সোমবার, ১২ জুলাই, ২০২১ ০০:০০ টা

জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়ে টাইগারদের টেস্ট জয়

ক্রীড়া প্রতিবেদক

জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়ে টাইগারদের টেস্ট জয়

উইকেট পতনের পর টাইগার শিবিরে উল্লাস -বিসিবি

ক্যারিয়ার সেরা ইনিংস খেলেই টেস্টকে বিদায়ের কথা জানান মাহমুদুল্লাহ রিয়াদ। যদিও অবসর নিয়ে অফিশিয়ালি কোনো মন্তব্য ছিল না তার। গতকাল টেস্টের শেষদিন সতীর্থরা ম্যাচ শুরুর আগে ‘গার্ড অব অনার’ দেন মাহমুদুল্লাহকে। তখনই নিশ্চিত হয়, সাদা পোশাক ও লাল বলের খেলা টেস্টকে অফিশিয়ালি বিদায় বলেছেন মাহমুদুল্লাহ। মুমিনুল, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, সাকিব আল হাসান, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্তরাও প্রিয় সতীর্থকে বিদায় জানান ২২০ রানের পর্বতসমান জয় উপহার দিয়ে। বিদায়ী টেস্টে এরচেয়ে ভালো উপহার আর কি হতে পারে? বিদায়ী টেস্টে শুধু জয়ই উপহার পাননি মাহমুদুল্লাহ, ১৫০ রানের হার না মানা ইনিংস খেলে ম্যাচসেরাও হয়েছেন। সফরের একমাত্র টেস্টের জয়টি আবার জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ৮ নম্বর জয় এবং দেশটির মাটিতে দ্বিতীয় জয়।

চতুর্থ দিনই ম্যাচের জয়ের সুবাতাস পাচ্ছিল মুমিনুল বাহিনী। গতকাল পঞ্চম দিন মেহেদী হাসান মিরাজ ও পেসার তাসকিন গুঁড়িয়ে দেন স্বাগতিকদের সব প্রতিরোধ। দুই টাইগার বোলারের আগ্রাসী বোলিংয়ে ৩ উইকেটে ১৪০ রান নিয়ে খেলতে নামা জিম্বাবুয়ের ইনিংস শেষ হয় ২৫৬ রানে। ৪টি করে উইকেট নেন তাসকিন ও মিরাজ। সব মিলিয়ে টেস্টে মিরাজের উইকেট ৯ এবং তাসকিনের ৫টি। সাকিবও ৫ উইকেট নেন। তবে বিরক্তিকর পারফরম্যান্স ছিল পেসার এবাদত হোসেনের। উইকেট নেন মাত্র একটি।          

চারশ’র উপর রান তাড়া করে জয়ের রেকর্ড টেস্টে রয়েছে সাকল্যে চারটি। সেখানে ৪৭৭ রান টপকে জয়োৎসবে মেতে উঠা, একটু বেশিই কঠিন। এই চাপ সামাল দিতে পুরোপুরি ব্যর্থ হয় টেলর বাহিনী। এবার নিয়ে চারবার জিম্বাবুয়েকে চারশ রানের উপরের টার্গেট দিয়ে সবগুলোতেই জয় পেয়েছে টাইগাররা। চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের। অস্ট্রেলিয়ার ছুড়ে দেওয়া ৪১৮ রান টপকে জয় তুলে নিয়েছিল ক্যারিবীয়রা। চারশ’র উপর রান তাড়া করে এর আগে তিনবারই হেরেছে বড় ব্যবধানে। ২০১৪ সালে চট্টগ্রামে ৪৪৯ রান তাড়া করতে যেয়ে জিম্বাবুয়ে হেরেছিল ১৮৬ রানে। ২০১৮ সালে মিরপুরে ৪৪৩ রানের টার্গেটে হেরেছিল ২১৮ রানে এবং ২০১৩ সালে হারারেতে ৪০১ রানের টার্গেটে হেরেছিল ১৪৩ রানে। এবার ৪৭৭ রান তাড়া করতে নেমে হার মানে ২২০ রানে। তবে রান তাড়া করে বাংলাদেশের বিপক্ষে দুবার ৮ উইকেটের জয় রয়েছে জিম্বাবুয়ের। ২০০১ সালে হারারেতে ১০০ রান এবং একই বছর চট্টগ্রামে ১১ রান তাড়া করে জয় পেয়েছিল।

সর্বশেষ খবর