মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১ ০০:০০ টা
সাইবার সাপোর্ট ফর উইমেন

সাত মাসে ১০ হাজার অভিযোগ পেয়েছে পুলিশ

নিজস্ব প্রতিবেদক

সাত মাসে ১০ হাজার ৪০টি অভিযোগ পেয়েছে বাংলাদেশ পুলিশের সাইবার সাপোর্ট ফর উইমেন ফেসবুক পেজ। এর মধ্যে ২৮ দশমিক ০৭ শতাংশ বা ২৮১৯টি অভিযোগ এসেছে ফেক আইডি সংক্রান্ত। এ ছাড়া ব্ল্যাকমেলিং বিষয়ে ১০০৮, আইডি হ্যাক সংক্রান্ত ৭৮৩, মোবাইলে হয়রানি বিষয়ে ৬৯৭, অশ্লীল কন্টেন্ট সংক্রান্ত ৪৩৮ ও অন্যান্য বিষয়ে ২১৯১টি। তথ্যপ্রযুক্তির অপব্যবহার করে নারীদের হয়রানি ও নির্যাতন প্রতিরোধে আইজিপি ড. বেনজীর আহমেদ গত বছরের ১৬ নভেম্বর পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন উদ্বোধন করেন। দ্রুত সেবা ও সমাধান পাওয়ার কারণে দিন দিন ফেসবুক পেজটি জনপ্রিয় হচ্ছে। পুলিশ সদর দফতরের এআইজি (এলআইসি) মীর আবু তৌহিদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমরা প্রতিদিন বিপুল সংখ্যক অভিযোগ পাচ্ছি। এর মধ্যে কিছু অভিযোগ থাকে সরাসরি ফৌজদারি অপরাধ সংক্রান্ত। আমরা সেগুলো গুরুত্বসহকারে নিয়ে সংশ্লিষ্ট থানার হেল্প ডেস্কের সহযোগিতায় ভুক্তভোগীদের যোগাযোগ করিয়ে দেই। থানা পুলিশ তদন্ত করে অভিযোগগুলোর বিষয়ে আইনি ব্যবস্থা নিচ্ছে। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় অভিযোগকারীর কারিগরি সহযোগিতা প্রয়োজন হয়। যেমন ফেক আইডি খোলা বা আইডি হ্যাক হয়ে যাওয়া। এ ধরনের ইস্যুতে আমরা প্রয়োজনীয় পরামর্শ দিই অথবা আমরা ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে ওইসব আইডি উদ্ধার বা বন্ধ করার ব্যবস্থা করে থাকি। তাছাড়া জনসচেতনতা তৈরির জন্য আমরা বিভিন্ন ধরনের পোস্ট দেই বা নানামুখী প্রচারণা চালাই।’

পুলিশ সদর দফতরের এলআইসি শাখা জানিয়েছে, গত বছর পেজটি উদ্বোধনের পর থেকে গত ১৬ জুন পর্যন্ত ১০ হাজার ৪০টি অভিযোগ পাওয়া গেছে। তাদের হটলাইনে কল আসে ১৫ হাজার ৬৯৬টি ও ই-মেইল আসে ২৯৬টি। অভিযোগগুলো যাচাই-বাছাই করে ৪৭০৩টি অভিযোগের ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। তাছাড়া প্রাথমিক অভিযোগ পাওয়ার পর ২৫৫৮ জনের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য চাওয়া হয়, কিন্তু ১৬৫৯ জন অভিযোগকারী তথ্য দিতে অনাগ্রহ প্রকাশ করে।

পুলিশ সাইবার সাপোর্ট ফর ইউমেনের সপ্তম মাসিক প্রতিবেদনে বলা হয়েছে, ‘ভিকটিমের ছবি বা পরিচয় অথবা উভয় ব্যবহার করে মিথ্যা আইডি খোলা বা বেনামে আইডি খুলে ভিকটিমের ছবি, ভিডিও বা তথ্য প্রচার করা অর্থাৎ ভুয়া আইডির সংশ্লিষ্ট। অভিযোগগুলো ছিল সোশ্যাল মিডিয়ার বিভিন্ন আইডি বিভিন্ন লিঙ্ক বা অ্যাপস ব্যবহার করে হ্যাক করা, পাসওয়ার্ড চুরি করে একাউন্ট দখল সংক্রান্ত। এ ছাড়া পূর্ব পরিচয় বা সম্পর্কের জের ধরে বা অন্য কোনোভাবে পাওয়া ছবি, ভিডিও বা তথ্য ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে সুবিধা আদায় বা টাকা দাবি অর্থাৎ ব্লাকমেইল সংক্রান্ত অভিযোগ পেয়েছে ১০০৮টি। মোবাইল ফোন ব্যবহার করে প্ররোচনা (বুলিয়িং) ও হয়রানি সংক্রান্ত অভিযোগ ৬৯৭টি। অশ্লীল শব্দ লেখা, ছবি ও ভিডিও পাঠানো সংক্রান্ত অভিযোগ ৪৩৮টি। এসব অভিযোগের বাইরে অন্য অভিযোগ ২১০৪টি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে এসব অভিযোগ পাওয়ার পর মামলা, সাধারণ ডায়েরি  বা উপযুক্ত আইনি প্রক্রিয়ার পরামর্শ ও সংশ্লিষ্ট থানা পুলিশের সঙ্গে যোগাযোগ করে ভুক্তভোগীদের প্রয়োজনীয় সহযোগিতা করা হয়েছে। হটলাইনে আসা কলগুলোকে গুরুত্বসহকারে নিয়ে প্রয়োজনীয় তথ্যগত সহযোগিতা দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর