সোমবার, ১২ জুলাই, ২০২১ ০০:০০ টা

ডিজিটাল নিরাপত্তা আইনে তিন সাংবাদিকের বিরুদ্ধে মামলা

একজনকে গ্রেফতার পরে মুক্তি

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের অনিয়ম ও দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশ করায় স্থানীয় তিন সাংবাদিকের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা করেছেন হাসপাতালটির পরিচালক ডা. নাদিরুল আজিজ (চপল)। গত শুক্রবার ঠাকুরগাঁও সদর থানায় দায়ের করা মামলায় শনিবার রাতে ইন্ডিপেনডেন্ট টেলিভিশন ও জাগো নিউজের ঠাকুরগাঁও প্রতিনিধি তানভীর হাসান তানুকে গ্রেফতার করে পুলিশ। গতকাল বিকালে গ্রেফতার সাংবাদিক তানুর জামিন মঞ্জুর করেন ঠাকুরগাঁও সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আরিফুর রহমানের ভার্চুয়াল আদালত। এর আগে করোনা পরবর্তী অসুস্থতার কারণ দেখিয়ে আদালতে জামিন চান সাংবাদিক তানু। পুলিশ পরিদর্শক জাহাঙ্গীর আলম জানান, সাংবাদিক তানুর বিরুদ্ধে পাঁচ দিনের রিমান্ড আবেদনটিও খারিজ করে দিয়েছে আদালত।

মামলার অন্য দুই আসামি হলেন, বাংলাদেশ প্রতিদিন ও নিউজ ২৪ টেলিভিশনের ঠাকুরগাঁও প্রতিনিধি আবদুল লতিফ লিটু ও  নিউজ বাংলা ২৪ ডট কমের ঠাকুরগাঁও প্রতিনিধি রহিম শুভ। শনিবার রাতে তানুকে গ্রেফতারের পরই তার আটক ও মিথ্যা মামলার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে ঠাকুরগাঁও প্রেস ক্লাব ও জেলার সব সাংবাদিক। পরে প্রেস ক্লাব চত্বরে বিক্ষোভ প্রদর্শন করেন সাংবাদিকরা।

উল্লেখ্য, গত ৬ ও ৭ জুলাই জাগো নিউজ, বাংলাদেশ প্রতিদিনসহ বিভিন্ন পত্রিকা ও অনলাইনে ‘ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে করোনা রোগীকে ৩০০ টাকার পরিবর্তে ৭০ টাকার খাবার দেওয়া হয়’ এই মর্মে সংবাদ প্রকাশ হয়। এই সংবাদের পরই হাসপাতালের পরিচালক সদর থানায় আইসিটি আইনে মামলা দায়ের করেন। মামলার পরদিনই তানভীর হাসান তানুকে গ্রেফতার করা হয়।

মামলার বরাতে সদর থানার ওসি তানভিরুল ইসলাম বলেন, গত ৬ ও ৭ জুলাই ঠাকুরগাঁও সদর হাসপাতালের করোনা ওয়ার্ডের খাবার নিয়ে জাগো নিউজ, নিউজবাংলা ও বাংলাদেশ প্রতিদিনের অনলাইনে সংবাদ প্রকাশিত হয়। সংবাদটি ‘মিথ্যা, ভিত্তিহীন, বানোয়াট জনরোষ সৃষ্টিকারী মানহানিকর দাবি করে ৯ জুলাই ডা. নাদিরুল আজিজ বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে তিন সাংবাদিকের বিরুদ্ধে মামলা করেন। এদিকে সাংবাদিকদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা ও সাংবাদিক তানুকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঠাকুরগাঁও প্রেস ক্লাব, ঠাকুরগাঁও রিপোর্টার্স ইউনিটি, ঠাকুরগাঁও টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনসহ ঠাকুরগাঁওয়ের সাংবাদিকরা।

এজাহারেই অনিয়মের তথ্য : এদিকে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. নাদিরুল আজিজের করা মামলার এজাহারে ‘দিনে বরাদ্দ ৩০০ হলেও করোনা রোগীদের খাবার দেওয়া হচ্ছে ৭০ টাকার!’ শিরোনামের সংবাদে খাবার সরবরাহে অনিয়মের সত্যতা উঠে এসেছে। মামলার এজাহারে বাদী উল্লেখ করেছেন, ‘গত জুন মাসে দু-এক দিন খাবার সরবরাহে সামান্য ব্যত্যয় ঘটলেও অন্যান্য সময় সরকারি বরাদ্দ মোতাবেক যথাযথভাবে রোগীদের খাবার প্রদান করা হচ্ছে।’ তত্ত্বাবধায়কের দাবি, বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পরই তিনি হাসপাতালে খাবার সরবরাহে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, হাসপাতালের পাচক (বাবুর্চি) ও রোগীদের খাবার পরিবেশনের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করে এমন তথ্য জানতে পেরেছেন। অর্থাৎ সংবাদ প্রকাশের পরই তিনি খোঁজ-খবর নিয়ে ‘দু-এক দিন খাবার সরবরাহে ব্যত্যয়’র তথ্য জানতে পেরেছেন। পরে উল্টো সাংবাদিকদের বিরুদ্ধে মামলা করেন তিনি।

সর্বশেষ খবর