সোমবার, ১৯ জুলাই, ২০২১ ০০:০০ টা

সাকিব ম্যাজিকে সিরিজ জয়

ক্রীড়া প্রতিবেদক

সাকিব ম্যাজিকে সিরিজ জয়

প্রথম ওয়ানডেতে ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি। কিন্তু বল হাতে ছিলেন উজ্জ্বল। গতকাল হারারে স্পোর্টস ক্লাব মাঠে ব্যাটিং ও বোলিং দুই বিভাগেই আলোকিত পারফরম্যান্স ছিল বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারের। ওভার প্রতি ৪.৮ রানের টার্গেটে সাকিবের জাদুকরী ব্যাটিংয়ে বাংলাদেশকে ৩ উইকেটের জয় উপহার দেন। তার হার না মানা ৯৬ রানে ভর করে এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করেছে টাইগাররা। আগামীকাল একই ভেন্যুতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। ম্যাচসেরা সাকিবকে যোগ্য  সাহচার্য দেন অলরাউন্ডার সাইফুদ্দিন ২৮ রানের অপরাজিত ইনিংস খেলে। ওয়ার্ল্ড সুপার কাপে এটা বাংলাদেশের ৭ নম্বর জয়। সব মিলিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে টানা ১৮ নম্বর জয়।   

টার্গেট ২৪১ । হারারের বাউন্সি উইকেটে মুঝারাবানি, চাতারা, জঙ্গিদের সাঁড়াশি বোলিংয়ে রান করতে কষ্ট হয়েছে টাইগার অধিনায়ক তামিম, প্রথম ওয়ানডের সেঞ্চুরিয়ান লিটন দাস, মোহাম্মদ মিথুনদের। যদিও দুই ওপেনার তামিম ও লিটন ৩৯ রানের ভিত দেন। কিন্তু বল খেলেছেন ৫৭টি। তামিম আগ্রাসী হতে যেয়ে ব্যক্তিগত ২০ রানে সাজঘরে ফিরেন জঙ্গির বলে। লিটন ২১ রান করেন ৩৩ বলে। আগের ম্যাচের ব্যর্থতার ধারাবাহিকতায় গতকালও ২ রান করেন মিথুন। মোসাদ্দেক রান আউট হন ব্যক্তিগত ৫ রানে। ৭৫ রানে ৪ উইকেট হারিয়ে দল যখন কোণঠাসা, তখন হাল ধরেন সাকিব ও মাহমুদুল্লাহ। দুজনে যোগ করেন ১০.১ ওভারে ৫৫ রান। মাহমুদুল্লাহ ব্যক্তিগত ২৬ রানে স্কয়ার কাট খেলতে যেয়ে উইকেটরক্ষক চাকাভার তালুবন্দি হন মুঝারাবানির বলে। এরপর একাই লড়াই করেন সাকিব। তুলে নেন ২১৪ নম্বর ক্যারিয়ারের ৪৯ নম্বর হাফসেঞ্চুরি। এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে জানুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে হাফসেঞ্চুরি করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। গতকাল চাপের মুখে হিমালয়সম দৃঢ়তায় ব্যাটিং করে অপরাজিত থাকেন ৯৬ রানে। ইনিংসটি খেলেন ১০৮ বলে ৮ চারে। এর আগেও সাকিব ৯০-এর ঘরে রান করেছিলেন। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯৭ এবং শ্রীলঙ্কার বিপক্ষে ৯২ রানে অপরাজিত ছিলেন।       

টস জিতে ব্যাটিংয়ে ৫০ ওভারে ৯ উইকেটে ২৪০ রান করে জিম্বাবুয়ে। স্বাগতিকদের এগিয়ে নেন  ওয়েসলি মেধহেভিয়ার ৫৬ রানে ইনিংস খেলে। তার ইনিংসটি সাজানো ছিল ৬৩ বলে ৫ চার ও এক ছক্কায়। এছাড়া অধিনায়ক ব্রেন্ডন টেলর ৪৬ রান করে ‘হিট উইকেট’ হন। ২৪.২ ওভারে শরীফুলের বল মিস করে ব্যাট হাওয়ায় ঘুরানোর সময় হিট উইকেট হন তিনি। স্বাগতিকদের এগিয়ে নেন এই দুই ব্যাটসম্যান। এর মধ্যেই ক্যারিয়ারের চার নম্বর ওয়ানডে খেলতে নেমে ক্যারিয়ার সেরা বোলিং করেন বাঁ হাতি দীর্ঘকায় ব্যাটসম্যান শরীফুল। ১০ ওভারের স্পেলে তিনি ৪৬ রানের খরচে নেন ৪ উইকেট। যা তার ক্যারিয়ার সেরা পারফরম্যান্স। প্রথম ওয়ানডেতে মাশরাফি বিন মর্তুজাকে পেছনে ফেলে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি হন সাকিব। ৫ উইকেট নিয়েছিলেন তিনি। গতকাল সেই ধারাবাহিকতায় ৪২ রানের খরচে নেন ২ উইকেট। একটি করে উইকেট নেন তাসকিন, সাইফুদ্দিন ও মেহেদী হাসান মিরাজ। তাসকিন ও মিরাজ নিজেদের  প্রথম ওভারেই উইকেট নেন।

জয়ী দলকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন :  জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ী বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়, কোচ ও ম্যানেজারসহ সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সভাপতি ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর