রবিবার, ১৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

বিভ্রান্তিকর ও ভুল তথ্য প্রচার হয় ফেসবুকে

প্রতিদিন ডেস্ক

বিভ্রান্তিকর ও ভুল তথ্য প্রচার হয় ফেসবুকে

জো বাইডেন

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের করোনাসংক্রান্ত বিভ্রান্তিকর ও ভুল বার্তার বিষয়ে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফেসবুকে করোনা সংক্রমণ ও টিকা নিয়ে ভুল তথ্য ছড়ানো বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। সূত্র : বিবিসি।

শুক্রবার হোয়াইট হাউসে বাইডেন বলেন, ‘তারা বিভ্রান্তিকর তথ্য প্রচার করছে। আমাদের মধ্যে যারা টিকা নেননি, মহামারীটি কেবল তাদের মধ্যেই রয়েছে।’ খবরে বলা হয়, ভুল তথ্য নিয়ন্ত্রণে সামাজিক যোগাযোগমাধ্যমের ওপর চাপ প্রয়োগও বৃদ্ধি করছে বাইডেন প্রশাসন। তবে এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ বলছেন, জনস্বাস্থ্য রক্ষায় তারা (যুক্তরাষ্ট্র) ‘আক্রমণাত্মক পদক্ষেপ’  গ্রহণ করছে। যুক্তরাষ্ট্র স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা সতর্ক করে বলছেন, যুক্তরাষ্ট্রে টিকা না নেওয়া জনগোষ্ঠীর মধ্যে করোনায় মৃত্যু ও সংক্রমণ ব্যাপকভাবে আঘাত হেনেছে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, ‘করোনার টিকা নিয়ে ভুল বার্তার বিরুদ্ধে লড়াইয়ে ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যম যথাযথ পদক্ষেপ নিচ্ছে না। অবশ্যই তারা পদক্ষেপ নিচ্ছে তবে এটি পরিষ্কার যে আরও কিছু করার ছিল।’ এ বিষয়ে ফেসবুকের মুখপাত্র কেভিন ম্যাকআলিস্টার জানান, সত্য নয় এমন অভিযোগে বিভ্রান্ত হবেন না তারা। এক বিবৃতিতে ফেসবুক জানায়, তারা করোনা নিয়ে দেওয়া ১ কোটি ৮০ লাখের বেশি ভুল তথ্য অপসারণ করেছেন। এ ছাড়া যেসব অ্যাকউন্ট বারবার আইন লঙ্ঘন করেছে সেগুলোও অপসারণ করা হয়েছে।

তবে ভুল বার্তা ছড়ানোর এ অভিযোগ যে শুধু ফেসবুকের বিরুদ্ধে তা নয়, এ নিয়ে ইউটিউবকেও সমালোচনার মুখে পড়তে হয়েছে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণবিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-সিডিসির পরিচালক রোচেলে ওয়ালেনস্কি বলেন, ‘টিকা না নেওয়াদের মধ্যে যে এটি (করোনা) মহামারী হয়ে উঠছে তা স্পষ্ট।’

সর্বশেষ খবর