শুক্রবার, ৯ জুলাই, ২০২১ ০০:০০ টা

কারখানায় আগুনে দুই শ্রমিকের মৃত্যু আহত ৬০

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

কারখানায় আগুনে দুই শ্রমিকের মৃত্যু আহত ৬০

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান হাশেম ফুড লি. কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। গতকাল বিকাল সাড়ে ৫টার দিকে উপজেলার কর্ণগোপ এলাকায় অবস্থিত ওই কারখানায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় স্বপ্না রানী (৪৫) ও মিনা আক্তার (৩৩) নামে দুই নারী নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৬০ জন।

রাত সাড়ে ৯ টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ঢাকা,  ডেমরা, কাঞ্চনসহ ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট আগুন   নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছিল। আহতদের স্থানীয় ইউএসবাংলা মেডিকেল কলেজ, লাইফ এইড হাসপাতালসহ ঢাকার বিভিন্ন হাসপাতালে  পাঠানো হয়। নিহতদের মধ্যে স্বপ্না রানী সিলেট  জেলার যতি সরকারের স্ত্রী ও মিনা আক্তার উপজেলার গোলাকান্দাইল নতুন বাজার এলাকার হারুন মিয়ার স্ত্রী। শ্রমিক ও প্রত্যক্ষদর্শীরা জানান, কর্ণগোপ এলাকায় অবস্থিত সজীব গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান হাশেম ফুডস লি. কারখানায় প্রায় ৭ হাজার শ্রমিক কর্মচারী কাজ করেন। ৭ তলা ভবনে থাকা কারখানাটির নিচ তলার একটি ফ্লোরের কার্টুন থেকে হঠাৎ করে আগুনের সূত্রপাত ঘটে। এ সময় আগুনের লেলিহান শিখা বাড়তে শুরু করে। এক পর্যায়ে আগুন পুরো ভবনে ছড়িয়ে পড়ে। এ সময় কালো ধোঁয়ায় কারখানাটি অন্ধকার হয়ে যায়। এক পর্যায়ে শ্রমিকরা ছুটাছুটি করতে শুরু করেন।  কেউ কেউ ভবনের ছাদে অবস্থান নেন। আবার  কেউ কেউ ছাদ থেকে লাফিয়ে পড়তে শুরু করেন। এ সময় ঘটনাস্থলেই রানী ও মিনা আক্তার নামের দুই নারী নিহত হন। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন ইউএসবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক শাহাদাত হোসেন। এছাড়া গুরুতর আহত বাকিদের অ্যাম্বুলেন্সসহ বিভিন্ন পরিবহনে করে ঢাকার বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়। প্রত্যক্ষদর্শী নিহত স্বপ্না রানীর মেয়ে শ্রমিক বিশ্বখা রানী বলেন, অনেক শ্রমিক কারখানার ভবনের  ভিতরে আটকা রয়েছে। তাদেরকে বের করা না হলে সবাই মারা যাবে নারায়ণগঞ্জ জেলা ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আবদুল আল আরিফিন বলেন, ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করে যাচ্ছে। তবে আগুন নিয়ন্ত্রণে আসেনি। আটকাপড়া শ্রমিকদের উদ্ধার করার চেষ্টা চলছে।

এ ব্যাপারে রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ্ নুসরাত জাহান বলেন, ফায়ার সার্ভিসের পাশাপাশি উপজেলা প্রশাসন আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। বিল্ডিং কোড এবং অগ্নি নির্বাপনের পর্যাপ্ত ব্যবস্থা না থাকলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর