শিরোনাম
মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১ ০০:০০ টা
নারায়ণগঞ্জে বোমা রহস্য

গ্রেফতার দুই জঙ্গি স্লিপার সেলের সদস্য

নিজস্ব প্রতিবেদক

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ সাইনবোর্ড এলাকায় ট্রাফিক পুলিশ বক্সের সামনে বোমা রাখার রহস্য উদঘাটন করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

ঘটনা তদন্তে পৃথক অভিযানে শক্তিশালী আইইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) ও বিপুল পরিমাণ বোমা তৈরির সরঞ্জামসহ নব্য জেএমবির দুজনকে গ্রেফতার করা হয়েছে। ওই দুজন হলেন আবদুল্লাহ আল মামুন ওরফে ডেভিড কিলার ও কাউসার হোসেন ওরফে মেজর ওসামা। তারা দুজনই স্লিপার সেলের সদস্য। 

গতকাল বিকাল ৩টায় ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অতিরিক্ত কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান। তিনি বলেন, তারা দুজন বোমা তৈরির কারিগর ও প্রশিক্ষণ। দুজনই জেএমবির গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকলেও স্লিপার সেল হিসেবে আমিরের অধীনে কাজ করছিল। দুই বাড়িতে বানানো আইইডি দিয়ে পুলিশের ওপর হামলার পরিকল্পনা ছিল। এর আগে গত ১৭ মে সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায় ট্রাফিক পুলিশ বক্সের সামনে প্লাস্টিকের ব্যাগের ভিতর থেকে একটি শক্তিশালী বোমা জব্দ করা হয়। ওই ঘটনা তদন্ত করতে গিয়ে গত ১১ জুলাই বিকালে যাত্রাবাড়ী থেকে আবদুল্লাহ আল মামুন ওরফে ডেভিড কিলারকে একটি মোটরসাইকেলসহ গ্রেফতার করা হয়। ট্রাফিক পুলিশ বক্সে যে বোমা রাখা হয়েছিল তা বহনে মোটরসাইকেলটি ব্যবহার করা হয়েছিল।

সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান বলেন, আড়াইহাজারের নোয়াগাঁও এলাকার জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে তিনটি শক্তিশালী আইইডি জব্দ করা হয়। এ ছাড়াও ঘটনাস্থল থেকে ৩০০ গ্রাম লাল রঙের বিস্ফোরক জাতীয় পাউডার, সাতটি বিউটেন গ্যাসের ক্যান, এক সেট রিমোট কন্ট্রোল ডিভাইস, দুই প্যাকেট ছোট সাইজের বিয়ারিং বল, ৫০০টি ক্রিসমাস বাল্ব, এক রোল দুই ইঞ্চি সাদা কার্টন টেপ ও একটি মোটরসাইকেল জব্দ করা হয়। পরে সিটিটিসির বোম্ব ডিসপোজাল ইউনিট বোমা তিনটি নিষ্ক্রিয় করে।

তিনি বলেন, কেরানীগঞ্জ থেকে গ্রেফতার কাউসার হোসেন নব্য জেএমবির সামরিক শাখার প্রশিক্ষক ও বোমা তৈরির মূল কারিগর। এরই ধারাবাহিকতায় তিনি সংগঠনের সামরিক শাখার অন্য সদস্যদের সঙ্গে অনলাইনে ও অফলাইনে যোগাযোগ রক্ষা করে বোমা তৈরির প্রশিক্ষণ দিতেন। বাংলাদেশের নব্য জেএমবির আমির মাহাদী হাসান ওরফে আবু আব্বাস আল বাঙ্গালীর সঙ্গেও তিনি নিয়মিত যোগাযোগ রাখতেন। তার দেওয়া তথ্যের ভিত্তিতে নারায়ণগঞ্জের কাজীপাড়া এলাকায় অপর জঙ্গি আস্তানায় অভিযান চালানো হয়। সেখানে ১১ ইঞ্চি লম্বা বোমা তৈরির জিআই পাইপ, দুটি গ্রেনেড তৈরির জিআই বক্স, চারটি রিমোট কন্ট্রোল ও দুটি জিহাদি বইসহ কিছু বিস্ফোরক দ্রব্য জব্দ করা হয়। সিটিটিসি প্রধান বলেন, গ্রেফতার একজন হচ্ছেন ‘মেজর’ ও অন্যজন ‘ক্যাপ্টেন’। তারা সামরিক বাহিনীতে ছিলেন কি না- এমন প্রশ্নের জবাবে বলেন, এটা তাদের সাংগঠিক নাম।

এর আগে রবিবার রাতে আড়াইহাজার ও বন্দর উপজেলায় দুটি বাড়িতে তিনটি শক্তিশালী আইডি নিষ্ক্রিয় করে সিটিটিসি। রাত সাড়ে ৩টায় অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়।

সর্বশেষ খবর