা জানান, বাংলাদেশে প্রতি সপ্তাহে সংক্রমণ বাড়ছে প্রায় ৫৫ শতাংশ। আর সে কারণেই যুক্তরাষ্ট্রের আর্জেন্ট তালিকায় স্থান পেয়েছে দেশটি। করোনা মোকাবিলাকে যুদ্ধ ঘোষণা করে টিকাকে এ যুদ্ধের অস্ত্র ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এএফপির খবরে বলা হয়, করোনা মহামারীর সময়ে কম উন্নত অঞ্চলে নিজেদের উৎপাদিত টিকা পাঠিয়ে শূন্য স্থান পূরণে মরিয়া হয়ে ওঠে চীন ও রাশিয়া। তবে মার্কিন কর্মকর্তারা বলছেন, তারা টিকা কূটনীতির প্রতিযোগিতায় নামেননি। হোয়াইট হাউসের কর্মকর্তারা জানিয়েছেন, আমরা কোনো সুবিধা পেতে কিংবা ছাড় বের করে নিতে এসব টিকা দিচ্ছি না। আমাদের টিকার সঙ্গে কোনো শর্ত নেই। আমাদের এটা করার একমাত্র উদ্দেশ্য হলো জীবন রক্ষা করা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচিতে ২০০ কোটি ডোজ টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বাইডেন প্রশাসন। এ ছাড়া আফ্রিকান ইউনিয়ন এবং ৯২টি দরিদ্র দেশের জন্য ৫০ কোটি ডোজ ফাইজার-বায়োএনটেক টিকা দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন তারা।

সৌদি ও কুয়েতগামীরা পাবে ফাইজারের টিকা : সৌদি আরব ও কুয়েতগামী প্রবাসী শ্রমিকদের ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামীকাল বৃহস্পতিবার থেকে ঢাকার সাতটি টিকাদান কেন্দ্রে এ টিকাদান শুরু হবে। সরকারের এ সিদ্ধান্তের ফলে সৌদি ও কুয়েতগামীদের একটি বড় সংকটের সমাধান হবে। কারণ দেশে চলমান চীনা টিকা সৌদি আরব ও কুয়েত সরকারের প্রায়োরিটি লিস্টে নেই। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের জানান, এটা মাননীয় প্রধানমন্ত্রীরও সিদ্ধান্ত। প্রবাসী শ্রমিকদের কোয়ারেন্টাইনের খরচ বাঁচাতেই এ পদক্ষেপ। ফাইজারের টিকা নিয়ে গেলে কুয়েত ও সৌদি আরবে কোয়ারেন্টাইন করতে হয় না। অন্য টিকা নিয়ে গেলে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হয়। কোয়ারেন্টাইনের জন্য বাংলাদেশি ৭০ হাজার টাকা খরচ করতে হয় প্রত্যেকের পেছনে। তিনি বলেন, প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় যে তালিকা দিচ্ছে, সেই তালিকা অনুযায়ী টিকা দেওয়ার ব্যবস্থা হবে। ঢাকার সাতটি হাসপাতালে এ টিকা দেওয়া হবে। সাতটি হাসপাতাল হলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল।

মডার্নার টিকার জরুরি অনুমোদন : মার্কিন কোম্পানি মডার্নার তৈরি টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। এর মাধ্যমে বাংলাদেশে অনুমোদন পাওয়া টিকার সংখ্যা দাঁড়াল আটে। গতকাল ঔষধ প্রশাসন অধিদফতরের এক চিঠিতে এ কথা জানানো হয়েছে। এর আগে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের জানান,  কোভ্যাক্স থেকে কনফার্মেশন পেয়েছি। ২ অথবা ৩ জুলাই আমাদের এখানে টিকা পৌঁছে যাবে ইনশাআল্লাহ। এই চালানে ২৫ লাখ ডোজ টিকা আসার কথা রয়েছে। এটা ভালো খবর আমাদের জন্য। এটা পেলে টিকাদান কর্মসূচি আরও বেগবান হবে।

 বিশ্বজুড়ে টিকা সরবরাহের আন্তর্জাতিক প্ল্যাটফরম কোভ্যাক্স থেকে যুক্তরাষ্ট্রের কোম্পানি মডার্নার এই টিকা পাচ্ছে বাংলাদেশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর