মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১ ০০:০০ টা

সেমির লড়াইয়ে তিন চ্যাম্পিয়ন

মেজবাহ্-উল-হক

ফুটবল জাদুকর লিওনেল মেসি যতটা বার্সেলোনার ততটা নন আর্জেন্টিনার!... অভিযোগের সুরে এমন কথা হামেশাই বলেন ফুটবলপ্রেমীরা। কিন্তু এবার? কোপা আমেরিকার সবচেয়ে বেশি ফাইনাল খেলা দলটি শেষ চারে পৌঁছাতে যে পাঁচটি ম্যাচ খেলেছে তার মধ্যে জয় পাওয়া চার ম্যাচেই ‘সেরা ফুটবলার’ লিওনেল মেসি।

আগের যে কোনো সময়ের চেয়ে অনেক বেশি আগ্রাসী এবার মেসি। চারটি গোল ও চারটি অ্যাসিস্ট। ফুটবল জাদুকর এবার জাদুর বাক্স ইউরোপ থেকে লাতিন আমেরিকায় নিয়ে গেছেন। শুধু বার্সার জার্সিতে নয়, আর্জেন্টিনার জার্সিতেও এবার যেন গ্রহান্তরের ফুটবল খেলে চলেছেন মেসি।

১৪ বারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনাও এবার দুর্দান্ত ফর্মে। আগামীকাল সকালে সেমিফাইনালে সুপার ফর্মে থাকা দলটি কলম্বিয়ার মুখোমুখি হচ্ছে। তবে লাতিন ফুটবলে কোনো দলকে পিছিয়ে রাখার উপায় নেই।

সে কারণেই দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি কলম্বিয়াকে ‘বড় প্রতিপক্ষ’ হিসেবেই দেখছেন।

লাতিন ফুটবলের শেষ চারের মহারণের আগে আটলান্টিকের অন্য পাড়ে ইউরো কাপের সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে দুই বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন ও ইতালি। ইউরোপের দুই পরাশক্তির মাঠের লড়াই। ঠিক নয় বছর আগে ২০১২ সালের ইউরোতেও দুই দল মুখোমুখি হয়েছিল। সেবার ইতালিকে পাত্তাই দেননি স্প্যানিশরা। ৪-০ ব্যবধানে জিতেছিল ক্যারিয়াস-জাভি-ইনিয়েস্তাদের সুপার পাওয়ার দলটি। তবে এই স্পেন ততটা শক্তিশালী নয়। কোয়ার্টারে তারা সুইজারল্যান্ডের বিরুদ্ধে ভাগ্যের জোরে টাইব্রেকারে জিতেছে সার্জিও বুসকেটসের দল। অন্যবারের চেয়ে এবারের ইতালি ভয়ংকর এক দল। বরার্তো মানসিনির কোচিংয়ে দুর্দান্ত এক ব্রিগেড! শেষ আটের লড়াইয়ে তারা হারিয়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ের সেরা দল এবং বিশ্বকাপের ফাইনালিস্ট সুপার পাওয়ার বেলজিয়ামকে। তবে শিরোপার জন্য খুবই ক্ষুধার্ত ইতালি। মানসিনির টার্গেট একটি একটি করে বাধা অতিক্রম করে সামনে এগিয়ে যাওয়া। সে কারণে এবারের ইউরোর প্রতিটি ম্যাচকেই তারা ফাইনাল হিসেবে দেখছে। মানসিনি বলেন, ‘এ টুর্নামেন্টে আমরা যতই সামনে যাচ্ছি, পথ আরও কঠিন হচ্ছে। স্পেন খুবই শক্ত প্রতিপক্ষ। তবে ভয়ের কিছু নেই। আমরা আমাদের সেরা প্রস্তুতি নিয়ে রেখেছি।’ স্প্যানিশ কোচ লুইস এনরিকেও ভীষণ প্রতিজ্ঞাবদ্ধ শিরোপার ব্যাপারে। তিনি বলেন, ‘আমাদের একটাই লক্ষ্য- ইউরো কাপ জয়। প্রতিপক্ষ কে তা বড় বিষয় নয়। আমরা এ টুর্নামেন্টে জিতেই দেশে ফিরতে চাই।’ মধ্যরাতে ইউরোতে দুই বিশ্ব চ্যাম্পিয়নের লড়াই দেখার পর সকালে মেসির পায়ের জাদু দেখার অপেক্ষা। প্রতিপক্ষ কলম্বিয়া হলেও আর্জেন্টাইন-ভক্তদের স্বস্তিতে থাকার উপায় নেই। যদিও দুই দলের ৪০ বারের দেখায় ২৩ বারই জিতেছে আর্জেন্টিনা, কিন্তু এ কলম্বিয়ার বিরুদ্ধে মেসিদের সাম্প্রতিক ফল খুব একটা ভালো নয়। কারণ চলতি আসর শুরুর ঠিক আগমুহূর্তে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচের কলম্বিয়ার বিরুদ্ধে ২-২ গোলে ড্র করেছে আর্জেন্টিনা। কোপার গত আসরে একই প্রতিপক্ষের বিরুদ্ধে ২-০ গোলে হেরেছিল মেসির দল। তা ছাড়া সেই ১৯৯৩ সালের পর থেকে আন্তর্জাতিক ফুটবলে কোনো শিরোপা জিততে পারেনি আর্জেন্টিনা। এবার অধরা শিরোপার জন্যই মরিয়া হয়ে খেলছে আলবেসিলেস্তরা। ইউরোপিয়ান ফুটবলে প্রতিনিধিত্ব করা মেসি, ডি মারিয়া, আগুয়েরো, মার্টিনেজরা যেভাবে একের পর এক বাধা অতিক্রম করে এগিয়ে যাচ্ছেন, তাদের সামনে কলম্বিয়া কতটা প্রতিরোধ গড়তে পারে তা-ই দেখার বিষয়। শেষ ম্যাচে ইকুয়েডরের বিরুদ্ধে লিওনেল মেসি এক অসাধারণ ফ্রি-কিকে গোল ও দুটি অ্যাসিস্ট করে যে জাদুকরী ফুটবল উপহার দিয়েছেন, এ ম্যাচেও যদি ‘জাদুর বাক্স’ খুলে দেন তাহলে তো কথাই নেই! তবে উল্টোটা ঘটলে বিপদ অবশ্যম্ভাবী!

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর