সোমবার, ১২ জুলাই, ২০২১ ০০:০০ টা
বন্দরে আরেক বাড়ি ঘেরাও

আড়াইহাজারে জঙ্গি আস্তানায় মিলেছে তিন আইইডি বোমা

নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জের আড়াইহাজারের নোয়াগাঁও মিয়াবাড়ি এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা বাড়িতে অভিযান চালিয়ে শক্তিশালী তিনটি আইইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) বোমা ও বোমা তৈরির নানা সরঞ্জাম উদ্ধার করেছে পুলিশ। গত রাতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) এবং সোয়াত পাঁচগাঁও এলাকার ওই বাড়িতে এই অভিযান চালায়। অভিযানের সময়ই রাত পৌনে ১১টা থেকে ১১টা ৮ মিনিটের ভিতর পর পর তিনটি বিস্ফোরণের বিকট শব্দ পাওয়া যায়। এদিকে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার মদনপুরের কাজীপাড়ায় জঙ্গি আস্তানা সন্দেহে আরও একটি বাড়ি ঘিরে রেখেছে ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। রাত দেড়টায় এ রিপোর্ট লেখার সময় সিটিটিসি জঙ্গি আস্তানা সন্দেহে এ বাড়িটিতে অভিযানের প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন সংস্থাটির প্রধান।

আড়াইহাজারে অভিযান শেষে সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান সাংবাদিকদের বলেন, ওই বাড়িতে পাওয়া তিনটি শক্তিশালী আইইডি বিস্ফোরণ ঘটিয়েছে সোয়াত ও বম্ব ডিসপোজল ইউনিট। এ ছাড়া বোমা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জাম জব্দ করা হয়েছে। তিনি বলেন, পূর্বে গ্রেফতার করা ওই বাড়ির বাসিন্দা মামুন নব্য জেএমবির সামরিক গ্রুপের সদস্য। এদের এমন সামরিক সদস্যের সংখ্যা খুবই সীমিত হয়। তারা সাধারণত কোনো হামলা সংঘটিত করতে তার পরিকল্পনা করে থাকে। সিটিটিসি প্রধান জানান, তারা বিভিন্ন ট্যাক্টিকাল পয়েন্টে হামলার জন্য বোমা তৈরি করছিল। তার দেওয়া তথ্যের ভিত্তিতেই তাৎক্ষণিকভাবে এখানে অভিযান পরিচালনা করা হয়। গত রাতে আকস্মিকভাবে ঢাকা থেকে গিয়ে পাঁচগাঁও এলাকার নোয়াগাঁওয়ের মিয়া সাহেবের বাড়িতে অভিযান শুরু করে সিটিটিসি ও সোয়াত। এর আগে বিকালে জঙ্গিবাদে যুক্ত থাকার অভিযোগে আবদুল্লাহ আল মামুন নামে স্থানীয় এক মসজিদের ইমামকে গ্রেফতার করে সিটিটিসি। তার দেওয়া তথ্যের ভিত্তিতেই সেখানে অভিযান চালানো হয়। সিটিটিসির বোমা উদ্ধার ও নিষ্ক্রিয়করণ টিমের অতিরিক্ত উপ-কমিশনার এ কে এম রহমতউল্লাহ চৌধুরী বলেন, গ্রেফতার হওয়া আবদুল্লাহ আল মামুন প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন, তিনি নব্য জেএমবির সক্রিয় সদস্য। রাতে সিটিটিসির অতিরিক্ত উপ-কমিশনার আহমেদুল ইসলাম বলেন, গত ১৭ মে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায় ট্রাফিক পুলিশ বক্সের সামনে প্লাস্টিকের ব্যাগের ভিতর থেকে শক্তিশালী একটি বোমা উদ্ধার হয়। ওই ঘটনা তদন্তে একজনকে গ্রেফতার করা হয়। তাকে জিজ্ঞাসাবাদ করে জানা যায়, ওই বোমা আড়াইহাজারের এই আস্তানায় তৈরি করা হয়। নোয়াগাঁও মিয়াবাড়ি এলাকায় একটি মাদরাসার পাশে ওই বাড়িতে অভিযান চলছে। সিটিটিসির একজন কর্মকর্তা বলেন, ‘ধারণা করছি ওই আস্তানায় এখন কেউ নেই। তবে সেখানে অনেক বোমা এবং বোমা তৈরির সরঞ্জাম রয়েছে। তারপরও আমরা সতর্ক অবস্থানে থেকে বাড়িটি ঘিরে রেখেছি।’

 পর্যবেক্ষণ  শেষে সেখানে অভিযান চালানো হবে।’ কর্মকর্তারা বলছেন, তাদের ধারণা, ওই আস্তানায় বোমা এবং বোমা তৈরির সরঞ্জাম রয়েছে।

সর্বশেষ খবর