মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১ ০০:০০ টা

মশার কোনো বর্ডার নেই

নিজস্ব প্রতিবেদক

মশার কোনো বর্ডার নেই

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, মশার কোনো বর্ডার বা সীমানা নেই। ডেঙ্গু প্রতিরোধে সবাইকে আরও বেশি সচেতন হওয়ার কোনো বিকল্প নেই। দু-একজন মানুষের দায়িত্বহীনতার কারণে শহর বা গোটা   দেশের মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারে না। গতকাল স্থানীয় সরকার বিভাগের আয়োজনে সারা দেশে মশাবাহিত রোগ প্রতিরোধে সিটি করপোরেশন ও অন্যান্য মন্ত্রণালয়/বিভাগ, দফতর/সংস্থার কার্যক্রম পর্যালোচনার দশম আন্তমন্ত্রণালয় অনলাইন সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, উত্তর সিটি করপোরেশনে মশা মারলে দক্ষিণ সিটি হবে না অথবা দক্ষিণে মারলে উত্তর হবে না এমনটি ভাবা উচিত নয়। প্রতিষ্ঠান বা বাড়িঘর যারই হোক, আমি-আপনি যেই হই না কেন আমরা সবাই এই শহর ও দেশের মানুষ। মশা নিধনে সবাইকে অর্পিত নাগরিক দায়িত্ব পালন করতে হবে। সমন্বিত উদ্যোগে কাজ না করলে সুফল আসবে না।

তিনি বলেন, জেল-জরিমানা করার পরও ওইসব বাসাবাড়ি অথবা ভবনে পুনরায় মশার লার্ভা পাওয়ার খবর পাওয়া যাচ্ছে। ইচ্ছাকৃতভাবে মশার প্রজননস্থল ধ্বংস না করা গুরুতর অপরাধ। আর এই অপরাধের সঙ্গে কেউ সম্পৃক্ত হলে তাকে অবশ্যই শাস্তির আওতায় আনা হবে বলে মন্ত্রী উল্লেখ করেন। সভায় ঢাকা উত্তর ও দক্ষিণ, গাজীপুর, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, গৃহায়ণ ও গণপূর্ত, তথ্য ও সম্প্রচার সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ, দফতর/সংস্থার প্রতিনিধি অংশ নেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর