শিরোনাম
বুধবার, ১৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

সরকার বা মালিক কেউই দায় এড়াতে পারে না

নিজস্ব প্রতিবেদক

সরকার বা মালিক কেউই দায় এড়াতে পারে না

ড. কামাল হোসেন

গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, দেশের কারখানাগুলোতে আইনের লঙ্ঘন এখন নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। সরকারের নজরদারির অভাবেই বারবার এমন ভয়াবহ ঘটনা ঘটছে। এসব দুর্ঘটনা হত্যাকান্ডের শামিল। এর দায় সরকার কিংবা কারখানার মালিক পক্ষ কেউই এড়াতে পারে না।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস অ্যান্ড বেভারেজ লিমিটেডের কারখানায় ভয়াবহ অগ্নিকান্ড প্রসঙ্গে গতকাল সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ড. কামাল হোসেন বলেন, শুধু এ ঘটনাই নয়, অনেক দুর্ঘটনাই হত্যাকান্ডের শামিল। তাজরিন, রানা প্লাজা অথবা সেজান জুস কারখানার মানুষের মৃত্যুর ঘটনাপ্রবাহ লক্ষ্য করলে দেখা যাবে, অবহেলা এবং দায়িত্বহীনতার কারণে বহু শ্রমিক হতাহত হয়েছে। এ সময় তিনি রূপগঞ্জের ঘটনার সঠিক তদন্ত ও সুষ্ঠু বিচার দাবি করেন। দেশের অন্যতম এই সংবিধান প্রণেতা বলেন, একজন মানুষও যেন অস্বাভাবিকভাবে মৃত্যুবরণ না করে তার নিশ্চয়তা সরকার এবং কারখানার মালিককে দিতে হয়। কিন্তু এ ধরনের প্রতিটি ঘটনার দিকে লক্ষ্য করলে দেখা যায়, সংশ্লিষ্টদের দায়িত্বে চরম অবহেলা রয়েছে। আগের অনেক ঘটনার ক্ষেত্রে তদন্ত কমিটি গঠন করা হলেও একটিরও সঠিক ও সুষ্ঠু তদন্ত না হওয়ায় বারবার এমন নির্মম ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে।

সর্বশেষ খবর