বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১ ০০:০০ টা

টিকিটের জন্য হাহাকার

নিজস্ব প্রতিবেদক

ঈদ উদযাপনে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত সব বিধিনিষেধ শিথিল করা হয়েছে। তবে ঈদে বাড়ি যেতে টিকিট সংকটে পড়েছেন মানুষ। টিকিটের জন্য হাহাকার দেখা গেছে। গতকাল বাস, রেলের টিকিট নিয়ে অনেকেই অভিযোগ করেছেন। গতকাল সকাল থেকে অনলাইনে টিকিট বিক্রি শুরু করে রেলওয়ে। তবে অনেকেই অনলাইনে টিকিট পাননি। সার্ভার হ্যাঙ্ক থাকার অভিযোগ তুলেছেন যাত্রীরা। তারা বলছেন, সার্ভার হ্যাঙ্ক রেখে রেলের অনেক টিকিট বিক্রি হয়েছে। এ ছাড়া গতকাল সকাল থেকেই টার্মিনালে টার্মিনালে বেড়েছে ব্যস্ততা। বাস কাউন্টারগুলোতে যেমন টিকিট বিক্রি হচ্ছে, তেমনই শুরু হয়েছে গাড়ি পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ। এ ছাড়া বাসের টিকিটের জন্য্য হাহাকার উঠেছে। অনেকেই বলেছেন, বাসের টিকিটও অনলাইনে শেষ হয়েছে। বাস কাউন্টারে গিয়ে অনেকেই টিকিট পাচ্ছেন না।

ঈদের আগে ট্রেনের টিকিট বিক্রির অ?্যাপ ও ওয়েবসাইটে অতিরিক্ত চাপের কারণে ভোগান্তিতে পড়তে হয়েছে ক্রেতাদের। বিষয়টি স্বীকার করে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, অনলাইনে যে পরিমাণ টিকিট রয়েছে, তার কয়েক গুণ বেশি হিট পড়ছে; তাই এ সমস্যা। ঈদ উদযাপনে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত সব বিধিনিষেধ শিথিল করায় পূর্ব ঘোষণা অনুযায়ী বুধবার সকাল থেকে অনলাইনে টিকিট বিক্রি শুরু করে রেলওয়ে। তবে সকাল থেকেই সোশ্যাল মিডিয়ায় অভিযোগ আসতে থাকে টিকিটের জন্য অ্যাপ বা ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না। অনেকে সকাল ১০টার মধ্যে অ্যাপ বা ওয়েবে ঢুকতে পারলেও টিকিট পাননি।

রেলওয়ে মন্ত্রণালয়ের ফেসবুক পেজে রাশেদ রেজা নামে একজন লিখেছেন, সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনলাইনে চেষ্টা করেও টিকিট পাননি। অনলাইনে টিকিট পাচ্ছেন না এমন অভিযোগ করেছেন ময়মনসিংহ ও শেরপুর যেতে ইচ্ছুক দুজন যাত্রী। একজন যাত্রী বলেছেন, সকাল থেকে অনলাইনে চেষ্টা করছি, টিকিট নেই। পরিচিত একজন টিটিইকে টেলিফোন করছিলাম এই অবস্থা কেন জানার জন্য। তিনি বলেছেন, টিকিট পাওয়া যাবে, বেশি কথা বলার দরকার নেই।

সুলায়মান চৌধুরী ঈদের ছুটির দুই দিন আগের শেরপুরের টিকিটের জন্য চিন্তিত। তিনি বলেন, ‘সকাল থেকে অ্যাপে কত চেষ্টা করলাম, টিকিট নেই। ট্রেন বন্ধ, অফিসও খোলেনি। তাহলে দুই ঘণ্টায় সব টিকিট গেল কই? এ প্রসঙ্গে জানতে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বুধবার বিকালে বলেন, ঈদের অগ্রিম টিকিট প্রতিদিনের জন্য ১৫ হাজারের বেশি নেই। কারণ অর্ধেক আসন ফাঁকা রেখে ট্রেন পরিচালনা করা হবে। এ টিকিট পাওয়ার জন্য অ?্যাপ ও ওয়েবসাইটে ৩০ লাখের বেশি হিট হয়েছে, তাই সার্ভার সমস্যার কথা বলছেন টিকিটপ্রত্যাশীরা। রেলের টিকিটের দাম কম। বাসে গেলে যানজট এবং টিকিটের দাম বেশি তাই সবাই রেল টিকিটের জন্য আগ্রহ বেশি দেখাচ্ছে। মঙ্গলবার রাতে রেলওয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, আন্তনগর ট্রেনের ১৫, ১৬, ১৭ ও ১৮ জুলাইয়ের টিকিট বুধবার সকাল ৮টা থেকে অগ্রিম ব্যবস্থাপনায় ইস্যু করা হবে।

১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত (২১ জুলাই ঈদের দিন ছাড়া) যাত্রীদের সামাজিক ও শারীরিক দূরত্ব নিশ্চিতে আন্তনগর ট্রেনগুলোর বিদ্যমান আসন সংখ্যার অর্ধেক (৫০ শতাংশ) টিকিট ইস্যু করা হবে বলেও জানানো হয়। ঈদের আগে লকডাউন শিথিল হওয়ায় ৩৮টি আন্তনগর এবং ১৯টি মেইল ও কমিউটার ট্রেন দিয়ে আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে ট্রেনযাত্রা। কোরবানির ঈদ সামনে রেখে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত সব বিধিনিষেধ শিথিল করে মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

বাস কাউন্টারে টিকিট বিক্রি শুরু : রাজধানীর গাবতলী টার্মিনালসহ অন্যান্য টার্মিনালে বিভিন্ন বাস কোম্পানির কাউন্টার খুলেছে, চলছে টিকিট বিক্রি। গতকাল সকাল থেকেই যাত্রীরা আসছেন টিকিট কিনতে। লকডাউন শিথিল করে গতকাল রাত থেকে স্বাস্থ্যবিধি প্রতিপালন সাপেক্ষে গণপরিবহন চলাচলের অনুমতি দিয়েছে সরকার। এরপর থেকেই কর্মচাঞ্চল্য শুরু হয়েছে পরিবহন সংস্থার কর্মীদের মাঝে। সকাল থেকেই টার্মিনালে বেড়েছে ব্যস্ততা। বাস কাউন্টারগুলোতে যেমন টিকিট বিক্রি হচ্ছে, তেমনই শুরু হয়েছে গাড়ি পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ। একই সঙ্গে চালক ও হেলপাররা গাড়ির ইঞ্জিন চালু করে দেখছেন সবকিছু ঠিকঠাক আছে কি না। মাগুরা যাওয়ার জন্য টিকিট কাটতে এসেছেন কফিল উদ্দিন। তিনি বলেন, সকালে বাড়ি যেতে চাই, এ জন্য টিকিট কাটতে আসলাম। এত দিন বন্ধ থাকার কারণে ভিড় হতে পারে, পরে হয়তো টিকিট নাও পেতে পারি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর